পাকিস্তান ম্যাচ বয়কটে প্রস্তুত ভারত, বিসিসিআই বলছে 'সিদ্ধান্ত হয়নি'

সিওএ প্রধান বিনোদ রাই। ছবি: এএফপি
সিওএ প্রধান বিনোদ রাই। ছবি: এএফপি

বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে তাহলে খেলবে না ভারত? এমন কিছু ঘটারই ইঙ্গিত দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম। এনডিটিভি সূত্র মারফত জানিয়েছে, বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ বয়কটের ব্যাপারে একরকম প্রস্তুতি নিয়ে রেখেছে দেশটি। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এই বার্তাই নাকি দেওয়া হয়েছে বিসিসিআইকে—‘পাকিস্তানের বিপক্ষে খেলো না’।

সম্প্রতি কাশ্মীরে সন্ত্রাসী হামলায় ভারতের ৪০ জন আধা সামরিক নিরাপত্তাকর্মী নিহত হওয়ার পর ভারতজুড়ে পাকিস্তানবিরোধী ক্ষোভ চলছে। রাজনীতি, অর্থনীতি, বিনোদন ও সংস্কৃতিজগৎ—সব জায়গায় চলছে পাকিস্তান-বয়কট। এর মধ্যে দাবি উঠেছে, বিশ্বকাপে ভারত যেন পাকিস্তানের বিপক্ষে না খেলে। বিসিসিআইয়ের এক কর্মকর্তাও বলেছেন, সরকার নির্দেশ দিলে বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি তাঁরা বয়কট করতে রাজি।

এনডিটিভির প্রতিবেদনে লেখা হয়েছে, ভারত এই সিদ্ধান্ত নিলে পাকিস্তানকে চাপে ফেলতে সেটি হবে বড় পদক্ষেপ। সূত্র মারফত সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, বিশ্বকাপের নকআউটপর্বেও পাকিস্তানের মুখোমুখি না হওয়ার সিদ্ধান্ত নিতে প্রস্তুত ভারত। তা না হলে বিকল্প পদক্ষেপ হিসেবে বিশ্বকাপের সূচি ঠিক করতে আইসিসিকে অনুরোধ জানানো হবে। অন্তত নকআউটপর্ব পর্যন্ত যেন ভারত-পাকিস্তান মুখোমুখি না হয়, সেভাবে সূচি করতে আইসিসিকে অনুরোধ করবে বিসিসিআই।

পাকিস্তানের বিপক্ষে বিশ্বকাপে ভারত খেলবে কি না, এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে আজ আইনি দল নিয়ে বৈঠকে বসেছিল বিসিসিআইয়ের প্রশাসক মহল কমিটি অব অ্যাডমিনিস্ট্রেশন (সিওএ)। বৈঠক শেষে সিওএ প্রধান বিনোদ রাই জানান, ‘আমরা সরকারের সঙ্গে কথা চালিয়ে যাচ্ছি। ১৬ জুনের (ভারত-পাকিস্তান) ম্যাচ নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। আইসিসিকে আমরা দুটি বিষয় বলেছি। বিশ্বকাপে খেলোয়াড়দের নিরাপত্তা বাড়ানো আর সন্ত্রাসের কেন্দ্রবিন্দু এমন দেশের সঙ্গে সম্পর্কচ্ছেদ করা।’

আইসিসির কাছে বিশ্বকাপ ২০১৯ থেকে পাকিস্তানকে নিষিদ্ধ করার দাবি তুলতে পারে বিসিসিআই, এমন খবরও এসেছিল ভারতীয় সংবাদমাধ্যমে। তেমন কিছু ঘটলেও কোনো লাভ না হওয়ার সম্ভাবনাই বেশি। কারণ একটি সদস্য দেশ বিশ্বকাপে আরেকটি সদস্য দেশকে না খেলানোর দাবি তুলতে পারে, আইসিসির নীতিমালায় এমন কিছুই নেই।