অপ্রত্যাশিত 'নায়কে'র দাপট, শীর্ষে লিভারপুল

কেউ কাউকে ছাড় দেয়নি ম্যাচে। ছবি: এএফপি
কেউ কাউকে ছাড় দেয়নি ম্যাচে। ছবি: এএফপি
গতকাল ম্যানচেস্টার ইউনাইটেড বনাম লিভারপুল দ্বৈরথে খেলোয়াড়দের ছাপিয়ে তারকা হয়ে গেছে 'চোট'। চোটজর্জর ইউনাইটেড নিজেদের মাঠে নেমে কোনোভাবে আটকেছে লিভারপুলকে। চোটের হাত থেকে রক্ষা পায়নি লিভারপুলও। যদিও ম্যাচ ড্র করে লিগের শীর্ষস্থান ফিরে পেয়েছে তারা।


এক দলের হয়ে মাঠে নেমেছিলেন সালাহ, ফিরমিনো, মানে, ফন ডাইক। আরেক দলের হয়ে নেমেছিলেন ডে হেয়া, রাশফোর্ড, লুকাকু, পগবারা। তারকাদ্যুতিতে ঝলমল সেই ম্যানচেস্টার ইউনাইটেড-লিভারপুল ম্যাচে কি না শেষ পর্যন্ত এঁরা কেউ নয়, বরং ‘নায়ক’ হয়ে গেল ‘চোট’!

ম্যাচের প্রথমার্ধেই বরাদ্দ তিনজন খেলোয়াড় বদলির কোটা শেষ করে ফেলে ম্যানচেস্টার ইউনাইটেড। চোট সমস্যায় তারাই ভুগেছে বেশি। ম্যাচ শুরুর আগেই জানা গিয়েছিল ফর্মে থাকা ফরাসি স্ট্রাইকার অ্যান্থনি মার্শিয়াল ও সার্বিয়ান মিডফিল্ডার নেমানিয়া মাতিচ থাকছেন না চোটের কারণে। ম্যাচ শুরু হওয়ার পর সে সমস্যা ফুলেফেঁপে উঠেছে।

ম্যাচের বিশ মিনিটে হ্যামস্ট্রিংয়ের চোটে পড়ে খোঁড়াতে খোঁড়াতে মাঠ থেকে বের হয়ে যান দলের স্প্যানিশ মিডফিল্ডার অ্যান্ডার হেরেরা। একটু পরে একই চোটে মাঠ থেকে বেরিয়ে যান আরেক স্প্যানিশ মিডফিল্ডার হুয়ান মাতা। মাতার জায়গায় মাঠে নামানো হয় ইংলিশ উইঙ্গার জেসি লিনগার্ডকে। যে লিনগার্ড নিজেও চোট থেকে পুরোপুরি সেরে উঠতে পারেননি। ফলে যা হওয়ার তাই হয়েছে, মাঠে নেমে ১৮ মিনিট খেলে নিজেই চোটে পড়ে মাঠ থেকে বেরিয়ে গেছেন লিনগার্ড। তাঁর জায়গায় নামানো হয় চিলিয়ান তারকা অ্যালেক্সিস স্যানচেজকে। বরাদ্দ তিন বদলি খেলোয়াড়ের কোটা শেষ হওয়ার কারণে চাইলেও এরই মাঝে গোড়ালিতে চোট পাওয়া স্ট্রাইকার মার্কাস রাশফোর্ডকে মাঠ থেকে তুলে নিতে পারেননি ইউনাইটেড কোচ ওলে গুনার সুলশ্যার।

চোট সমস্যা হানা দিয়েছে লিভারপুল শিবিরেও। প্রথমার্ধেই গোড়ালির চোটে পড়ে মাঠ থেকে চলে যান ব্রাজিল তারকা রবার্তো ফিরমিনো, তাঁর জায়গায় ইংলিশ স্ট্রাইকার ড্যানিয়েল স্টারিজকে নামানো হয়। ফিরমিনো যে দলের আক্রমণভাগের জন্য কতটা গুরুত্বপূর্ণ, সেটা লিভারপুলের খেলা দেখেই বোঝা গেছে। চোটজর্জর ইউনাইটেডকে যেখানে গোলবন্যায় ভাসানোর কথা, সেখানে সালাহ-মানেরা ছিলেন নিষ্প্রভ। উল্টো ম্যাচে গোল করার দুই একটা ভালো সুযোগ যা পেয়েছে, সেটা ইউনাইটেডই পেয়েছে। চোটে পড়ার আগে লিনগার্ডকে দুর্দান্তভাবে আটকে দেন লিভারপুল গোলরক্ষক অ্যালিসন, ম্যাচের একদম শেষ মুহূর্তে রোমেলু লুকাকুর ভয়ংকর ক্রসকে কাজে লাগিয়ে গোল করতে পারেননি ক্রিস স্মলিং। ফলে পয়েন্ট ভাগাভাগি করেই সন্তুষ্ট থাকতে হয় দুই দলকে।

ম্যাচ ড্র করে এক পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষে উঠে এসেছে লিভারপুল। দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটির পয়েন্ট তাদের থেকে এক কম। ওদিকে নিজেদের মাঠে ম্যাচ ড্র করে পয়েন্ট তালিকার চার নম্বর থেকে আবারও পাঁচ নম্বরে চলে গেছে ম্যানচেস্টার ইউনাইটেড।