গোল, অশালীন ইঙ্গিত এবং...

গোল উদ্‌যাপন করে বিপাকে পড়লেন ফুটবলার। সংগৃহীত ছবি
গোল উদ্‌যাপন করে বিপাকে পড়লেন ফুটবলার। সংগৃহীত ছবি

জুভেন্টাসের মতো দলের বিপক্ষে ম্যাচ। প্রথমার্ধে পুরো অ্যাটলেটিকো মাদ্রিদই উত্তেজনায় ঠিকভাবে খেলতে পারছিল। সে উত্তেজনা ছুঁয়েছে তাঁদের কোচকেও। দ্বিতীয়ার্ধে দলের প্রথম গোলের পর আর আবেগ নিয়ন্ত্রণ করতে পারেননি ডিয়েগো সিমিওনে। নিজের গোপন অঙ্গকে আর গোপন না রেখে নিজেদের দর্শকের দিকে ফিরেই দেখানোর ইঙ্গিত করেছেন। সেটি দলের সাহস আর পৌরুষ বোঝাতেই।

এই ঘটনার এক সপ্তাহ হয়ে গেছে প্রায়। এখনো আলোচনায় সিমিওনে ও তাঁর ইঙ্গিত। সিমিওনে এমন ঘটনা খেলোয়াড়ি জীবনেও ঘটিয়েছেন। ইতালিতে থাকার সময় সিরি আ-র ম্যাচে। সে থেকেই হয়তো অমন অনুপ্রেরণা নিয়েছেন রিকার্ডো মোরেও। সিমিওনে পারলে আমি কেন নয়! গোল করে তাই সিমিওনের মতোই স্বীয় অণ্ডকোষের দিকে ইঙ্গিত করেছিলেন এই ফুটবলার। তবে একটু ভুল করে ফেলেছিলেন। সিমিওনে দেখিয়েছেন নিজেদের দর্শকদের দিকে, আর মোরেও দেখিয়েছেন প্রতিপক্ষের দিকে। গোল উদ্‌যাপন করতে করতেই তাই দেখতে হয়েছে লাল কার্ড!

ঘটনাটি সিরি ডি-র। পরশু ভিয়ারেজ্জিওর বিপক্ষে নিজেদের মাঠে খেলতে নেমেছিল এসি প্রাতো। নিজেদের মাঠে দারুণ চিপে গোল করে একটু বেশিই উত্তেজিত হয়ে পড়েছিলেন রিকার্ডো মোরেও। গোল করে যখন কর্নার ফ্ল্যাগের দিকে ছুটছিলেন, তখনই নিজের মধ্যাঞ্চলের দিকে দু হাত দেখিয়ে সেই অশালীন ইঙ্গিত করেছিলেন মোরেও। সতীর্থরা এসে তাকে জড়িয়ে গোল উদ্‌যাপন করছেন এমন অবস্থাতেই রেফারি এসে লাল কার্ড দেখান মোরেওকে। মাত্র তিন দিন আগে সিমিওনেকে অমন ইঙ্গিত করেও বেঁচে যেতে দেখা মোরেও শাস্তিটা কোনোভাবেই মানতেই পারছিলেন না। তিনিও হয়তো সাহস আর পৌরুষের গুনগানই গাওয়ার যুক্তি দেখাতে চাইছিলেন।

তবে সিমিওনেও পার পাচ্ছেন না। উয়েফার আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ তোলা হচ্ছে তাঁর বিরুদ্ধে। নিজের আচরণের জন্য পরে দুঃখ প্রকাশ করলেও উয়েফা তদন্ত করতে ছাড়ছে না। তবে শাস্তিটা কেমন হবে সেটি বলা যাচ্ছে না। সামান্য মৌখিক সতর্ক করা থেকে ডাগ আউট নিষেধাজ্ঞাও জুটতে পারে সিমিওনের।