জাফরের ঝলকে জিতল সাইফ

গোলের পর জাফর ইকবাল। ছবি: বাফুফে
গোলের পর জাফর ইকবাল। ছবি: বাফুফে
>প্রিমিয়ার লিগ ফুটবলে শেখ জামালের বিপক্ষে ৩-০ গোলে জয় পেয়েছে সাইফ স্পোর্টিং

দেশের ফুটবলপ্রেমীদের কাছে আফসোসের এক নাম জাফর ইকবাল। আন্তর্জাতিক যুব ফুটবলে বাংলাদেশের এই উইঙ্গারের দুর্দান্ত প্রতাপ। অনিয়মিত হলেও থাকেন জাতীয় দলে। কিন্তু ঘরোয়া ফুটবলে কেমন যেন হয়ে থাকেন নিজের ছায়া হয়ে!

চলতি প্রিমিয়ার লিগে সাইফ স্পোর্টিংয়ের জার্সিতে খুব বেশি আলো ছড়াতে পারছিলেন না জাফর। ফলস্বরূপ জায়গা হয়নি জাতীয় দলের প্রাথমিক ক্যাম্পেও। কিন্তু আজ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শেখ জামালের বিপক্ষে যে ঝলক দেখিয়েছেন, শুধু এই পারফরমেন্সের ওপর ভিত্তি করেই জাতীয় দলের কোচ জেমি ডের নোটবুকে উঠে যেতে পারত জাফরের নাম। ৩-০ গোলের জয়ে একটি গোল করেছেন, অন্য দুইটি গোলে রেখেছেন বড় অবদান। তবে ম্যাচ শেষে আফসোস করতেই পারেন জাফর, তাঁর এমন ঝলকে ওঠার দিনে মাঠে উপস্থিত ছিলেন না কোচ জেমি ডে। ছুটিতে রয়েছেন বাংলাদেশ দলের এই ইংলিশ কোচ।

আজকের ম্যাচের আগে শেষ ছয় ম্যাচে একটিতেও হারেনি শেখ জামাল। গোল হজম করেছে মাত্র তিনটি। অথচ জাফরদের সামনে আজ বালির বাঁধের মতো ভেঙে পড়েছে জোসেফ আফুসির দল। ৩-০ গোলে হারের স্কোরলাইনও বলছে সেই কথা। সাইফের জয়ে পরতে পরতে লেখা থাকবে জাফরের নাম। ৪০ মিনিটে দুর্দান্ত গোল করে দলকে এগিয়ে দিয়েছেন। বলে প্রথম স্পর্শটি ভালো হলে গোলমুখ যে অনায়াসে খুলে ফেলা যায়, তাই করে দেখিয়েছেন এই উইঙ্গার। জামাল ভূঁইয়ার রক্ষণ চেরা পাসে প্রথম স্পর্শেই চকিতে ঘুরে গোলমুখ খুলে নিয়ে বাম পায়ের শটে জাল কাঁপিয়ে দিয়েছেন। লিগে এটিই তাঁর প্রথম গোল।

দ্বিতীয়ার্ধের দুটি গোলেও থাকবে জাফরের নাম। ৫৮ মিনিটে ডান প্রান্ত থেকে জাফরের করা ক্রসে দূরের পোস্ট থেকে হেডে গোল করে ব্যবধান বাড়িয়েছেন কলম্বিয়ান মিডফিল্ডার ড্যানিয়ের কর্দোভা। ডান প্রান্তে জাফর আজ কতটা ভয়ানক হয়ে উঠেছিল, এর প্রমাণ পাওয়া তিন নম্বর গোলে। জাফরের নিয়ন্ত্রণ ও গতির সঙ্গে কুলিয়ে উঠতে না পেরে বক্সের মধ্যে তাঁকে ফেলে দিতে বাধ্য হন জামালের সেন্টারব্যাক শওকত রাসেল। পরিণতিতে পেনাল্টি। ৯১ মিনিটে স্পট কিক থেকে ৩-০ করেছেন রাশিয়ান স্ট্রাইকার ডেনিস বলশাকোভ।

এই জয়ের ফলে ৮ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানে সাইফ। আর এক ম্যাচ বেশি খেলে ১২ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠ স্থানে শেখ জামাল।