সবচেয়ে দামি খেলোয়াড়কে বিক্রি করবে রিয়াল

নিজেদের সবচেয়ে বড় বাজির ঘোড়া হতাশ করেছে রিয়ালকে। ছবি: এএফপি
নিজেদের সবচেয়ে বড় বাজির ঘোড়া হতাশ করেছে রিয়ালকে। ছবি: এএফপি

রিয়াল মাদ্রিদের ইতিহাসের সেরা খেলোয়াড় কে? এ নিয়ে দ্বিধান্বিত উত্তর আসতে পারে। কত কত নাম! আলফ্রেডো ডি স্টেফানো, পুসকাস, বুত্রাগুয়েনো, রাউল, জিদান, ক্যাসিয়াস এবং অবশ্যই রোনালদো। কিন্তু রিয়ালের সবচেয়ে দামি খেলোয়াড়? আগামী মৌসুমে নেইমার, এমবাপ্পে কিংবা হ্যাজার্ডকে দলে টানার চেষ্টা করলে উত্তরটা বদলে যাবে। কিন্তু এখন পর্যন্ত দলবদলের বাজারের ইতিহাস বলবে উত্তর গ্যারেথ বেল। তাঁকে বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রিয়াল।

এ ধরনের সংবাদ শোনা নতুন কিছু নয়। প্রতি মৌসুমেই বেলের পারফরম্যান্সে হতাশ রিয়াল কর্মকর্তারা এমন একটা সিদ্ধান্ত নেওয়ার কথা ভাবতে থাকেন। কিন্তু রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজের গোঁয়ার্তুমির কারণে প্রতিবারই গুঞ্জন মিথ্যা প্রমাণিত হয়। তবে স্প্যানিশ সংবাদমাধ্যমের দাবি এবার আর পার পাচ্ছেন না বেল। এ মৌসুমে রোনালদোর অনুপস্থিতিতেও হতাশাজনক পারফরম্যান্সে আর আড়াল নেই তাঁর। ফলে বেলকে বিক্রি করার সিদ্ধান্ত পেরেজ নিয়েই নিয়ে ফেলেছেন।

২০১৭ মৌসুমের শেষেই রিয়ালের কাছ থেকে বেলকে নিয়ে নিতে চেয়েছিল ইউনাইটেড। তবে বেল সিদ্ধান্ত নিতে না পারা ও পেরেজের অনাগ্রহে তা আর হয়নি। এ মৌসুমের শুরুতেও গুঞ্জন উঠেছিল। কিন্তু চ্যাম্পিয়নস লিগের ফাইনালে বেলের জোড়া গোল পেরেজকে এতটাই মুগ্ধ করেছিল যে রোনালদোকে ছেড়ে দিয়ে রাজি হলেও বেলকে বিক্রি করেননি। কিন্তু কোচ জিনেদিন জিদান উল্টোটাই চেয়েছিলেন। যে কোনো মূল্যে রোনালদোকে রেখে দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন জিদান। কিন্তু পেরেজ ভেবেছিলেন রোনালদোর ছায়া থেকে সরে গেলেই বেল সেরা রূপে দেখা দেবেন। এতেই রিয়ালের কোচের পদ থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত জানিয়ে দেন জিদান।

পেরেজের বাজি কাজে লাগেনি। রোনালদোর অনুপস্থিতিতে বেনজেমা কিছুটা দায়িত্ব গ্রহণ করলেও বেল আছেন বেলের মতোই। ম্যাচের ভাগ্য বদল করার মতো খেলা তো দেখাচ্ছেনই না, মাঠে নামার মতোই খেলা খেলতে পারছেন না। লুকাস ভাসকেজের বদলি হিসেবে নেমেই সন্তুষ্ট হতে হচ্ছে তাঁকে। আর সতীর্থদের সঙ্গে অসহযোগিতামূলক আচরণ এবং মাঠে অনাগ্রহ দেখানোতে ক্লাবের উচ্চমহল খেপেছে তার ওপর। এ মৌসুমে সব প্রতিযোগিতা মিলে মাত্র ১৩ গোল তাঁর।

রিয়ালে যোগ দেওয়ার পর প্রথম মৌসুমেই শুধু প্রত্যাশা পূরণ করেছেন বেল, ২২ গোলের সঙ্গে কোপা দেল রে ও চ্যাম্পিয়নস লিগ ফাইনালে দুটি গুরুত্বপূর্ণ গোল ছিল তাঁর। এর পর থেকে চোট আর ফর্মহীনতায় ভুগছেন। রিয়ালে যোগ দেওয়ার পর মাত্র ৫৭ ভাগ ম্যাচ খেলেছেন বেল। মিনিটের হিসাবে তো আরও কম, মাত্র ৪৭ ভাগ! নিজেদের সবচেয়ে দামি বিনিয়োগের এমন ফল নিশ্চয় আশা করেনি রিয়াল! অবশেষে পেরেজ সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন আর নয়, বেলকে বিক্রি করে দেবেন।

তবে একটা কিন্তু আছে, বেলকে বিক্রি করলেও এই চড়া মূল্যের বাজারে ১০০ মিলিয়ন ইউরোর নিচে নয়। আর দ্বিতীয়ত মৌসুমের বাকি অংশে যদি অবিশ্বাস্য কিছু করে না বসেন বেল। গত মৌসুমের চ্যাম্পিয়নস লিগ ফাইনালের মতো কাণ্ড করে বসলে তাঁর প্রতি পেরেজের প্রেম যে আবারও জেগে উঠবে!