চীনে মেসি-সুয়ারেজদের চেয়ে জনপ্রিয় যিনি

চীনের তারকা এখন খেলছেন স্প্যানিশ লিগে। ছবি: টুইটার
চীনের তারকা এখন খেলছেন স্প্যানিশ লিগে। ছবি: টুইটার
>

চাইনিজ সুপার লিগের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা হয়ে নজর কেড়েছিলেন। এবারের শীতকালীন দলবদলের বাজারে সেই চাইনিজ তারকা উ লেই কে দলে এনেছে এসপানিওল। যে দলবদলের কারণে এখন চীনের একটা বৃহৎ জনগোষ্ঠী স্প্যানিশ লিগ বলতে পাগল!

বার্সেলোনা শহরের দুটি ক্লাব বার্সেলোনা আর এসপানিওল। সাফল্য, জনপ্রিয়তা—কোনো দিক দিয়েই বার্সার ধারেকাছে নেই এসপানিওল। এশিয়ার বিভিন্ন দেশেও মেসি-সুয়ারেজদের বার্সার ভক্তের অভাব নেই। কিন্তু যদি বলা হয় এশিয়ার সর্ববৃহৎ দেশেই মেসি-সুয়ারেজরা পাত্তা পাচ্ছেন না, কথাটা ভুল বলা হবে না। এশিয়ার সবচেয়ে বড় দেশ চীনে এখন মেসি সুয়ারেজদের কদর নেই তেমন। আর পেছনে অনুঘটক হিসেবে কাজ করছেন একজন চীনা তারকা।

সর্বশেষ দলবদলে চীনা তারকা উ লেই কে দলে এনেছে এসপানিওল। চীনের এই উইঙ্গার চাইনিজ সুপার লিগের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা। মাত্র ১৪ বছর বয়সে চীনের পেশাদার লিগে ম্যাচ খেলার কৃতিত্বও আছে তার। লা লিগার ইতিহাসের দ্বিতীয় চীনা খেলোয়াড় হিসেবে স্পেনে এসেছেন। গত মাসে ভ্যালেন্সিয়ার বিপক্ষে নেমেই গড়েছিলেন ইতিহাস, প্রথম চীনা খেলোয়াড় হিসেবে স্পেনের কোনো ক্লাবের মূল একাদশে সুযোগ পান তিনি। ইতিহাস গড়েছেন তিনি গত পরশুও। প্রথম চীনা খেলোয়াড় হিসেবে স্প্যানিশ লিগে গোল করার কীর্তি গড়েছেন তিনি। এ দিন রিয়াল ভালাদোলিদকে ৩-১ গোলে হারিয়েছে এসপানিওল; এই তিন গোলের একটি করেছেন উ লেই। দুর্দান্ত খেলে এর মধ্যেই এসপানিওলের কোচ রুবির মন জয় করে নিয়েছেন তিনি। এসপানিওলের সমর্থকেরাও মজেছে এই এশীয় তারকার প্রতি। সেটির প্রমাণ পাওয়া গিয়েছে গত ম্যাচের শেষের দিকে। জয় নিশ্চিত হওয়ার পর কোচ যখন তাঁকে মাঠ থেকে তুলে নিচ্ছিলেন, তখন দর্শকেরা দাঁড়িয়ে তাঁকে অভিনন্দন জানান।
দেশের সবচেয়ে বড় তারকা লা লিগার মতো বড় এক লিগে খেলবে, আর দেশের মানুষ তার জন্য পাগল হবে না, তা কী করে হয়? চীনের জনগণের একটা বিরাট অংশ এখন নিয়মিত লা লিগা দেখা শুরু করেছে। ভিয়ারিয়ালের বিপক্ষে উ লেইয়ের অভিষেকের দিন প্রায় ৪০ মিলিয়ন চীনা দর্শকের চোখ ছিল টিভি পর্দায়। লেইয়ের প্রথম গোলটিও সরাসরি দেখেছে প্রায় ২৫ মিলিয়ন চীনা দর্শক। চীনের এত মানুষ তো মেসি-সুয়ারেজদের গোল দেখার জন্যও বসে থাকে না টিভির সামনে!