রোনালদোর অভাব পূরণ করতে পারেনি রিয়াল!

রোনালদোর অভাব পোড়াচ্ছে মদরিচকে। ছবি: এএফপি
রোনালদোর অভাব পোড়াচ্ছে মদরিচকে। ছবি: এএফপি
>

বার্সেলোনার কাছে এক মাসে তিনবার হেরে একটু ব্যাকফুটে আছে টানা তিনবারের চ্যাম্পিয়নস লিগ জয়ী রিয়াল মাদ্রিদ। কোপা ডেল রে’র সেমি থেকে বিদায় নিয়েছে; লিগেও অবস্থা তেমন ভালো নয়। রিয়ালের এই ফর্মহীনতার পেছনে রোনালদোর অনুপস্থিতিকে দায়ী করেছেন দলের তারকা মিডফিল্ডার ও ব্যালন ডি’অর জয়ী লুকা মদরিচ।

নয় বছর রিয়ালে থাকার পর এই মৌসুমের শুরুতে জুভেন্টাসে পাড়ি জমিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। রোনালদো চলে যাওয়ার পর রিয়ালের আক্রমণভাগ রীতিমতো ভোঁতা হয়ে গেছে। যার খেসারত দিতে হচ্ছে ম্যাচ হেরে, বা ড্র করে। খুব সম্ভবত ট্রফিশূন্য একটা মৌসুম কাটাতে চলেছে ব্লাঙ্কোসরা। কেন এই অবস্থা? দলের তারকা মিডফিল্ডার লুকা মদরিচ এ জন্য দায়ী করেছেন রোনালদোর অনুপস্থিতিকে।

সর্বশেষ ব্যালন ডি’অর কিন্তু মেসি বা রোনালদো নন, জিতেছেন এই মদরিচ। সেই ব্যালন ডি’অর জয়ী তারকা যখন বলেন রোনালদোর অভাব ভোগাচ্ছে রিয়ালকে, তখন একটু নড়েচড়ে বসতেই হয়। রোনালদোর বিকল্প পাওয়া অসম্ভব, বলেছেন তিনি, ‘যে কোনো দলই রোনালদো না থাকার অভাব টের পাবে, কেবল আমরাই নই। সে যখন চলে গেল, ক্লাব ভেবেছিল দলের বাকি খেলোয়াড়েরা তার অভাব পূরণ করতে পারবে। নিজ নিজ পারফরম্যান্সের মান বাড়াবে। ক্রিস্টিয়ানো প্রতি মৌসুমে ৫০টা করে গোল করত। প্রতি মৌসুমে ৫০টা করে গোল করে এমন খেলোয়াড় আপনি আর পাবেন না। আমি নাম উল্লেখ করব না, কিন্তু দলের কিছু খেলোয়াড়ের কাছে আমাদের প্রত্যাশা ছিল ৫০টি না হোক, অন্তত ১৫-২০টা গোল তারা করবেই। কিন্তু তারা সেটি করতে পারেনি। আর এটিই আমাদের সবচেয়ে বড় সমস্যা এখন।’

ক্রিস্টিয়ানো না থাকলেও দলের তরুণদের ওপর আস্থা আছে মদরিচের, ‘ক্রিস্টিয়ানো নেই, এটি মেনে নিতে হবে। রোনালদোর জন্য আমরা ১০ বছর ধরে কান্নাকাটি করতে পারি না। ক্লাব এর মধ্যেই বেল, বেনজেমা, মারিয়ানোর মতো খেলোয়াড়ের ওপর আস্থা রেখেছে। ভিনিসিয়ুস অনেক ভালো খেলছে। অনেক সময় আপনি যা চান সেটি পান না। কিন্তু সেই সমস্যা সমাধান করার জন্য আপনাকে অবশ্যই কাজ করতে হবে, উপায় বের করতে হবে। মাদ্রিদ সব সময়ে শীর্ষে থাকবে। হয়তো এখন আমরা ভালো অবস্থায় নেই, কিন্তু শিগগিরই আমরা আমাদের ফর্ম ফিরে পাব আবার।’
আজ রাত দুইটায় আয়াক্সের সঙ্গে চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় রাউন্ডের দ্বিতীয় লেগের ম্যাচ খেলতে নামবে রিয়াল মাদ্রিদ। প্রথম লেগে আয়াক্সের মাঠ থেকে ২-১ গোলে জিতে এসেছিল তারা।