কোহলির 'চল্লিশতম', তবু ভারত মাত্র আড়াই শ!

বিরাট কোহলি। সেঞ্চুরির পথে দুর্দান্ত এক শট ভারতীয় অধিনায়কের। ছবি: এএফপি
বিরাট কোহলি। সেঞ্চুরির পথে দুর্দান্ত এক শট ভারতীয় অধিনায়কের। ছবি: এএফপি
>নাগপুরে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে আগে ব্যাটিংয়ে নেমে ২৫০ রানে অলআউট ভারত। ওয়ানডে ক্যারিয়ারের চল্লিশতম সেঞ্চুরি তুলে নিয়েছেন কোহলি

এক কাজ বারবার করতে বিরক্ত লাগে না?

বিরাট কোহলিকে দেখে যে কোনো ক্রিকেটভক্তের মনে এমন রসিক ভাবনার উদ্রেক ঘটতেই পারে। মাত্র ১১ বছরের ওয়ানডে ক্যারিয়ারেই চল্লিশটি সেঞ্চুরি! তিন অঙ্কের এই সংখ্যায় পৌঁছাতে চান যে কোনো ব্যাটসম্যানই, তা না হয় মানা গেল। কিন্তু এক কাজ, সে যে কাজ-ই হোক না কেন, তা বারবার করতে তো বিরক্ত লাগার কথা। সেঞ্চুরি করতে কোহলির বিরক্ত লাগে না?

অবান্তর কথা হলেও এই রসিকতাটা কিন্তু কোহলির অবিশ্বাস্য ধারাবাহিকতারই প্রতিফলন। আজকের ইনিংস সহ ভারতীয় অধিনায়কের সর্বশেষ ২১ ওয়ানডে ইনিংসের স্কোর দেখুন—৪৬*, ১৬০*, ৭৫, ৩৬, ১২৯*, ৭৫, ৪৫,৭১, ১৪০, ১৫৮*, ১০৭, ১৬, ৩৩*, ৩, ১০৪, ৪৬, ৪৫, ৪৩, ৬০, ৪৪ ও ১১৬।

শেষ ইনিংসটি আজ নাগপুরে অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে খেললেন কোহলি। ভারতীয় অধিনায়ক ওয়ানডে ক্যারিয়ারের ৪০তম সেঞ্চুরি পেলেও বড় সংগ্রহ পায়নি ভারত। ৪৮.২ ওভারে ২৫০ রানে অলআউট হয়েছে স্বাগতিকরা। ভারতের এই ইনিংসের চুম্বক ব্যাটিংটুকু-ই শুধুই কোহলি। দশ-বিশটি নয়, চল্লিশতম সেঞ্চুরি! মুখের কথা নয়। ওয়ানডেতে সর্বাধিক সেঞ্চুরির মালিক শচীন টেন্ডুলকার চল্লিশতম সেঞ্চুরির মুখ দেখেছিলেন ৩৩ বছর বয়সে। কোহলি একই মাইলফলক ছুঁলেন ৩১ বছর বয়সে। পূর্বসূরি কিংবদন্তিকে টপকাতে কোহলির চাই আর ১০ সেঞ্চুরি। ওয়ানডে টেন্ডুলকারের এই রেকর্ড কোহলি যে নতুন করে লেখাবেন, এ কথার পক্ষে বাজি ধরার লোকের সংখ্যাই কিন্তু বেশি।

কোহলির ক্যারিয়ারে এটি ২২৪তম ওয়ানডে। এই পথ পর্যন্ত কিন্তু ওয়ানডেতে টেন্ডুলকারের চেয়ে এগিয়েই রয়েছেন ভারতীয় অধিনায়ক। ক্যারিয়ারের ২২৪তম ওয়ানডে শেষে টেন্ডুলকারের পরিসংখ্যান ছিল, ৪২.৬ গড়ে ৮৩৫০ রান। ২৩ সেঞ্চুরি ও ৪৪ ফিফটি। আজ ভারতের ব্যাটিংয়ের পর কোহলির পরিসংখ্যান ৫৯.৭৩ গড়ে ১০৬৯৩ রান। ৪০ সেঞ্চুরি ও ৪৯ ফিফটি। শুধু তাই নয়, চল্লিশতম সেঞ্চুরির পথে আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসেবে দ্রুততম ৯০০০ রানের মাইলফলকও গড়েছেন কোহলি। ১৫৯তম ইনিংসে এসে এই কীর্তি গড়লেন তিনি। তার আগে ন্যূনতম ১৬০ ইনিংসের মধ্যে কোনো অধিনায়ক ৭০০০ রানও করতে পারেনি। ১৬৪ ইনিংসে এসে ৭০০০ রান করেছিলেন ব্রায়ান লারা।

টস হেরে ব্যাটিংয়ে নামা ভারতের শুরুটা ভালো হয়নি। প্রথম ওভারেই ঘরের মাঠে ওয়ানডে ক্যারিয়ারের প্রথম ‘ডাক’-এর মুখ দেখেন রোহিত শর্মা। ৭৫ রানের মধ্যে শিখর ধাওয়ান আর অম্বতি রাইড়ু ফিরে গেলেও এক প্রান্ত ধরে রেখেছিলেন কোহলি। সেটি ভারতের ইনিংসের ৪৮তম ওভার পর্যন্ত। ১০ চারে মোট ১২০ বলে ১১৬ রান করে প্যাট কামিন্সের শিকার হওয়ার আগে বিজয় শংকরকে নিয়ে চতুর্থ উইকেটে ৮১ রানের জুটি গড়েন কোহলি। এই জুটিতে ভিত শক্তের পর সপ্তম উইকেটে রবীন্দ্র জাদেজার সঙ্গে গড়েছেন আরও ৬৭ রানের জুটি।

কোহলি ছাড়া ভারতের আর কোনো ব্যাটসম্যানই সেভাবে রান পাননি। ন্যূনতম ফিফটিও কেউ করতে পারেনি। দ্বিতীয় সর্বোচ্চ ৪৬ রান বিজয়ের। ৯ বছরের মধ্যে প্রথম ‘গোল্ডেন ডাক’ নিয়ে ফিরেছেন আগের ম্যাচে ভালো খেলা মহেন্দ্র সিং ধোনি। অস্ট্রেলিয়ার হয়ে ২৯ রানে ৪ উইকেট নেন পেসার প্যাট কামিন্স। ২ উইকেট লেগ স্পিনার অ্যাডাম জাম্পার।