রাতে শুনলেন দুপুরে যেতে হবে কম্বোডিয়া

কম্বোডিয়ার উদ্দেশে দেশ ছাড়ার আগে দুই সতীর্থ আতিকুর রহমান ফাহাদ (বামে) ও সুশান্ত ত্রিপুরার মাঝে সোহেল রানা। সংগৃহীত ছবি
কম্বোডিয়ার উদ্দেশে দেশ ছাড়ার আগে দুই সতীর্থ আতিকুর রহমান ফাহাদ (বামে) ও সুশান্ত ত্রিপুরার মাঝে সোহেল রানা। সংগৃহীত ছবি
>চোটের কারণে শেষ মুহূর্তে বাংলাদেশ দল থেকে ছিটকে পড়েছেন মিডফিল্ডার ইমন বাবু। তাঁর জায়গায় দলে নেওয়া হয়েছে আবাহনী লিমিটেডের মিডফিল্ডার সোহেল রানাকে।

গতকাল বিকেলেও বাংলাদেশ জাতীয় ফুটবল দলে ছিলেন না মিডফিল্ডার সোহেল রানা। কিন্তু আজ দলের সঙ্গে কম্বোডিয়ার উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন আবাহনী লিমিটেডের এই মিডফিল্ডার। বসুন্ধরা কিংসের মিডফিল্ডার ইমন বাবু ইনজুরিতে পড়ায় দলভুক্ত করা হয়েছে তাঁকে। গতকাল রাতেই সোহেলকে জানানো হয় দুপুরে দলের সঙ্গে যেতে হবে কম্বোডিয়া।

৯ মার্চ কম্বোডিয়ার বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ। ২৭ জনের প্রাথমিক তালিকায় নাম থাকলেও গতকাল বিকেলে ঘোষিত ২৩ সদস্যের চূড়ান্ত দলে ছিল না সোহেলের নাম। শেষ মুহূর্তে দেশের অন্যতম সেরা মিডফিল্ডার ইমনের ইনজুরিতে খুলে যায় সোহেলের ভাগ্য। গতকাল নীলফামারীতে শেখ রাসেলের বিপক্ষে কুঁচকিতে চোট পেয়ে ম্যাচের শেষের দিকে মাঠ ছেড়েছিলেন ইমন। তাঁর বদলে দলে সুযোগ পাওয়া সোহেল প্রিমিয়ার লিগে নিয়মিত খেলার সুযোগ পাননি। দশ ম্যাচের মধ্যে দুইটি ম্যাচে ছিলেন প্রথম একাদশে ও চারটিতে নেমেছেন বদলি।

২৩ জনের স্কোয়াডে আছে ৩ গোলরক্ষক, ৭ ডিফেন্ডার, ৭ মিডফিল্ডার ও ৬ জন ফরোয়ার্ড। আবাহনীর উইঙ্গার রুবেল মিয়া ফিরে এসেছেন কম্বোডিয়াগামী দলে। একই দলের স্ট্রাইকার নাবিব নেওয়াজ জীবন এই দলের মূল স্ট্রাইকার। বাকি ৪ জনই বসুন্ধরা কিংসের। স্ট্রাইকার তৌহিদুল আলম সবুজ, মতিন মিয়া, মোহাম্মদ ইব্রাহিম ও মাহবুবুর রহমান সুফিল। গত বছরের শেষ দিকে বঙ্গবন্ধু গোল্ডকাপে এই আক্রমণভাগ নিয়েই সেমিফাইনালে ওঠে বাংলাদেশ। বোঝাপড়া মোটামুটি ভালোই ছিল। তাই পুরোনোদের ওপরই আস্থাটা রেখেছেন কোচ।

নোমপেনে স্বাগতিকদের বিপক্ষে প্রীতি ম্যাচটি জিততে পারলে র‌্যাঙ্কিংয়ে একটু এগোনো যাবে। কম্বোডিয়ার ফিফা র‌্যাঙ্কিং ১৭২, বাংলাদেশের ১৯২। তফাতটা আহামরি কিছু নয়। এই কম্বোডিয়াকে বাংলাদেশ ২০০৯ সালে ঢাকায় এএফসি চ্যালেঞ্জ কাপে ২-১ গোলে হারিয়েছিল। ২০০৭ সালে ভারতের নেহরু কাপের ম্যাচ হয়েছিল ড্র (১-১)।