ঋষভ এক লাফে ধরে ফেললেন ধোনি-পূজারাকে!

ঋষভ পন্ত। ছবি: এএফপি
ঋষভ পন্ত। ছবি: এএফপি
>বিসিসিআইয়ের নতুন চুক্তিপত্রে ধোনি, পূজারাদের সমান পারিশ্রমিক পাবেন ঋষভ পন্ত

ভারতের বিশ্বকাপ দলে থাকবেন কি না, তা নিশ্চিত নয়। গত বছর যে ২৬ ক্রিকেটার বিসিসিআইয়ের চুক্তির আওতায় এসেছিলেন সেখানেও তাঁর নাম ছিল না। কিন্তু কাল ২০১৮-১৯ মৌসুমের জন্য বিসিসিআই নতুন চুক্তির যে তালিকা প্রকাশ করেছে সেখানে আছেন ঋষভ পন্ত। শুধু আছেন বললে কম বলা হয়, ২১ বছর বয়সী এই উইকেটরক্ষক ব্যাটসম্যান তালিকার বেশ উঁচুর দিকেই জায়গা করে নিয়েছেন। ‘গ্রেড এ’ ক্যাটাগরিতে মহেন্দ্র সিং ধোনি, চেতেশ্বর পূজারাদের সমান পারিশ্রমিক পাবেন ৯ টেস্ট ও ৩ ওয়ানডে খেলা ঋষভ।

বোঝাই যাচ্ছে, ভারতীয় ক্রিকেট ঋষভের মধ্যে ভবিষ্যৎ খুঁজে পেয়েছে। অবশ্য ভারতের প্রথম উইকেটরক্ষক হিসেবে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সেঞ্চুরি হাঁকানো ঋষভের মধ্যে ভবিষ্যৎ না দেখাই তো অস্বাভাবিক। গত বছর ইংল্যান্ডে টেস্ট অভিষেক ঘটে ঋষভের। এরপর তো সাড়া ফেলে দিলেন। এর প্রেক্ষিতেই বিসিসিআইয়ের নতুন চুক্তি তালিকায় ঋষভ প্রথমবারেই উঠে এলেন এতটা ওপরে। ‘গ্রেড এ প্লাস’ ক্যাটাগরি-ই আপাতত ঋষভের নাগালের বাইরে। শীর্ষ এই তালিকায় রয়েছেন বিরাট কোহলি, রোহিত শর্মা ও জাসপ্রীত বুমরা।

বছরে ৭ কোটি রুপি পারিশ্রমিক পাবেন গ্রেড এ প্লাস ক্যাটাগরিভুক্ত এই তিন ক্রিকেটার। দ্বিতীয় সেরা ক্যাটাগরি গ্রেড এ-তে ৫ কোটি রুপি পাবেন ঋষভ, ধোনি, পূজারা সহ আরও ৮ ক্রিকেটার। বাজে পারফরম্যান্সের জন্য একধাপ অবনমন ঘটে গ্রেড এ-তে নেমে এসেছেন শিখর ধাওয়ান ও ভুবনেশ্বর কুমার। গত বছর ১ অক্টোবর থেকে এই নতুন চুক্তিপত্র কার্যকর হয়ে মেয়াদ ফুরোবে এ বছরের ৩০ সেপ্টেম্বর। ভারতীয় বোর্ডের প্রশাসক মহল কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটরস (সিওএ) কাল এই চুক্তিপত্র অনুমোদন করেছে। এ বছর মোট ২৫ ক্রিকেটারের সঙ্গে চুক্তি করেছে বিসিসিআই।

গত বছর সাত ক্রিকেটার জায়গা পেয়েছিলেন গ্রেড এ ক্যাটাগরিতে। এবার ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি ও কুলদ্বীপ যাদবকে তুলে আনা হয়েছে এই তালিকায়। আর ঋষভ এসবের বাইরে থেকে এক লাফে উঠে এসেছেন এই গ্রেডে। গত বছর এ গ্রেডে থাকা ওপেনার মুরালি বিজয়ের সঙ্গে এবার আর চুক্তি করেনি বোর্ড। বিজয়ের ছাড়াও সুরেশ রায়না, অক্ষয় প্যাটেল, পার্থিব প্যাটেল, জয়ন্ত যাদব এবং করুন নায়ারকেও চুক্তি তালিকা থেকে ছেঁটে ফেলেছে বোর্ড।

বি গ্রেডে বছরে ৩ কোটি রুপি পারিশ্রমিক পাবেন লোকেশ রাহুল, উমেশ যাদব, যুজবেন্দ্র চাহাল ও হার্দিক পাণ্ডিয়া। কিছুদিন আগে এক টিভি অনুষ্ঠানে বিতর্কিত মন্তব্য করে নিষেধাজ্ঞা পাওয়া রাহুল ও হার্দিককে আগের গ্রেডেই রাখা হয়েছে। ‘সি’ গ্রেডে ১ কোটি রুপি পারিশ্রমিক পাবেন সাত ক্রিকেটার। এবার চুক্তিপত্রে জায়গা পেয়েছেন চার ক্রিকেটার—ঋষভ পন্ত, হনুমা বিহারি, খলিল আহমেদ ও অম্বতি রাইড়ু।