কোন ফরম্যাট সবচেয়ে জনপ্রিয়? এমসিসির জরিপে চমকানো ফল

টেস্ট ক্রিকেটে ৮৬ শতাংশ সমর্থকের আগ্রহের খবর চমকে দিয়েছে ওয়ার্নকেও। ফাইল ছবি
টেস্ট ক্রিকেটে ৮৬ শতাংশ সমর্থকের আগ্রহের খবর চমকে দিয়েছে ওয়ার্নকেও। ফাইল ছবি

তবে কি শূন্য গ্যালারির বিপরীতে গিজগিজে দর্শকের ছবিটা সত্যি নয়? টিভির শো-রুমগুলোর সামনে ভিড় করা মানুষের দলটা তাহলে কারা? অবিক্রীত পড়ে থাকা রাশি রাশি টিকিটের বিপরীতে টিকিটের জন্য হাহাকারের ছবিটাও কি তবে মিথ্যা? তাহলে কিসের জোরে আইপিএল, বিগ ব্যাশ, বিপিএলের মতো টুর্নামেন্টে এত টাকা ওড়ে?

প্রশ্নগুলো উঠছে। কারণ, এমসিসির জরিপে এসেছে চমকে দেওয়া ফল। এখনো ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় ফরম্যাট টেস্ট! শতাধিক দেশে ১৩ হাজারের বেশি সমর্থকের ওপর পরিচালিত জরিপে দেখা গেছে, ৮৬ শতাংশ বলছে, তাদের কাছে ওয়ানডে বা টি-টোয়েন্টিরও আগে ক্রিকেট। এমসিসির বিশ্ব ক্রিকেট কমিটি আজ এই জরিপের ফল প্রকাশ করেছে।

ভারতের বেঙ্গালুরুতে বার্ষিক সভায় বসেছিল এমসিসির এই ক্রিকেট কমিটি। ক্রিকেটের কোন ফরম্যাটের জনপ্রিয়তা কেমন, আরও নির্দিষ্ট করে বললে, টি-টোয়েন্টির উত্থানে টেস্টের ভবিষ্যৎ শঙ্কার মুখে কি না, এ নিয়ে এই ক্রিকেট কমিটির আগ্রহ বেশ কিছুদিন ধরেই। প্রচলিত যে ধারণা, তার উল্টো ফলটাই কিন্তু পাওয়া গেল জরিপে।

এই জরিপ মূলত চালানো হয়েছে ইংল্যান্ড, ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কায়। ধারণা করা হচ্ছে, প্রতিপক্ষের মাটিতে সফরকারী দলগুলোর অবিস্মরণীয় কিছু জয় টেস্ট ক্রিকেট নিয়ে মানুষের আগ্রহ বাড়িয়েছে। নিউজিল্যান্ড আরব আমিরাতে এসে পাকিস্তানকে হারিয়েছে। শ্রীলঙ্কায় এসে জিতে গেছে নিউজিল্যান্ড। আবার ভারত জিতে এসেছে অস্ট্রেলিয়ায় গিয়ে। এই তো কিছুদিন আগে দক্ষিণ আফ্রিকার মাটিতে সিরিজ জিতল শ্রীলঙ্কা।

এমসিসির ক্রিকেট কমিটিতে প্রথমবারের মতো যোগ দেওয়া স্পিন কিংবদন্তি শেন ওয়ার্ন বলেছেন, ‘আমরা নিশ্চিত করতে চাই টেস্ট খেলুড়ে প্রতিটি দেশেই এই ফরম্যাট সবচেয়ে গুরুত্ব পাবে। আমি তো জরিপের ফল দেখে চমকে গেছি। টেস্ট ক্রিকেট নিয়ে মানুষের আগ্রহ আমাদের আশাবাদী করে। আমার কাছে এই পরিসংখ্যান ভালো লেগেছে এই কারণে, আমি ভেবেছিলাম, টেস্ট ক্রিকেট এখন আর আগের মতো জনপ্রিয় নয়।’

টেস্ট ক্রিকেট নিয়ে মানুষের এই কৌতূহলকে কাজে লাগানোরও কিছু পরামর্শ দিয়েছেন ওয়ার্ন, ‘এখন আমাদের মনোযোগ দিতে হবে, খেলাটা মানুষের কাছে কীভাবে পৌঁছায়, তার দিকে। দর্শকদের স্টেডিয়ামের ভেতরের অভিজ্ঞতা আরও ভালো করতে হবে, টিকিটের দাম নিয়ে ভাবতে হবে, কীভাবে আমরা এর সঙ্গে পরিবারকেও সংযুক্ত করতে পারি। ভারতে যেমন দিবা-রাত্রির টেস্ট জনপ্রিয় হতে পারে। মোদ্দা কথাটা হলো, টেস্ট ক্রিকেট বেশ বলিষ্ঠ অবস্থাতেই আছে। অনেক মানুষ খেলাটি দেখছেন। টিভি স্বত্বও বেশ ভালো দামে বিক্রি হচ্ছে। টেস্ট ক্রিকেট নিয়ে মানুষের আগ্রহ আছে, এটা হৃদয়কে উষ্ণ অনুভূতি এনে দেয়।’