আত্মবিশ্বাসী বাংলাদেশকে ভোগাতে পারে ভারত ও নেপাল

সাফ চ্যাম্পিয়নশিপের উদ্দেশে দেশ ছাড়ার আগে তহুরা খাতুন ও শিউলি আজিম। ছবি: ফেসবুক থেকে নেওয়া
সাফ চ্যাম্পিয়নশিপের উদ্দেশে দেশ ছাড়ার আগে তহুরা খাতুন ও শিউলি আজিম। ছবি: ফেসবুক থেকে নেওয়া
>সাফ চ্যাম্পিয়নশিপে অংশ নিতে আজ ঢাকা ছাড়বে বাংলাদেশ নারী ফুটবল দল

নারী ফুটবলারদের কাছে আফসোসের এক নাম সাফ চ্যাম্পিয়নশিপ। অনূর্ধ্ব-১৫ ও ১৮ সাফের দুটি টুর্নামেন্টেই চ্যাম্পিয়ন হওয়ার অভিজ্ঞতা থাকলেও সিনিয়র সাফে গিয়ে আর কুলিয়ে উঠতে পারে না বাংলাদেশ। তবে এবার সেই সম্ভাবনা উঁকি দিচ্ছে। ১২ মার্চ সাফ চ্যাম্পিয়নশিপ শুরু হবে নেপালের বিরাটনগরে। অধরা ট্রফি ছোঁয়ার মিশনে আজ ঢাকা ছাড়বে সাবিনাদের দল।

সাফের এই টুর্নামেন্ট ঘিরে বাংলাদেশের প্রস্তুতি শুরু হয়েছে সেই ২০১৭ সালের ডিসেম্বর থেকে। বাংলাদেশ দলের সবচেয়ে বড় সুবিধা বয়সভিত্তিক টুর্নামেন্টে নিয়মিত অংশ নেওয়া মেয়েদের বেশির ভাগই খেলবে জাতীয় দলে। ২০১৬ সালের ডিসেম্বরে ভারতের শিলিগুড়িতে সবশেষ সাফে রানার্সআপ হয়েছিল বাংলাদেশ। সেবার দুর্দান্ত খেলে ফাইনালে হেরেছিল ভারতের কাছে। এখন পর্যন্ত এটাই বাংলাদেশের সেরা সাফল্য। ওই দলের মাহমুদা আক্তার, মাসুরা পারভিন, নার্গিস খাতুন, নীলুফার ইয়াসমিন, শামসুন্নাহার সিনিয়র, শিউলি আজিম, মিশরাত জাহান মৌসুমী, মারিয়া মান্দা, ইশরাত জাহান রত্না, সানজিদা আক্তার, মার্জিয়া আক্তার, সিরাত জাহান স্বপ্না, কৃষ্ণা রানী সরকার ও সাবিনা খাতুন আছেন এবারের দলে। সাবিনা তো বাংলাদেশের হয়ে খেলছেন সব কটি সাফেই।

টুর্নামেন্টে বাংলাদেশের জন্য কঠিন প্রতিপক্ষ হতে পারে ভারত ও নেপাল। সাফের আগের চার আসরেই চ্যাম্পিয়ন ভারত। বয়স ও অভিজ্ঞতায় বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে ভারতের মেয়েরা। নেপালের সঙ্গে বাংলাদেশ সর্বশেষ সাফে খেলেছিল ২০১৪ সালে। সেবার সেমিফাইনালে হেরেছিল বাংলাদেশ। তবে এবারের দলটা অনেক পরিণত। আশাবাদী বাংলাদেশের কোচ গোলাম রব্বানী ছোটন ফাইনালে খেলার স্বপ্ন নিয়েই নেপাল যাচ্ছেন। কাল আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে সেই কথাটাই ঘুরেফিরে উঠে এল কোচের মুখে, ‘এই মেয়েরা প্রতিদিন তিন বেলা কঠোর অনুশীলন করছে। অনেকগুলো আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলছে। আশা করি, গ্রুপ পর্বে চ্যাম্পিয়ন হয়ে আমরা সেমিফাইনালে খেলব। অবশ্যই গতবারের মতো ফাইনালে খেলতে চাই।’

আশার কথা শুনিয়েছেন অধিনায়ক সাবিনা খাতুনও, ‘আমি যেহেতু ৮-১০ বছর ধরে খেলছি, এটা দলের জন্য বাড়তি সুবিধা। তা ছাড়া আমি ভারতের মহিলা লিগে খেলে এসেছি। সেই অভিজ্ঞতাও কাজে লাগবে টুর্নামেন্টে। আশা করি, এবারের সাফ আমাদের জন্য স্মরণীয় হয়ে থাকবে।’

নেপালের বিরাটনগর শহীদ রঙ্গশালা স্টেডিয়ামে ১২ মার্চ শুরু হবে টুর্নামেন্ট। যদিও বাংলাদেশের মেয়েদের সাফের অভিযান শুরু হবে আরও পরে। ১৪ মার্চ গ্রুপ পর্বে বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ ভুটান। ১৬ মার্চ খেলবে নেপালের সঙ্গে।