জায়েদের তোপ ভিজিয়ে দিল বেরসিক বৃষ্টি

টম ল্যাথামকে তুলে নেওয়ার উল্লাস জায়েদের। ছবি: এএফপি
টম ল্যাথামকে তুলে নেওয়ার উল্লাস জায়েদের। ছবি: এএফপি
>ওয়েলিংটন টেস্টে আজ তৃতীয় দিনে বৃষ্টির কারণে খেলা বন্ধ হওয়ার আগে নিউজিল্যান্ডের দুই ওপেনারকে তুলে নেন বাংলাদেশের পেসার আবু জায়েদ। প্রথম ইনিংসে ২১১ রানে অলআউট হয় বাংলাদেশ

ওয়েলিংটন টেস্টে পিছু ছাড়ছে না বৃষ্টি। প্রথম দুই দিন ভেসে যাওয়ার পর আজ তৃতীয় দিনে খেলা শুরুর পর ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে ২১১ রানে অলআউট হয় বাংলাদেশ। এরপর মনে হয়েছিল, সেই পুরোনো দৃশ্যপটই ফিরে আসবে। নিউজিল্যান্ডের টপ অর্ডারের সামনে অসহায় বোধ করবেন বাংলাদেশের পেসাররা। ভুল। উল্টো আবু জায়েদ ও ইবাদত হোসেনকে খেলতে বেশ অস্বস্তি বোধ করছিল কিউই টপ অর্ডার। এমন সময়ে বেরসিক বৃষ্টি বাদ সেধে পণ্ড করেছে পেসারদের ফেরার লড়াই। শেষ সেশনে ২৫.২ ওভার বাকি থাকতে দিনের খেলা বন্ধ ঘোষণা করতে বাধ্য হন আম্পায়াররা।

বৃষ্টির কারণে তৃতীয় দিনেও পুরো সময় খেলা হয়নি। ছবি: এএফপি
বৃষ্টির কারণে তৃতীয় দিনেও পুরো সময় খেলা হয়নি। ছবি: এএফপি

হ্যামিল্টন টেস্টে বাংলাদেশ দলের তিন পেসার মিলে দিয়েছিলেন ৩৫৯ রান। এই তিন পেসারের মধ্যে শুধু ইবাদত নিতে পেরেছিলেন ১ উইকেট। আজ বৃষ্টি হানা দেওয়ার আগ পর্যন্ত তিনি বেশ ভালো বল করলেও উইকেট পাননি। বৃষ্টির কারণে খেলা থামার আগ পর্যন্ত ১১.৪ ওভারে ২ উইকেটে ৩৮ রান তুলেছে নিউজিল্যান্ড। হ্যামিল্টনে সেঞ্চুরি করা দুই কিউই ওপেনার টম ল্যাথাম ও জিত রাভালকে আজ দ্রুতই ফিরিয়েছেন পেসার আবু জায়েদ।

নিজের দুই ওভার মিলিয়ে চার বলের ব্যবধানে ২ উইকেট নেন জায়েদ। পঞ্চম ওভারের শেষ বলে ল্যাথামকে আউট করেছেন ফাঁদে ফেলে। তাঁর আগের কয়েকটি ডেলিভারি শর্ট পিচ এবং গুড লেংথের। সুইং করিয়ে ল্যাথামের অফ স্টাম্পের বাইরে দিয়ে বল বের করছিলেন জায়েদ। কিন্তু শেষ বলটি আচমকাই ফুল লেংথে করেন। ল্যাথাম (৪) হাফভলি ভেবে ড্রাইভ করার খেসারত গুনে উইকেটের পেছনে লিটন দাসকে ক্যাচ দেন। নিজের পরের ওভারে তৃতীয় বলে রাভালকেও (৩) ফেরান জায়েদ।

অফ স্ট্যাম্পের বাইরে জায়দের হাফভলি ডেলিভারি উঁচুতে খেলার ভুল করে কভার অঞ্চলে সৌম্য সরকারকে ক্যাচ দেন রাভাল। তৃতীয় দিনে শেষ সেশনে খেলা হতে এখনো ২৫.২ ওভার বাকি। হাতে ৮ উইকেট রেখে বাংলাদেশের প্রথম ইনিংস থেকে ১৭৩ রানে পিছিয়ে নিউজিল্যান্ড। উইকেটে আছেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন (১০) ও রস টেলর (১৯)। জায়েদ ৬ ওভারে ১৮ রান দিয়ে ২ উইকেট নেন। ইবাদত ৫.৪ ওভারে ১৮ রান দিলেও উইকেট পাননি। তৃতীয় দিনে দুই দলের ইনিংস মিলিয়ে ৭২.৪ ওভারে মোট ১২ উইকেটের পতন হয়েছে।