এবার মার্সেলোর সঙ্গে ঝগড়া রামোসের!

রিয়ালের পড়তি ফর্মের প্রভাব পড়েছে দুজনের সম্পর্কের ওপরেও। ছবি: এএফপি
রিয়ালের পড়তি ফর্মের প্রভাব পড়েছে দুজনের সম্পর্কের ওপরেও। ছবি: এএফপি
>আয়াক্সের সঙ্গে বাজেভাবে হেরে চ্যাম্পিয়নস লিগ থেকে বিদায় নেওয়াটাকে ঠিক হজম করতে পারছে না রিয়াল মাদ্রিদ। বিশেষ করে দলের অধিনায়ক সার্জিও রামোস। সে ম্যাচের পর দলের সভাপতির সঙ্গে তর্কে জড়িয়েছিলেন তিনি। এবার রামোস ঝগড়া করলেন সতীর্থ মার্সেলোর সঙ্গে।

এই মৌসুমে তিনটি শিরোপা জেতার আশা ছিল রিয়াল মাদ্রিদের। কিন্তু এক সপ্তাহের মধ্যেই লিগ, চ্যাম্পিয়নস লিগ ও কোপা ডেল রে, তিন প্রতিযোগিতা থেকেই বিদায় নিয়েছে তারা। রোনালদো-জিদান যাওয়ার পর ভুগবে রিয়াল, এটা জানা ছিল। তাই বলে এভাবে, সেটি হয়তো কেউ ভাবেনি। ফলে দলের ভেতরে-ভেতরে গুমরে উঠছে অসন্তোষ। দলের এই পারফরম্যান্সে হতাশ অধিনায়ক ও সভাপতি কিছুদিন আগে ঝগড়া করেছিলেন। এবার শোনা গেল, দলের অধিনায়ক রামোস ও সহ-অধিনায়ক মার্সেলো জড়িয়ে পড়েছেন বাগ্‌বিতণ্ডায়!

গতকাল রিয়াল ভায়াদোলিদের বিপক্ষে খেলতে নেমেছিল রিয়াল মাদ্রিদ। মার্সেলোর সঙ্গে রামোসের ঝগড়ার ঘটনাটা ঘটেছে ম্যাচের আগের এক ট্রেনিং সেশনে। ছোট ছোট দুটি দলে ভাগ হয়ে সেদিন নিজেদের মধ্যে ম্যাচ খেলছিল রিয়ালের খেলোয়াড়েরা। এক দলের অধিনায়ক ছিলেন রামোস, আরেক দলকে নেতৃত্ব দিচ্ছিলেন মার্সেলো। ম্যাচে মার্সেলোর দলের কাছে হেরে যায় রামোসের দল। ম্যাচ জেতার পর স্বভাবসুলভ ভঙ্গিমায় উদ্‌যাপন করছিলেন মার্সেলো। উদ্‌যাপনের এই ধরনটা পছন্দ হয়নি রামোসের। ফলে দুজনের মধ্যে তর্ক লেগে যায়। দলের বাকি খেলোয়াড়েরা এসে দুজনকে আলাদা করেন, তা না হলে হয়তো হাতাহাতিও শুরু হয়ে যেত!

কিছুদিন আগে খবর এসেছিল রামোস-পেরেজ ঝগড়ার। ম্যাচ হারের পর রিয়ালের ড্রেসিংরুমে এসেছিলেন দলের সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ। স্বাভাবিকভাবেই, এমন হারের পর মেজাজ চড়ে ছিল তাঁর। চ্যাম্পিয়নস লিগ থেকে বাদ পড়ার জন্য ড্রেসিংরুমে এসে খেলোয়াড়দের ঢালাওভাবে দোষারোপ করেছেন তিনি। খেলোয়াড়দের আত্মসম্মান নেই, দলের জন্য ত্যাগ করতে পারে না, গা-ছাড়া ভাবে খেলছে, সবটুকু নিংড়ে দিতে পারে না— খেলোয়াড়দের প্রতি পেরেজের অভিযোগের অন্ত ছিল না। এর মধ্যে খেলোয়াড়দের ত্রাতা হিসেবে আবির্ভূত হন দলের অধিনায়ক সার্জিও রামোস। রিয়ালের এই অবস্থার পেছনে যে শুধু খেলোয়াড় নয়, পেরেজ-নিয়ন্ত্রিত বোর্ডও সমান ভাবে দায়ী, পেরেজের মুখের ওপর এই কথা বলে বসেন তিনি। রোনালদো যাওয়ার পর দলে একজন বিশ্বমানের স্ট্রাইকার আনার দরকার ছিল, যেটা পেরেজ আনেননি। এই বলের পেরেজকে খোঁচা দেন রামোস। ফলে শুরু হয় দুজনের মধ্যে কথা-কাটাকাটি। একপর্যায়ে বিরক্ত পেরেজ রামোসকে ক্লাব থেকে বের কর দেওয়ার হুমকি দেন। রামোসও সঙ্গে সঙ্গে জবাব দেন, ‘আমার বেতন বাড়াও, নাহয় আমারও আর এখানে থাকার ইচ্ছে নেই। গত বার বছর ধরে এই ব্যাজটার জন্য, এই ক্লাবটার জন্য, এমনকি কখনো কখনো তোমার (পেরেজ) জন্যও সর্বস্ব নিংড়ে দিয়েছি মাঠে।’

রামোস-মার্সেলোর ঝগড়ার প্রভাব মাঠে পড়েনি যদিও। ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমার জোড়া গোলে গতকাল ভায়াদোলিদকে ৪-১ গোলে হারিয়েছে রিয়াল।