অস্ট্রেলিয়া গর্জেছিল, বর্ষাতে দিল না ভারত

খাজা ফেরার পর তিনশোর্ধ্ব সংগ্রহের পথ থেকে ছিটকে পড়ে অস্ট্রেলিয়াও। ছবি: এএফপি
খাজা ফেরার পর তিনশোর্ধ্ব সংগ্রহের পথ থেকে ছিটকে পড়ে অস্ট্রেলিয়াও। ছবি: এএফপি
>দিল্লিতে আজ ভারতের বিপক্ষে সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে আগে ব্যাট করে ৯ উইকেটে ২৭২ রান তুলেছে অস্ট্রেলিয়া

উসমান খাজা তাহলে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ দলে জায়গা নিশ্চিত করে ফেললেন?

স্বয়ং খাজা-ই এই প্রশ্ন তুলতে বাধ্য করেছেন। ভারতের মাটিতে চলতি ওয়ানডে সিরিজের আগ পর্যন্তও ‘টেস্ট বিশেষজ্ঞ’ তকমা সেঁটে ছিল খাজার পিঠে। গা ঝাড়া দিয়ে উঠে খাজা নিজেই এই তকমা ঝেড়ে ফেলে ‘বিশেষজ্ঞ’ হয়ে উঠেছেন সংক্ষিপ্ত সংস্করণেও। দিল্লিতে আজ সিরিজ নির্ধারণী ওয়ানডে সহ শেষ তিন ইনিংসে এই ওপেনারের স্কোর দেখুন—১০৪, ৯১ ও ১০০। এর মধ্যে আগের দুটি ম্যাচ জিতে ২-২ ব্যবধানে সিরিজে সমতায় ফিরে ঘুরে দাঁড়ায় অস্ট্রেলিয়া। আজ পঞ্চম ও শেষ ম্যাচেও খাজা সেঞ্চুরি করেছেন। কিন্তু অস্ট্রেলিয়ার দলীয় সংগ্রহ তাঁদের জয়ের নিশ্চয়তা দিতে পারছে কোথায়! ভালো শুরু করেও ইনিংসের মাঝে ও শেষে ভালো করতে পারেনি অ্যারন ফিঞ্চের দল। ৯ উইকেটে ২৭২ রানেই থেমেছে অস্ট্রেলিয়ার ইনিংস।

প্রথম ১০ ওভারে বিনা উইকেটে ৫২ রান তুলেছিলেন অস্ট্রেলিয়ার দুই ওপেনার খাজা-ফিঞ্চ। ১৫তম ওভারে ফিঞ্চ (২৭) ফেরার আগে দুজনের জুটিতে উঠেছে ৭৬ রান। পিটার হ্যান্ডসকম্ব এসে খাজার সঙ্গে গড়েছেন বড় সংগ্রহের ভিত। দ্বিতীয় উইকেটে তাঁদের ৯৯ রানের জুটি অস্ট্রেলিয়াকে পৌঁছে দেয় ৩২.৫ ওভারে ১ উইকেটে ১৭৫ রানে। ঠিক তার পরের বলেই ভুবনেশ্বর কুমারের বলে আউট হওয়ার আগে ১০ চার ও ২ ছক্কায় ১০৬ বলে ১০০ রান করেন খাজা। এর মধ্য দিয়ে ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ডও (৩৮৩ রান) গড়লেন তিনি। খাজা এই পথে টপকে গেলেন ২০১৪ সালে কেন উইলিয়ামসনের গড়া ২৬১ রানের মাইলফলক।

কিন্তু খাজার গড়ে দেওয়া ভিত কাজে লাগিয়ে তিনশোর্ধ্ব সংগ্রহ পায়নি অস্ট্রেলিয়া। উল্টো এই ওপেনারকে তুলে নেওয়ার পর ধীরে ধীরে ম্যাচে ফিরেছেন ভারতের বোলাররা। পরের নয় ওভারের মধ্যে গ্লেন ম্যাক্সওয়েল (১), হ্যান্ডসকম্ব (৫২) আর অ্যাশটন টার্নারকে (২০) তুলে নিয়ে অস্ট্রেলিয়াকে চাপে ফেলেন তাঁরা। মোহালিতে ঝড় তোলা টার্নার আজও ১ ছক্কা ও ২ চারে তেমন শুরু করলেও তাঁকে থামান কুলদ্বীপ যাদব। টার্নার আউট হওয়ার পর ৪২তম ওভার শেষে অস্ট্রেলিয়ার স্কোর ৫ উইকেটে ২১৭। অর্থাৎ ওভার প্রতি ৫.১৬ করে রান রেট। অথচ খাজা আউট হওয়ার আগেও ওভারে গড়ে সাড়ে পাঁচ করে রান রেট ছিল অস্ট্রেলিয়ার।

ভারতের বোলাররা শেষ দিকে কতটা ফেরার চেষ্টা করেছে তার প্রমাণ পরিসংখ্যান—খাজাকে ফিরিয়ে পরের ১৩ ওভারে ৫১ রান দেওয়ার বিনিময়ে ৫ উইকেট তুলে নিয়েছে ভারতের বোলাররা। অর্থাৎ ৪৬তম ওভার শেষে অস্ট্রেলিয়ার স্কোর ছিল ৭ উইকেটে ২৩০। শেষ দুই ওভারে অবশ্য রান যতটা সম্ভব বাড়ানোর চেষ্টা করেছেন অস্ট্রেলিয়ার দুই পেসার প্যাট কামিন্স ও ঝাই রিচার্ডসন। ডেথ ওভারে সেরা জাসপ্রীত বুমরার করা ৪৮তম ওভার থেকে ১৯ রান তুলে নেন দুজন। ওয়ানডেতে ডেথ ওভারে বুমরার এটাই সবচেয়ে খরুচে ওভার।

পরের ওভারে অবশ্য ‘অদ্ভুতুড়ে’ আউট হয়েছেন কামিন্স। সপাটে ব্যাট চালিয়েছিলেন। বল ব্যাটে লেগে প্যাড ছুঁয়ে জমা পড়ে বোলার ভুবনেশ্বরের হাতে। ওই ওভারে ৫ রান দিয়ে উইকেট তুলে নেন এই পেসার। আর বুমরা শেষ ওভারে দিয়েছেন ৭ রান। ৪০ ওভার শেষে ৪ উইকেটে ২০২ রান তোলা অস্ট্রেলিয়া শেষ ১০ ওভারে ৫ উইকেট হারিয়ে তুলেছে মাত্র ৭০ রান। ৪৮ রানে ৩ উইকেট নেন ভুবনেশ্বর।