'বাংলাদেশ আর হারার আগে হারবে না '

অনুশীলনে বাংলাদেশ দলের কোচ জেমি ডে। ছবি: বাফুফে
অনুশীলনে বাংলাদেশ দলের কোচ জেমি ডে। ছবি: বাফুফে
>বাংলাদেশ দল এএফসি অনূর্ধ্ব-২৩ বাছাইপর্বে বাহরাইনের বিপক্ষে ১-০ গোলে হারলেও লড়াই করেছে। খেলোয়াড়দের মধ্যে এই লড়াকু মনোভাবটা বজায় থাকবে বলে আশাবাদী কোচ জেমি ডে

ইংলিশ কোচ জেমি ডের অধীনে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের খোলস যেন বদলে গেছে। গত বছরের মাঝামাঝি দায়িত্ব নেওয়ার পর প্রতিটি ম্যাচেই দেখা যাচ্ছে বাংলাদেশ দলের উন্নতি। খেলোয়াড়দের শরীরী ভাষায় ফুটে উঠেছে হার না মানার মানসিকতা, লড়াই করে যাচ্ছেন শেষ পর্যন্ত। সেই এশিয়ান গেমস থেকে শুরু হয়েছে এই পরিবর্তনের হাওয়া। কাতারকে হারিয়ে প্রথমবারের মতো এশিয়াডের দ্বিতীয় রাউন্ডের টিকিট পাওয়া। এ ছাড়া অন্যান্য ম্যাচেও বড় দলগুলোর বিপক্ষে চোখে চোখ রেখে খেলেছেন মাহবুবুর রহমান সুফিল, মাসুক মিয়া জনিরা, যা অব্যাহত আছে এএফসি অনূর্ধ্ব-২৩ বাছাইপর্বেও।

গতকাল বাহরাইনের ঈসা টাউনের খলিফা স্পোর্টস সিটি স্টেডিয়ামে দুর্দান্ত এক ম্যাচ উপহার দিয়েছেন জেমির শিষ্যরা। এএফসি অনূর্ধ্ব-২৩ বাছাইপর্বের প্রথম ম্যাচে স্বাগতিক বাহরাইনের বিপক্ষে বাংলাদেশ স্বাভাবিকভাবেই আন্ডারডগ ছিল। শেষ পর্যন্ত হার এড়াতে না পারলেও লড়াই করে ১-০ গোলে হেরে মাঠ ছেড়েছে লাল-সবুজ জার্সিধারীরা। স্বাগতিকদের বিপক্ষে পুরো ম্যাচে চোখে চোখ রেখে খেলেছে জনি, জিকুরা। সবাই করছেন তরুণদের লড়াইয়ের প্রশংসা। এমন পরিবর্তনে পুরো কৃতিত্ব শিষ্যদের দিয়ে শুধু মানসিকতা বদলের কৃতিত্বটা নিচ্ছেন জেমি, ‘কঠোর পরিশ্রমের ফলই পাচ্ছে ছেলেরা। তবে আমাদের অনেক উন্নতি করতে হবে। গতকালের ম্যাচের কথাই যদি বলি, বাহরাইন যোগ্য দল হিসেবেই জিতেছে। আমি শুধু চেয়েছিলাম মাঠে নামার আগেই যেন হেরে না যায়। ওরা সেটাই করেছে। এখন থেকে বাংলাদেশ হারার আগে আর হারবে না।’

বিশ্ব ফুটবল র‍্যাঙ্কিংয়ে বাহরাইনের অবস্থান ১১১। আর বাংলাদেশ ১৯২। র‍্যাঙ্কিংয়ের বিচারে ৮১ ধাপ এগিয়ে থাকা দলের বিপক্ষে আন্দাজ করা হয়েছিল শুরু থেকেই পাঁচ ডিফেন্ডার নিয়ে রক্ষণাত্মক কৌশলে যাবেন জেমি। তা না করে ৪-৩-৩ ফরমেশনে দল সাজিয়ে সমান তালে লড়াই করার সাহস দেখিয়েছেন। শিষ্যরাও দিয়েছে প্রতিদান। আগামীকাল আরও কঠিন লড়াই অপেক্ষা করছে বাংলাদেশের জন্য। দ্বিতীয় ম্যাচের প্রতিপক্ষ ফিলিস্তিন তাদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ৯-০ গোলে উড়িয়ে দিয়েছে।

৪৪ দেশের কঠিন বাছাইপর্ব শেষে চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে ১৬টি দেশ। স্বাগতিক থাইল্যান্ডের সঙ্গে যোগ হবে ১১ গ্রুপের চ্যাম্পিয়ন ও সেরা চার রানার্সআপ। বাছাইপর্বে থাইল্যান্ড গ্রুপ চ্যাম্পিয়ন বা সেরা চার রানার্সআপে থাকলে পঞ্চম রানার্সআপ দেশটি সুযোগ পাবে চূড়ান্ত পর্বে। গ্রুপ ‘বি’থেকে পরিষ্কারভাবে চূড়ান্তপর্বের টিকিটের লড়াইয়ে এগিয়ে থাকবে বাহরাইন ও ফিলিস্তিন। দেখা যাক কোনো অঘটন ঘটাতে পারে কি না বাংলাদেশ এবং তা করতে হলে আগামীকাল ফিলিস্তিনির বিপক্ষে জয়ের কোনো বিকল্প নেই। কিন্তু ফিলিস্তিনকে বাহরাইনের চেয়ে কঠিন প্রতিপক্ষ মানছেন বাংলাদেশ কোচ জেমি।