আইপিএলে স্পিনারদের বিপক্ষে সবচেয়ে বিধ্বংসী কে?

সুনীল নারাইনের ওপর এখন স্পিন বোলিং ছাড়াও দায়িত্ব থাকে স্পিনারদের সীমানাছাড়া করার। ছবি : এএফপি
সুনীল নারাইনের ওপর এখন স্পিন বোলিং ছাড়াও দায়িত্ব থাকে স্পিনারদের সীমানাছাড়া করার। ছবি : এএফপি
>গেইল, ম্যাক্সওয়েল, কোহলি, রোহিত, রাসেল, ডি ভিলিয়ার্স, ম্যাককালাম —আইপিএলে খেলা এমন বিধ্বংসী ব্যাটসম্যানের সংখ্যা কম নয়। কিন্তু স্পিনারদের বিপক্ষে চড়াও হওয়ার ক্ষেত্রে এদের চেয়েও বিধ্বংসী ব্যাটসম্যানের নাম শুনলে অবাক হতেই হয়। তিনি ওয়েস্ট ইন্ডিজের সুনীল নারাইন।

টি-টোয়েন্টির বিধ্বংসী ব্যাটসম্যান বলতে কার ছবি আপনার সামনে ভেসে ওঠে? ক্রিস গেইল, ব্রেন্ডন ম্যাককালাম, বিরাট কোহলি, রোহিত শর্মা, ডেভিড ওয়ার্নার, আন্দ্রে রাসেল, এবি ডি ভিলিয়ার্স —এরাই তো নাকি? বিশ্বজোড়া টি-টোয়েন্টি লিগগুলোতেও তাই এঁদেরই কদর। টি-টোয়েন্টির সকল ব্যাটিং রেকর্ডে এঁদেরই কেউ না কেউ লিখে রেখেছেন নিজের নাম। কি পেস, কি স্পিন —টি-টোয়েন্টিতে সব বলই সীমানাছাড়া করতে ওস্তাদ তারা।

কিন্তু আপনাকে যদি বলা হয় স্পিনের বিপক্ষে আইপিএলের ইতিহাসে এদের কেউই সবচেয়ে বিধ্বংসী নন, কেমন লাগবে তখন?

হ্যাঁ, এটাই সত্যি। গেইল, কোহলি, ওয়ার্নার, ডু প্লেসিস বা ডি ভিলিয়ার্স —স্পিনের বিপক্ষে এদের স্বাচ্ছন্দ্যের কথা সবার জানা থাকলেও আইপিএলের ইতিহাসে এদের কেউই স্পিনের বিপক্ষে অতটা। যিনি হয়েছেন, তিনি মূলত এখনো স্পিনার হিসেবে নিজেকে পরিচয় দিতি বোধ হয় বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন। ওয়েস্ট ইন্ডিজের সুনীল নারাইনের মূল পরিচয় স্পিনার হলেও ব্যাটসম্যান হিসেবে তিনি মারাত্মক বিধ্বংসী। আইপিএলে স্পিনারদের বিপক্ষে চড়াও হওয়ার পরিসংখ্যান তাঁরই সবচেয়ে সমৃদ্ধ।

কলকাতা নাইট রাইডার্সের পোড় খাওয়া যোদ্ধা। সেই ২০১২ সাল থেকে কলকাতায় খেলা এই ক্যারিবীয় তারকা সময়ের সঙ্গে সঙ্গে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন একজন বিধ্বংসী ওপেনার হিসেবেও। আর তার প্রতিফলনই ফুটে উঠেছে পরিসংখ্যানের খাতায়। আইপিএলের ইতিহাসে স্পিনে ন্যূনতম ১০০ বল খেলা ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বিধ্বংসী এই নারাইন। এই তালিকায় নারাইনের পিছনে রয়েছেন আরও ১১৩ জন ব্যাটসম্যান।

স্পিনারদের বিপক্ষে আইপিএলে নারাইনের স্ট্রাইক রেট ২২৫.৫। দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান গ্লেন ম্যাক্সওয়েলের চেয়ে প্রায় ৫৪ বেশি। ম্যাক্সওয়েলের স্ট্রাইক রেট ১৭১.৬। তৃতীয় স্থানে যিনি আছেন, তার নামটাও চমক জাগানিয়া। ১৭০.৯ স্ট্রাইক রেট নিয়ে এই স্থানে আছেন মুম্বাই ইন্ডিয়ানসের ক্রুনাল পান্ডিয়া। এর পরেই আছেন ভারতের উদীয়মান উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋষভ পন্ত, তার স্ট্রাইক রেট ১৬৩.১। ১৬২.৭ স্ট্রাইক রেট নিয়ে তার পরেই আছেন বীরেন্দর শেবাগ। নিজেকে টি-টোয়েন্টির ‘ইউনিভার্স বস’ হিসেবে ঘোষণা দেওয়া ক্রিস গেইলের আছেন এই তালিকার ষষ্ঠ অবস্থানে, স্পিনারদের বিপক্ষে প্রতি ১০০ বলে ১৫৫.৪ রান নেন তিনি। এর পরে যথাক্রমে আছেন উইন্ডিজ তারকা আন্দ্রে রাসেল, ভারতের ইউসুফ পাঠান, দক্ষিণ আফ্রিকার অ্যালবি মরকেল ও ওয়েস্ট ইন্ডিজের ডোয়াইন স্মিথ।

দিনের পর দিন কলকাতা যে নারাইনকে ওপেনিংয়ে খেলিয়ে যাচ্ছে, তার কারণ তাহলে এটিই!