মেসিদের লিগ জয়ের অঙ্ক কষে ফেলেছেন ভালভার্দে

বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে চোখ রাখছেন সব শিরোপার দিকেই। ছবি: এএফপি
বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে চোখ রাখছেন সব শিরোপার দিকেই। ছবি: এএফপি

কোচ আর্নেস্তো ভালভার্দেকে নিয়ে বার্সেলোনা সমর্থকদের হতাশা কম নয়। পেপ গার্দিওলার অধীনে ‘টিকিটাকা’ থেকে ভালভার্দের মনমরা খেলা অনেক বার্সা সমর্থকেরই ‘চোখের বালি’। তাতে কী? আর দশটা খেলার মতো ফুটবলেও ফলটাই মুখ্য। ভালভার্দে তাই সরাসরিই বলেছেন, সামনের ৯ ম্যাচের মধ্যে ৬টি জিতলেই লা লিগা আমাদের।

ভালভার্দে এমনিতে অবশ্য বেশ বাস্তববাদী কোচ। দলে লিওনেল মেসির মতো তারকা থাকায় মাঠে খেলার দায়িত্ব সম্পূর্ণ তাঁর ওপরেই ছেড়ে দিচ্ছেন তিনি। নিয়মিত খেলায় মেসিকে ক্লান্তির ধকল পোহাতে হলেও বার্সা কিন্তু ইতিবাচক ফলই পাচ্ছে। ভালভার্দে এই পথে মেসিদের জন্য ঠিক করে দিলেন লিগের শেষ অংশের লক্ষ্যটুকু, ‘আমাদের হাতে আছে ৯ ম্যাচ। এর মধ্যে ৬ ম্যাচ জিতলেই লা লিগা জিততে পারব।’

২৯ ম্যাচে ৬৯ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে বার্সেলোনা। তাঁদের সমান ম্যাচে অ্যাটলেটিকো মাদ্রিদ ৫৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয়। অ্যাটলেটিকোর সামনে ১০ পয়েন্ট ব্যবধান কমানোর সুযোগ আছে আগামী সপ্তাহে। তবে ক্যাম্প ন্যুতে অ্যাটলেটিকো যদি জিততে না পারলে ভিন্ন কথা। তখন অ্যাটলেটিকোর বিপক্ষে ম্যাচসহ ৬ ম্যাচ জিতলে বার্সার পয়েন্ট দাঁড়াবে ৮৭। অন্যদিকে অ্যাটলেটিকো বার্সার বিপক্ষে হেরে বাকি পাঁচ ম্যাচ জিতলেও বার্সাকে ধরার কোনো সুযোগ থাকবে না। কারণ, তিন ম্যাচ আগেই দুই দলের মধ্যে পয়েন্ট ব্যবধান দাঁড়াবে ১৩।

বার্সেলোনা কোচ অবশ্য মনোযোগ একদিকে রাখতে চাচ্ছেন না। এখনো মৌসুমের তিন শিরোপা লড়াইয়েই বহাল তবিয়তে টিকে আছে বার্সেলোনা। তাই চ্যাম্পিয়নস লিগের দিকেও নজর আছে বার্সা কোচের, ‘ঐতিহাসিকভাবে আমরা যে মৌসুমেই চ্যাম্পিয়নস লিগ জিতেছি, সে মৌসুমে লা লিগাও জিতেছি। চ্যাম্পিয়নস লিগ জেতার জন্য সবাই উন্মুখ হয়ে থাকে, কিন্তু ছোট্ট একটা ভুল যেকোনো সময় চ্যাম্পিয়নস লিগ ছিনিয়ে নিতে পারে।’ বার্সেলোনার থেকে এ কথা আর ভালোভাবে কে-ইবা বুঝতে পারে? গত তিন মৌসুমেই অ্যাওয়ে ম্যাচে হোঁচট খেয়ে চ্যাম্পিয়নস লিগ স্বপ্ন গুঁড়েবালি হয়েছিল মেসিদের।

কোপা ডেল রে জেতা অবশ্য সবচেয়ে সোজা মেসিদের জন্য। টানা পঞ্চমবারের মতো কোপা দেল রে জিততে যে মাত্র এক ম্যাচ খেলা লাগবে মেসিদের। ভ্যালেন্সিয়ার বিপক্ষে ফাইনাল জিতলেই একটি শিরোপা নিশ্চিত হয়ে যাবে তাঁদের। মে সিদের সামনে সুযোগ যেমন আছে তেমনই হতাশাও আছে। হোঁচট খেলে একসঙ্গে সব শিরোপাই হারাতে হতে পারে। তবে ভালভার্দের সামনে সুযোগ বার্সার ইতিহাসে পেপ গার্দিওলা, লুই এনরিকের পাশে নিজের নাম লেখানোর। কোচ হিসেবে ‘ট্রেবল’ জয়ের স্বাদ তো বার্সাকে এই দুজনই দিতে পেরেছেন।