বিশ্বকাপের আশা বেঁচে আছে ফরহাদ-এনামুলের?

প্রিমিয়ার লিগের ফর্ম আশা দেখাচ্ছে এনামুল হককে। ছবি: বিসিবি
প্রিমিয়ার লিগের ফর্ম আশা দেখাচ্ছে এনামুল হককে। ছবি: বিসিবি

‘তুমি লেগ স্পিন করো! খুব ভালো। ভালো করে খেলো।’

কাল বিকেলে শেরেবাংলা স্টেডিয়াম থেকে বের হয়ে যাওয়ার সময় ছবি তোলার আবদার নিয়ে আসা এক কিশোর ক্রিকেটারকে কথাগুলো বলছিলেন মিনহাজুল আবেদীন। চোখে-মুখে আবিষ্কারের একটা আনন্দও কি খেলে গেল প্রধান নির্বাচকের!

মিনহাজুল আর তাঁর সহ-নির্বাচক হাবিবুল বাশার এখন ইংল্যান্ড বিশ্বকাপের দল নির্বাচন নিয়ে ব্যস্ত। বিশ্বকাপের দলের আগে নির্বাচন করতে হবে আয়ারল্যান্ড সফরের দল। এর মধ্যেই যেটি করে ফেলেছেন সেটি হলো, ২২ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া এই দুই সফরের সংক্ষিপ্ত প্রস্তুতি ক্যাম্পের জন্য ২০ ক্রিকেটারের নাম চূড়ান্ত করে ফেলা।
এসবের কোনোটিতেই ওই কিশোরের মতো নবীন কারও আসার সম্ভাবনা নেই। তবু মিনহাজুলের মাথায় যে এখন খেলোয়াড় খোঁজা ছাড়া আর কিছুই নেই, সেটি ওই কিশোর লেগ স্পিন করে শোনার পর তাঁর প্রতিক্রিয়াতেই স্পষ্ট।

বিশ্বকাপ ক্রিকেট ২০১৯ ও আয়ারল্যান্ড সফর বা এক সপ্তাহের প্রস্তুতি ক্যাম্পের দল কোনোটিতেই অবশ্য কোনো লেগ স্পিনার নেই। দল নিয়ে নির্বাচকদের চলমান চিন্তাভাবনার কেন্দ্রবিন্দুতে যেহেতু শুধুই বিশ্বকাপ, ইংলিশ কন্ডিশনের কথা মাথায় রেখে বোলিং আক্রমণ পেসনির্ভরই হতে হবে। বিশ্বকাপের সম্ভাব্য ১৫ সদস্যের দলে পেসার কারা থাকবেন, সেটি বলতেও খুব বেশি গবেষণার প্রয়োজন পড়ছে না। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার সঙ্গে রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমানের থাকা নিয়ে কোনো সংশয় নেই। চোটমুক্ত হয়ে তাসকিন আহমেদ সুপার লিগে কয়েকটি ম্যাচ ঠিকঠাক খেলে ফেললে তিনিও থাকবেন পেস আক্রমণে। নয়তো সুপ্রসন্ন হবে শফিউল ইসলামের ভাগ্য। আর পেস বোলিং অলরাউন্ডার হিসেবে মোহাম্মদ সাইফউদ্দিন তো দলে থাকছেনই।

আসলেই থাকছেন তো? কাল বিসিবির বাতাবরণে অনুভূত হলো, এই জায়গাটিতে নির্বাচকদের ওপর হঠাৎই অদৃশ্য এক চাপ তৈরি করে ফেলেছেন প্রিমিয়ার লিগে নিয়মিত পারফর্ম করে যাওয়া ফরহাদ রেজা। ১০ ম্যাচে ২৬ উইকেট নিয়ে বোলারদের মধ্যে কাল পর্যন্ত সবার ওপরে প্রাইম দোলেশ্বর পেসার। আর আবাহনীর সাইফউদ্দিনের ৬ ম্যাচে ৯ উইকেট। আলো ছড়াচ্ছে ফরহাদের ব্যাটও। গত সোমবারই লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের দ্রুততম ফিফটির রেকর্ড গড়েছেন। সাম্প্রতিক পারফরম্যান্সের সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটে অভ্যস্ততাটাও অবশ্য গুরুত্বপূর্ণ। ফরহাদ সর্বশেষ আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে, সর্বশেষ ওয়ানডে ২০১১ সালের ডিসেম্বরে। আর সাইফউদ্দিন তো সর্বশেষ নিউজিল্যান্ড সফরের ওয়ানডে দলেই ছিলেন এবং ভালোও খেলেছেন। সেদিক দিয়ে পেস বোলিং অলরাউন্ডার হিসেবে সাইফউদ্দিনই নির্বাচকদের ‘অটোমেটিক চয়েস’ হওয়ার কথা। আবার ফরহাদের সাম্প্রতিক পারফরম্যান্সকেও তাঁরা উড়িয়ে দিতে পারছেন না। অনুশীলনের জন্য ২০ ক্রিকেটারের তালিকাটা তাই ফরহাদকে রেখেই করেছেন দুই নির্বাচক।

বিসিবির ক্রিকেট পরিচালনা প্রধান আকরাম খান আজ দেশের বাইরে থেকে ফিরলে চূড়ান্ত হওয়ার কথা সে তালিকা। ফরহাদ ছাড়াও প্রিমিয়ার লিগের পারফরম্যান্স দিয়ে অনুশীলন ক্যাম্পে ব্রাদার্সের মিডল অর্ডার ব্যাটসম্যান ইয়াসির আলী, আবাহনীর অধিনায়ক মোসাদ্দেক হোসেন ও প্রাইম ব্যাংকের ওপেনার এনামুল হক বিজয় সুযোগ পাচ্ছেন বলে শোনা যাচ্ছে। টপ অর্ডার ব্যাটসম্যানদের তালিকায় তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন দাস ও ইমরুল কায়েস তো থাকবেনই।

এঁদের মধ্যে আয়ারল্যান্ড সফরের দলে তামিমের ওপেনিং সঙ্গী হিসেবে সৌম্য সরকারের সঙ্গে ভালোই প্রতিদ্বন্দ্বিতা গড়েছেন এনামুল এবং সেটিও ফরহাদের মতো প্রিমিয়ার লিগের পারফরম্যান্স দিয়েই। টানা তিন সেঞ্চুরিসহ আট ম্যাচে এনামুলের রান ৪৫৮। সে কারণেই ছয় ম্যাচে মাত্র ১৬৩ রান করা সৌম্যকে নিয়ে একটু অস্বস্তিতে নির্বাচকেরা। অনুশীলন ক্যাম্পের ২০ জনের মধ্যে বাকি ক্রিকেটারদের নাম চোখ বন্ধ করেও বলে দেওয়া যায়। একটু ঝুঁকি নিয়ে বিশ্বকাপের দল বলতেও সমস্যা হওয়ার কথা নয়।

মিডল অর্ডারে ইয়াসির আলীর নাম আলোচনায় থাকলেও বিশ্বকাপের টিকিট পেতে তাঁকে পরীক্ষা দিতে হবে আয়ারল্যান্ড সফরে। সেখানে সফল হলেই সুযোগ মিলে যেতে পারে বিশ্বকাপে। বিশ্বকাপের দল ঘোষণার শেষ সীমা ২৩ এপ্রিল। এক-দুজন বাড়তি ক্রিকেটার সঙ্গে নিয়ে ১ মে আয়ারল্যান্ড সফরে মূলত বিশ্বকাপের দলটাই যাবে।