৩২৪ করেও লিটনরা হারলেন আফিফদের কাছে

প্রিমিয়ার লিগে আজ মোহামেডানের দেওয়া ৩২৫ রানের বিশাল লক্ষ্য ২ উইকেট হাতে রেখে পেরিয়েছে শাইনপুকুর ক্রিকেট ক্লাব। শাইনপুকুরের আফিফ করেছেন ৯৭। তবে বোলিং-ব্যাটিংয়ে দুর্দান্ত পারফরম্যান্সে এ ম্যাচের নায়ক দেলোয়ার
বোলিংয়ে ৫ উইকেট পাওয়ার পর ১৯ বলে ৩৪ রানের ঝোড়ো ইনিংস, শাইনপুকুরের জয়ের নায়ক দেলোয়ার। ছবি: প্রথম আলো
বোলিংয়ে ৫ উইকেট পাওয়ার পর ১৯ বলে ৩৪ রানের ঝোড়ো ইনিংস, শাইনপুকুরের জয়ের নায়ক দেলোয়ার। ছবি: প্রথম আলো

৩০০-এর বেশি রান যে এখন আর বড় কোনো স্কোর নয়, সেটি এবারের ঢাকা প্রিমিয়ার লিগে বারবার প্রমাণ হচ্ছে। আজ আরেকবার দেখা গেল। মিরপুরে মোহামেডানের দেওয়া ৩২৫ রানের লক্ষ্য শাইনপুকুর টপকে গেছে ২ উইকেট আর ২ বল হাতে রেখে।

৩২৫ রানের বিশাল লক্ষ্যে খেলতে নামা শাইনপুকুর ম্যাচটা যে নিজেদের করে নেবে সেটি ৪০ ওভার শেষেও বোঝা যায়নি। ৬০ বলে তখন দরকার ৯২ রান। হাতে ৫ উইকেট। শাইনপুকুরের প্রধান ভরসা আফিফ হোসেন, ৭৪ বলে অপরাজিত ৭৮ রানে। ৪৪তম ওভারে শাহাদাত হোসেন টানা দুই ছক্কা মেরে আফিফ পৌঁছে গেলেন ৯৭ রানে। হাতে যেহেতু ওভার ছিল, শাইনপুকুরের তরুণ ব্যাটসম্যান একটু ধৈর্যের পরিচয় দিলেই পারতেন। শাহাদাতের বলেই আফিফ ফিরলেন সেঞ্চুরি থেকে ৩ রান দূরে থেকে।

৩৬ বলে শাইনপুকুরের দরকার ছিল ৬৩ রান। এ কঠিন সমীকরণটা মিলিয়েছে আসলে সোহরাওয়ার্দী শুভ আর দেলোয়ার হোসেনের অষ্টম উইকেট জুটি। ৩১ বলে দুজন যোগ করেছেন ৫৯ রান। ম্যাচটা এক ঝটকায় শাইনপুকুরের হাতে এসেছে ৪৯তম ওভারে, রজত ভাটিয়ার করা এই ওভারে তিন ছক্কা মারলেন দেলোয়ার। ১২ বলে ২৩ রানের সমীকরণ নেমে এল ৬ বলে ৫ রানে। যেটি শাইনপুকুর ২ বল বাকি থাকতেই মিলিয়ে ফেলল। বোলিংয়ে ৫ উইকেট পাওয়ার পর ১৯ বলে ৩৪ রানের ঝোড়ো ইনিংস—শাইনপুকুরের নায়ক দেলোয়ারই।

আগে ব্যাট করে মোহামেডান অবশ্য রানের পাহাড় গড়েছিল। মোহামেডানের ইনিংসে আজ ফিফটির মেলা। ওপেনার লিটন দাস ৮৪ রান করে পথ দেখিয়েছিলেন সতীর্থদের। সে পথ ধরে ফিফটির দেখা পেয়েছেন ইরফান শুক্কুর, অভিষেক মিত্র ও রকিবুল হাসান। কিন্তু সবার ফিফটিই বৃথা গেল শাইনপুকুরের দুর্দান্ত জয়ে।

ফতুল্লায় প্রাইম ব্যাংকের দেওয়া ২২৩ রানের লক্ষ্যে খেলতে নেমে বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান (বিকেএসপি) অলআউট ৫০ রানে। বাংলাদেশের ঘরোয়া লিস্ট ‘এ’ ম্যাচে এটি পঞ্চম দলীয় সর্বনিম্ন। পেসার আল আমিন নিয়েছেন ৫ উইকেট। আর বিকেএসপিতে ব্রাদার্সকে ৯ রানে হারিয়েছে গাজী গ্রুপ ক্রিকেটার্স।