রোনালদো খেলবেন, নাকি খেলবেন না?

>
দলের সঙ্গে আমস্টারডামে গিয়েছেন রোনালদো, খেলতে পারবেন কি না এখনো নিশ্চিত নয়। ছবি: টুইটার
দলের সঙ্গে আমস্টারডামে গিয়েছেন রোনালদো, খেলতে পারবেন কি না এখনো নিশ্চিত নয়। ছবি: টুইটার

আয়াক্সের মাঠে আজ চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনাল প্রথম লেগ খেলতে যাচ্ছে জুভেন্টাস। দুই সপ্তাহ ধরে ঊরুর চোটে ভুগতে থাকা ক্রিস্টিয়ানো রোনালদো খেলতে পারবেন কি পারবেন না, সেটা জানতে চোখ রাখা লাগবে ম্যাচে। যদিও জুভেন্টাসের ম্যাচ ডে স্কোয়াডে রাখা হয়েছে রোনালদোকে, দলের সঙ্গে উড়াল দিয়েছেন আমস্টারডামেও।

দুই সপ্তাহ আগে পর্তুগালের হয়ে খেলতে গিয়ে ঊরুতে চোট নিয়ে ফিরেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। গত দুই সপ্তাহ ধরে জুভেন্টাসের ম্যাচগুলোতে রোনালদোকে খুব হিসাব করে করে খেলানো হচ্ছে। দুর্বল দলগুলোর বিপক্ষে দেওয়া হচ্ছে বিশ্রাম। শুধু আয়াক্সের বিপক্ষে আজকের ম্যাচে তাঁকে সুস্থ হিসেবে ফিরে পাওয়ার জন্য। খুব সম্ভবত আজ রোনালদোকে ফিরেও পাচ্ছে জুভেন্টাস। কোচ জানিয়েছেন, রোনালদো খেলার জন্য পুরো ফিট। কিন্তু দুই সপ্তাহ মাঠের বাইরে থাকা রোনালদোকে আজ আসলেই মূল একাদশের সঙ্গে নামানো হবে কি না, নাকি পরে বিকল্প খেলোয়াড় হিসেবে নামানো হবে, এ নিয়ে নিশ্চিতভাবে কিছু যাচ্ছে না।

তবে অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে অবিশ্বাস্যভাবে জুভেন্টাসের ঘুরে দাঁড়ানোর কারিগর রোনালদোকে প্রয়োজন আজকের ম্যাচেও। গত চার মৌসুমের মধ্যে দুটিতেই ফাইনাল খেলা জুভেন্টাস এবার চ্যাম্পিয়নস লিগ জিততেই দলে ভিড়িয়েছে রোনালদোকে। আর অর্ধেক ফিট রোনালদোও যে যেকোনো গড়পড়তা খেলোয়াড়ের চেয়ে ভালো, সেটি রোনালদোর সতীর্থ ও প্রতিপক্ষ সবারই জানা আছে ভালোমতো।

রোনালদো ম্যাচ ডে স্কোয়াডে থাকলেও এই স্কোয়াডে রাখা হয়নি দুই গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে—ইতালিয়ান ডিফেন্ডার জর্জো কিয়েল্লিনি ও জার্মান মিডফিল্ডার এমরে চ্যান। দুজনই চোটে আক্রান্ত। পায়ের মাংসপেশি যন্ত্রণা দিচ্ছে কিয়েল্লিনিকে, ওদিকে মিলানের সঙ্গে ম্যাচ খেলতে গিয়ে গোড়ালিতে আঘাত পেয়েছেন চ্যান। এদিকে আয়াক্সের চোটসংক্রান্ত কোনো সমস্যা নেই। ফলে বলা যায়, নিজেদের মাঠে পূর্ণশক্তির দল নিয়েই মাঠে নামবে দ্বিতীয় রাউন্ডে রিয়াল মাদ্রিদকে টুর্নামেন্ট থেকে বিদায় করে দিয়ে আত্মবিশ্বাসে টগবগ করতে থাকা আয়াক্স।

চ্যাম্পিয়নস লিগে দুই দলেরই দুই দলের বিপক্ষে সুখস্মৃতি আছে। ১৯৭৩ সালে তৎকালীন ইউরোপিয়ান কাপের ফাইনালে ক্রুইফ-নেসকেন্সদের উদ্যমী আয়াক্স শিরোপা জেতার পথে ফাইনালে হারিয়েছিল জুভেন্টাসকেই। আর জুভেন্টাসও নিজেদের ইতিহাসের সবশেষ চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিতেছিল এই আয়াক্সকে হারিয়েই—তাও প্রায় দুই যুগ হয়ে গেল। দুই যুগের খরা কাটাতেই এই মৌসুমে জুভেন্টাস বদ্ধপরিকর।

জুভেন্টাসের এই খরা কাটানোর লক্ষ্য নিয়ে রোনালদো কী আজ প্রথম থেকেই নামবেন? দেখার জন্য টিভি পর্দায় চোখ রাখুন আজ বাংলাদেশ সময় রাত ১টায়।