অবিশ্বাস্য ইনিংস খেলা পোলার্ডকে বিশ্বকাপে পাবে তো ওয়েস্ট ইন্ডিজ?

কাইরন পোলার্ড। কাল আইপিএলে ঝড় তুলেছেন। ছবি: এএফপি
কাইরন পোলার্ড। কাল আইপিএলে ঝড় তুলেছেন। ছবি: এএফপি
আইপিএলে কাল মুম্বাই ইন্ডিয়ানসের হয়ে অবিশ্বাস্য ইনিংস খেলে দলকে জয় এনে দিয়েছেন কাইরন পোলার্ড। প্রশ্ন উঠেছে, বিশ্বকাপে পোলার্ডকে দেখা যাবে তো ওয়েস্ট ইন্ডিজ দলে?


কাইরন পোলার্ড যখন উইকেটে এলেন, ৭৪ বলে ১৪২ রান দরকার মুম্বাই ইন্ডিয়ানসের। যখন ফিরলেন জয়ের জন্য ৪ বলে ৪ রান দরকার মুম্বাইয়ের। মাঝে ৩১ বলে ৮৩ রানের বিস্ফোরক ইনিংস খেলে পার্থক্য গড়ে দিয়েছেন পোলার্ড। ১০ ছক্কা ও ৩ চারে সাজানো পোলার্ডের এই ইনিংসে ভর করেই কিংস ইলেভেন পাঞ্জাবকে ৩ উইকেটে হারিয়েছে মুম্বাই। এমন ইনিংস খেলার পর স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে, বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজ দলে দেখা যাবে তো পোলার্ডকে?

অথচ পরিসংখ্যান বলছে, পোলার্ড ওয়েস্ট ইন্ডিজের হয়ে সবশেষ ওয়ানডে খেলেছেন ২০১৬ সালের অক্টোবরে। মাঝের এই সময়ে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ (সিডব্লিউসি) বোর্ডের কালো তালিকাভুক্ত হয়ে ছিলেন তিনি। কিন্তু সাম্প্রতিক সময়ে দিন বদলেছে। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের সাংগঠনিক ও প্রশাসনিক চেয়ারে পরিবর্তন এসেছে। আর তাই কাল আইপিএলের ম্যাচ শেষে পোলার্ডের কাছে জানতে চাওয়া হয়েছিল, ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ দলে ফেরার আশা করেন কি না?

৩১ বছর বয়সী এই ব্যাটসম্যান কিন্তু পরোক্ষভাবে আশার কথাই শোনালেন, ‘খেলার সুযোগ পেলে সব সময় সেরাটা দেওয়ার চেষ্টা করি। গত কয়েক বছর ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট অনেক উত্থান-পতনের মধ্য দিয়ে গেছে। কিন্তু কয়েক সপ্তাহ ধরে দেখছি একটা পরিবর্তন এসেছে। কালো তালিকাভুক্ত বেশ কিছু ক্রিকেটারের একজন ছিল পোলার্ড। আমি যেটা করতে পারি, মাঠে গিয়ে সব সময় রান করার চেষ্টা করতে পারি। আর খেলোয়াড় নির্বাচনের জন্য লোক আছে, দেখা যাক সামনে কী ঘটে। আমার বয়স ৩১ বছর আর ক্রিস গেইলের ৩৯ বছর। সে কিন্তু দারুণ ফর্মে আছে।’

পোলার্ড পরোক্ষভাবে দেশের ক্রিকেট বোর্ডে ডেভ ক্যামেরনের বিতর্কিত সময়কে বুঝিয়েছেন। ক্যামেরন সভাপতি থাকতে তিনি বোর্ডের সুনজরে ছিলেন না। গত মাসে বোর্ডের নির্বাচনে ক্যামরনকে ৮-৪ ভোটে হারিয়ে সভাপতির পদে বসেছেন ওয়েস্ট ইন্ডিজ দলের সাবেক ম্যানেজার রিকি স্কেরিট। পোলার্ড ছাড়াও ওয়েস্ট ইন্ডিজকে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতানো অধিনায়ক ড্যারেন স্যামির সঙ্গেও বড় ধরনের ঝামেলা ছিল ক্যামরনের।

বিশ্বকাপের আগে আইপিএলে ক্যারিবীয় ক্রিকেটারেরা দারুণ পারফর্ম করছে। আন্দ্রে রাসেল তো কলকাতা নাইট রাইডার্সের হয়ে প্রায় প্রতি ম্যাচেই ঝড় তুলছেন। সুনীল নারাইনের মতো স্পিনারও রান পাচ্ছেন। আর ক্রিস গেইল কালও খেলেছেন ৩৬ বলে ৬৩ রানের ইনিংস। সব মিলিয়ে বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজ তো ভালো করার আশা করতেই পারে? পোলার্ডের জবাব, ‘আমরা জানি, আমরা কী করতে পারি। তবে আগেই বলেছি, খেলোয়াড় নির্বাচনের জন্য লোক আছে। নির্বাচকমণ্ডলীতে নতুন প্রধান এসেছেন, বোর্ডেও এসেছেন নতুন প্রধান। এদিকে ক্রিস, নারাইন, রাসেল ব্যাটে রান পাচ্ছে। তবে গত বছর হয়তো আমাকে নিয়ে এসব প্রশ্ন উঠত না। আজ রান পেয়েছি, তাই নানা ধরনের প্রশ্ন আসছে। কিন্তু আমি মনে করি, নিজের ঈশ্বরপ্রদত্ত প্রতিভা নিয়ে খেলাটা উপভোগ করাই বড় ব্যাপার।’

গত বছর অক্টোবরে ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি স্কোয়াডে ফেরেন পোলার্ড। ওয়েস্ট ইন্ডিজ বোর্ডের তরফ থেকে তখন বলা হয়েছিল, জাতীয় দলে সুযোগ পেতে হলে ঘরোয়া ক্রিকেট খেলতে হবে। পোলার্ড ঘরোয়া ক্রিকেটে তেমন ভালো করতে না পারলেও পাকিস্তান সুপার লিগের সবশেষ মৌসুমে ১৩ ইনিংসে ২৮৪ রান করেন। স্ট্রাইক রেট ১৭৩.১৭। আর এবার আইপিএলে ৬ ইনিংসে এ পর্যন্ত করেছেন ১৭৯ রান। এই পোলার্ডকে ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের জন্য বিবেচনা করবে তো ওয়েস্ট ইন্ডিজ?