কেমন হবে নতুন কোপা দেল রে?

বদলে যাচ্ছে কোপা দেল রের নিয়ম। ছবি: টুইটার
বদলে যাচ্ছে কোপা দেল রের নিয়ম। ছবি: টুইটার

স্পেনে ইদানীং নতুনের ছোঁয়া লাগছে। স্প্যানিশ ফেডারেশন লুইস রুবিয়ালেস যুগে প্রবেশ করার পর থেকেই যেন আপাদমস্তক পাল্টে যাওয়ার চিন্তা মাথায় ঢুকেছে তাদের। সে ভাবনা থেকেই বদলেছে অনেক কিছু। ভারতীয় উপমহাদেশে ফেসবুকের কাছে খেলার স্বত্ব বিক্রি, স্পেনের বাইরে স্প্যানিশ সুপার কাপের ম্যাচ, এক লেগের স্প্যানিশ সুপার কাপসহ অনেক পরিবর্তন এনেছে স্প্যানিশ বোর্ড। সে পরিবর্তনের ছোঁয়া লাগছে কোপা দেল রেতেও। আগামী মৌসুম থেকে আপাদমস্তক পাল্টে যাচ্ছে স্প্যানিশ রাজার সম্মানে শুরু হওয়া এই টুর্নামেন্ট।

স্পেনের সবচেয়ে পুরোনো ও বড় টুর্নামেন্ট এই কোপা দেল রে। ১৯০৩ সাল থেকে শুরু হওয়া কিংস কাপ এখন কোপা দেল রে নামে পরিচিত। আগামী মৌসুম থেকে বদলে যাওয়া কোপা দেল রেতে দলের সংখ্যা যেমন বাড়ছে, তেমনি কমছে ম্যাচের সংখ্যা। কোপা দেল রেতে প্রতিটি ধাপে দুই লেগে মুখোমুখি হয় দলগুলো। নিজেদের মাঠে ও প্রতিপক্ষের মাঠের ফলাফল মিলিয়ে পরের ধাপে উত্তীর্ণ হয় দল। আগামী মৌসুম থেকে দুই লেগ পর্ব থাকবে না। বরং খেলা হবে এক লেগে। এক ম্যাচেই নির্ধারিত হবে কে যাচ্ছে পরের পর্বে। শুধু সেমিফাইনালে দুই লেগ পদ্ধতি চালু থাকবে।

প্রশ্ন উঠতে পারে, এই এক লেগের ম্যাচে খেলা কোথায় হবে? আগের নিয়ম অনুযায়ী দুই দলই নিজেদের মাঠে একটি ম্যাচ খেলতে পারত। কিন্তু এক লেগের নক আউট ম্যাচ হয়ে যাওয়ায়, একমাত্র ম্যাচটি হবে অপেক্ষাকৃত ছোট দলের মাঠে। ফলে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনার মতো বড় দলের সমর্থকদের কোপা দেল রের খেলা সরাসরি দেখতে চাইলে কষ্ট করে প্রতিপক্ষের মাঠে যেতে হবে। যদি দুই দল একই বিভাগের হয়, তবে ড্রতে প্রথম যে দলের নাম আসবে, সে দলের মাঠেই হবে ম্যাচ।

এই পদ্ধতিতে দলের সংখ্যা বাড়ছে। এই মৌসুমে স্পেনের সবচেয়ে বড় টুর্নামেন্টে খেলেছে ৮৩ দল। আগামী মৌসুমে টুর্নামেন্টে অংশ নেবে ১২৮টি দল। সবচেয়ে নিচু স্তর হিসেবে প্রতিযোগিতায় সুযোগ পাচ্ছে আঞ্চলিক শিরোপাজয়ী ১৮ দল। এরপরই থাকবে চতুর্থ স্তরের ৩৬ দল। এদের সঙ্গে যোগ দেবে তৃতীয় স্তরের ৩২ দল, দ্বিতীয় স্তরের ২২ ও লা লিগার ২০ দল সবাই যোগ দেবে প্রথম পর্বে। শুধু স্প্যানিশ সুপার কাপের ফাইনাল খেলা দুই দল বাদে। তারা পুরো টুর্নামেন্টে যোগ দেবে সেরা ৩২ দল থেকে।

তবে এই স্প্যানিশ কাপ আগের মতো থাকছে না, বরং বদলে যাচ্ছে আপাদমস্তক। আগের নিয়ম অনুযায়ী কোপা দেল রে জয়ী ও লা লিগা জয়ী দুই দল মুখোমুখি হতো সুপার কাপে। কিন্তু এখন টুর্নামেন্টে খেলবে চার দল। নতুন নিয়মে আগের মৌসুমে লা লিগার সেরা দুই দল এবং কোপা দেল রের ফাইনালে ওঠা দুই দল খেলবে সুপার কাপে। এদের মধ্যে একটি দল (বার্সেলোনা) দুই ক্ষেত্রেই থাকলে কাপের সেমিফাইনালে খেলা দুই দলের মধ্যে যাদের কোপা দেল রে শিরোপা বেশি (রিয়াল মাদ্রিদ), তারাই সুযোগ পাবে । চার দলের শিরোপা অনুষ্ঠিত হবে প্রতিবছরের জানুয়ারিতে। সে অনুযায়ী কোপা দেল রেও পিছিয়ে যাবে। কোপা দেল রের খেলাও তাই শুরু হবে জানুয়ারি থেকে।