'কোহলি আইপিএল ছাড়ুক'

বিশ্বকাপের আগে কোহলিকে আইপিএল থেকে সরে যেতে বললেন সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন। ছবি: টুইটার
বিশ্বকাপের আগে কোহলিকে আইপিএল থেকে সরে যেতে বললেন সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন। ছবি: টুইটার
>

টানা হারের পর অবশেষে কাল আইপিএল জিতেছেন কোহলি। টানা হারতে হারতে আইপিএলে যেহেতু কোহলির দলের কোনো সম্ভাবনা নেই, তাই বিশ্বকাপের আগে ভারত অধিনায়ককে আইপিএল থেকে সরে যেতে বললেন সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন।

অবশেষে আইপিএলে জয় পেয়েছে বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। ছয় ম্যাচ পর এই জয় বেঙ্গালুরুর অবস্থানে খুব একটা বদল ঘটাতে পারছে না। বেঙ্গালুরুর এ অবস্থা অধিনায়ক কোহলির বিশ্বকাপ প্রস্তুতিকে সমস্যার মধ্যেই ফেলছে বলে মনে করেন সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন। তিনি মনে করেন, বেঙ্গালুরুর যখন এমন অবস্থা, তখন কোহলির উচিত আইপিএল থেকে সরে গিয়ে বিশ্বকাপ প্রস্তুতিতে সময় ব্যয় করা। ইংল্যান্ডে বিশ্বকাপ শুরুর আগে আইপিএলে নিষ্ফলা ম্যাচ খেলে ক্লান্ত না হয়ে কোহলির উচিত বিশ্রামে চলে যাওয়া।


এবারের আইপিএল ছয় ম্যাচের ছয়টিতেই হেরেছে বেঙ্গালুরু। কাল সপ্তম ম্যাচে এসে কিংস ইলেভেন পাঞ্জাবকে হারিয়েছে বেঙ্গালুরু। অথচ দলটা কিন্তু মোটেও খারাপ নয়। এ দলে কোহলি তো আছেনই; সেই সঙ্গে আছেন এবি ডি ভিলিয়ার্স, শিমরন হেটমেয়ার, মঈন আলী, মার্কাস স্টয়নিস কিংবা কলিন ডি গ্র্যান্ডহোমের মতো ব্যাটসম্যানরা। কিন্তু তারপরও এ দল ব্যর্থ। ছয় ম্যাচ টানা হারার পর এ দল নিয়ে যে আইপিএলে তেমন কিছুই করা যাবে না, এটা জানেন কোহলি নিজেও।
এমন একটি টুর্নামেন্ট খেলে বিশ্বকাপের আগে ক্লান্ত হওয়ার কোনো কারণ দেখেন না ভন। টুইটারে লিখেছেন, ‘ভারত যদি বুদ্ধিমান হয়, তাহলে বিশ্বকাপের আগে কোহলিকে কিছুটা বিশ্রাম দেবে।’


ব্যাপারটি নিয়ে এখনো কোনো আলোচনা শোনা যায়নি। তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজে টানা হার সঙ্গে আইপিএলের ছয় ম্যাচ—হারতে হারতে ক্লান্তিই ভর করার কথা কোহলির মধ্যে। এ অবস্থা তাঁর বিশ্বকাপ পারফরম্যান্সে যদি প্রভাব ফেলে, তাহলে সেটি ভারতের জন্যই বিপদ ডেকে আনবে।


ভারতীয় নির্বাচকেরা ভনের কথা কি শুনেছেন!