আরেক আগুনে লড়াইয়ের সামনে সিটি-টটেনহাম

গার্দিওলার মুখের হাসি কেড়ে নিয়েছে উদ্যমী স্পাররা। ছবি : এএফপি
গার্দিওলার মুখের হাসি কেড়ে নিয়েছে উদ্যমী স্পাররা। ছবি : এএফপি
>টটেনহাম-ম্যানচেস্টার সিটি নাটকের তৃতীয় ও শেষ পর্বের মঞ্চায়ন হতে যাচ্ছে আজ, আর কিছুক্ষণ পর। ম্যানচেস্টার সিটির মাঠ ইতিহাদ স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল সাড়ে পাঁচটায় অনুষ্ঠিত হবে ম্যাচটি। সরাসরি সম্প্রচার করবে স্টার স্পোর্টস সিলেক্ট ২।

এবার চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালেও মুখোমুখি হয়েছিল দুটি দল। নিজেদের মাঠে প্রথম লেগে ১-০ গোলে জিতেছিল স্পার্স। তখন কেউ কি ঘুণাক্ষরেও ভেবেছিল যে দ্বিতীয় লেগে এতটুকু বারুদ ঠাসা আছে? দুদিন আগে ম্যানচেস্টার সিটির ইতিহাদ স্টেডিয়ামেই কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে মুখোমুখি হয়েছিল তারা। চরম নাটকীয়তায় ভরা সেই ম্যাচে ৪-৩ গোলে সিটি জিতলেও, 'অ্যাওয়ে গোল' এর নিয়ম অনুযায়ী সেমিফাইনালে জায়গা করে নেয় টটেনহাম। ম্যাচের একদম শেষদিকে ‘ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি’র এক সিদ্ধান্ত বুকে ছুরি চালিয়েছিল সিটি সমর্থকদের। আরব মালিকদের অর্থে ফুলেফেঁপে ওঠা ম্যানচেস্টার সিটি দেশে সফল হলেও চ্যাম্পিয়নস লিগের শিরোপাটা কখনই স্পর্শ করতে পারেনি। টটেনহামের ‘বদান্যতা’য় এবারও তাই চ্যাম্পিয়নস লিগ জেতা হয়নি তাদের।

দুই দলের আজকের ম্যাচটাও সমান গুরুত্বপূর্ণ। দুই দলের কারওর কাছেই জয় ছাড়া বিকল্প নেই। ম্যানচেস্টার সিটি যদি এ ম্যাচে জিততে না পারে, তাহলে শিরোপাদৌড়ে লিভারপুলের চেয়ে এক পয়েন্টে পিছিয়ে পড়বে। আর মৌসুমের এই সময়ে পিছিয়ে পড়া মানে শিরোপা জয়ের স্বপ্ন কার্যত শেষ করে দেওয়া। ওদিকে প্রিমিয়ার লিগের শিরোপার স্বপ্ন বহু আগেই জলাঞ্জলি দেওয়া স্পারদের কাছে এই ম্যাচটা গুরুত্বপূর্ণ অন্য কারণে। এই ম্যাচটা জিতলে এই মৌসুমে শীর্ষ চার দলের একটা হওয়ার পথে অনেক দূর এগিয়ে যাবে তারা। আর শীর্ষ চার দলের একটা হওয়ার অর্থই হলো আগামী মৌসুমে চ্যাম্পিয়নস লিগে খেলতে পারার টিকিট পাওয়া। চ্যাম্পিয়নস লিগে খেলার টিকিট পাওয়ার জন্য টটেনহাম ছাড়াও লড়ছে চেলসি, আর্সেনাল, ম্যানচেস্টার ইউনাইটেড। টটেনহামের পা হড়কানোর অর্থ হলো বাকি তিন দলের সুবিধা হয়ে যাওয়া। মরিসিও পচেত্তিনোর দল অবশ্যই চাইবে না বাকি তিন দলের হাতে চ্যাম্পিয়নস লিগের টিকিট তুলে দিতে!