ইতিহাস গড়া এই শিরোপাটা মেসির জন্য বিশেষ কিছু

পরিবার ও লিগ শিরোপা নিয়ে ক্যামেরার সামনে হাস্যোজ্জ্বল মেসি। ছবি: এএফপি
পরিবার ও লিগ শিরোপা নিয়ে ক্যামেরার সামনে হাস্যোজ্জ্বল মেসি। ছবি: এএফপি
>লেভান্তেকে হারিয়ে কাল লা লিগা শিরোপাজয় নিশ্চিত করেছে বার্সেলোনা। ক্লাবটির হয়ে দারুণ কিছু রেকর্ড গড়েছেন লিওনেল মেসি

লিগ শিরোপাটা তিনি কাল রাতেই জেতার পণ করেছি পরিবার নিয়ে মাঠে আসায় ব্যাপারটা আন্দাজ করা গেছে। শিরোপাজয় পরিবারকে নিয়ে উদ্‌যাপন করার ইচ্ছা আর কি। কিন্তু লিওনেল মেসির পরিকল্পনা আরেকটু হলে ভেস্তে দিতে বসেছিল বার্সেলোনা! মেসি বেঞ্চে বসেছিলেন, ওদিকে লেভান্তের জালে প্রথমার্ধেও গোল করতে পারেনি বার্সা। শঙ্কাটা তাই উঁকি দিচ্ছিল, আজ বার্সার শিরোপাজয় নিশ্চিত হবে তো!

শেষ পর্যন্ত মেসিকে মাঠে নেমে গোল করে শিরোপাজয় নিশ্চিত করতে হয়েছে। শেষ বাঁশি বাজার কিছুক্ষণ পরের দৃশ্যটা নিশ্চয়ই মেসিভক্তদের অনেক দিন মনে থাকবে? বার্সার বেশির ভাগ খেলোয়াড় তখন মাঠে ইতস্তত ছড়িয়ে-ছিটিয়ে শিরোপাজয় উদ্‌যাপনে ব্যস্ত। সতীর্থদের কিছুক্ষণ সময় দেওয়ার পর মাঠেই হাঁটু গেড়ে বসেছিলেন মেসি। তাঁর মেজ ছেলে ৩ বছর বয়সী মাতেও কোত্থেকে যেন ছুটে এসে বাবার বুকে ঝাঁপিয়ে পড়ল। ছেলের গালে তৃপ্তির চুমু আঁকলেন মেসি। এরপর ছুটে এল থিয়াগো। মেসির ছয় বছর বয়সী বড় ছেলে। তাঁকেও বুকে টেনে নিয়ে চুমু খেলেন মেসি। ছেলেদের সাক্ষী রেখে ইতিহাস গড়ার চেয়ে মধুর অর্জন আর কী হতে পারে!

ইতিহাস? হ্যাঁ সে তো বটেই। সে কথায় আসার আগে একটা কথা জানিয়ে রাখা ভালো, মেসির জন্য এবারের লিগ শিরোপাটা সত্যিই বিশেষ কিছু। এই আর্জেন্টাইন তাঁর বার্সেলোনা ক্যারিয়ারে এবার প্রথম লিগ জিতলেন অধিনায়ক হিসেবে। আর সব মিলিয়ে কাতালান ক্লাবটির হয়ে এটি ছিল তাঁর ১০ম লিগ শিরোপা। দুই অঙ্কের এ সংখ্যা দিয়েই ইতিহাস গড়েছেন মেসি। বার্সেলোনার ১১৯ বছরের ইতিহাসে আর কোনো ফুটবলারই মেসির সমান ১০টি লিগ শিরোপা জিততে পারেননি। আন্দ্রেস ইনিয়েস্তাকে (৯ শিরোপা) টপকে নতুন এই ইতিহাস গড়লেন মেসি।

পাঁচবারের বর্ষসেরা ফুটবলারটির সামনে এখন হোসে মার্টিনেজ ‘পিরি’ ও পাকো জেন্টো। লা লিগার ৯০ বছরের ইতিহাসে এর আগে ন্যূনতম ১০ লিগ শিরোপা জয়ের নজির গড়েছেন রিয়াল মাদ্রিদের এ দুজন। ১৯৫৩ থেকে ১৯৭১ পর্যন্ত রিয়াল ক্যারিয়ারে ১২বার লিগ জিতেছেন স্পেন ও রিয়ালের সাবেক লেফট উইং কিংবদন্তি জেন্টো। আর পিরি (১৯৬৪-১৯৮০) লিগ জিতেছেন ১০বার। স্প্যানিশ এই ফুটবলার তাঁর ক্যারিয়ারের শুরুতে ছিলেন মিডফিল্ডার, পরে নেমে আসেন ডিফেন্সে। আগের দুজনেই স্প্যানিশ হওয়ায় মেসির কিন্তু আরও একটি রেকর্ড হয়ে গেল! স্পেনের বাইরে জন্ম নেওয়া প্রথম ফুটবলার হিসেবে লা লিগায় ১০ শিরোপা জিতলেন এই আর্জেন্টাইন।

২০০৪-০৫ মৌসুমে লা লিগায় অভিষেক মেসির। স্পেনের শীর্ষস্থানীয় লিগে এ পর্যন্ত ১৫ মৌসুম কাটিয়ে মাত্র পাঁচবার তাঁর হাতে শিরোপা ওঠেনি। শিরোপাসংখ্যায় বার্সার ইতিহাসে সবচেয়ে সফল ফুটবলার হিসেবে এবারের মৌসুম শুরু করেছিলেন মেসি। স্প্যানিশ সুপার কাপ জয় ছিল তাঁর ক্লাব ক্যারিয়ারের ৩৩তম শিরোপা। এবার লিগ জেতায় সংখ্যাটা বাড়ল। সামনে আরও বাড়তে পারে। কোপা ডেল রে ফাইনাল তো আছেই চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালেও উঠেছে বার্সা।

৩১ বছর বয়সী এই তারকা সামনের দিনগুলিতে জেন্টো ও পিরিকে ছাড়িয়ে যেতে পারেন, এমন সম্ভাবনা দেখছেন অনেকেই। এ বিষয় সুরাহা করার দায়িত্ব তোলা রইল সময়ের হাতে। আপাতত এই শতাব্দীতে শিরোপাজয়ের হিসেবে মেসি কিন্তু ছাপিয়ে গেছেন রিয়াল মাদ্রিদকেও! এই শতাব্দীতে রিয়াল জিতেছে ২৭ শিরোপা, আর মেসি ৩৪টি।

পরিবার ও সতীর্থদের নিয়ে মেসির লা লিগা জয় উদ্‌যাপনের ভিডিও লিংক