আইপিএলে খেলতে এসে বিশ্বকাপ নিয়েই শঙ্কা!

বেঙ্গালুরুর হয়ে খেলতে গিয়ে বিশ্বকাপই খেলা হবে স্টেইনের? ছবি: এএফপি
বেঙ্গালুরুর হয়ে খেলতে গিয়ে বিশ্বকাপই খেলা হবে স্টেইনের? ছবি: এএফপি

এবারের আইপিএলে অনেক তারকাকেই ছাড়পত্র দেয়নি অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড। ভারতের ফ্র্যাঞ্চাইজি লিগ ক্রিকেট খেলতে গিয়ে বিশ্বকাপের আগে যেন দলের মূল তারকারা চোটে না পড়েন, সেটা নিশ্চিত করতে চেয়েছে অস্ট্রেলিয়া। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডই নিশ্চয় এখন মাথা চাপড়াচ্ছে, এমন কিছু কেন করেনি তারা। তাহলেই তো বিশ্বকাপের দলে ডেল স্টেইন থাকবেন কি না, এমন দুশ্চিন্তায় এখন আর দিন কাটাতে হতো না তাদের।

আইপিএলের শুরুতে কোনো দলের সঙ্গেই যুক্ত ছিলেন না স্টেইন। নাথান কোল্টার-নাইল চোটে পড়ায় রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে খেলতে এসেছিলেন স্টেইন। বদলি হিসেবে এসে উল্টো নিজেই চোটে পড়ে গেছেন। কাঁধের চোট পেয়ে আইপিএল থেকে ছিটকে গেছেন, বিশ্বকাপে না খেলার আশঙ্কাও আছে। নির্বাচকদের আহ্বায়ক লিন্ডা জন্ডি জানিয়েছেন, এর মাঝেই স্টেইনের বদলি খোঁজা শুরু করেছে দক্ষিণ আফ্রিকা বোর্ড।

৩০ মে বিশ্বকাপ শুরু হয়ে যাবে। এর আগে স্টেইনকে পাওয়া যাবে কি না, সন্দেহ আছে জন্ডির, ‘ডেল স্টেইনের পরিস্থিতি অবশ্য দুশ্চিন্তার বিষয়। অস্ট্রেলিয়ায় চোট পাওয়ার পর থেকেই ওর প্রতি আলাদা খেয়াল রাখা হয়েছে। ওকে সমর্থন দিয়েছি। চোট থেকে ফেরার পর যেভাবে বল করেছে সেটা খুবই আশাব্যঞ্জক ছিল। এখন আমরা চিকিৎসক দলের মতামতের অপেক্ষায় আছি। আমি জানি সে এর মধ্যেই বিশেষজ্ঞের সঙ্গে দেখা করেছে এবং আমরা সে অনুযায়ীই সিদ্ধান্ত নেব।’

স্টেইনের জন্য শেষ পর্যন্ত অপেক্ষা করলেও তাঁর বিকল্প খোঁজার কাজ থেমে নেই। ২০১৯ বিশ্বকাপের আগে কোনো ঝুঁকি নিতে রাজি নন জানিয়ে জন্ডি বলেছেন, ‘আমাদের বিকল্প আছে, কিন্তু দলের সবাই যখন একত্র হবে, তখনই সিদ্ধান্ত নেওয়া হবে। আমাদের “প্ল্যান বি” করা আছে। ওদের (স্টেইনের সম্ভাব্য বিকল্প) জানিয়ে রাখা হয়েছে। আমরা তাদের সঙ্গে যোগাযোগ করেছি এবং সামনের পরিকল্পনা সম্পর্কে তারা অবগত। ওরা কেমন আছে, কী করছে, আমরা সেটা সব সময় নজরে রাখছি। স্কোয়াড ঘোষণার সময় ওদের সবাইকে জানানো হবে।’

এবার যেতে না পারলে আর কখনো বিশ্বমঞ্চে দেখা যাবে না স্টেইনকে। ২০২৩ সালে যে ৩৯ বছর হয়ে যাবে তাঁর। আইপিএলে খেলে ছন্দ ফেরাতে গিয়ে এমন ঝামেলায় পড়বেন কে জানত!