কোহলি 'দাদা'র চেয়ে ভালো অধিনায়ক

বিরাট কোহলি ও সৌরভ গাঙ্গুলি। ছবি: এএফপি
বিরাট কোহলি ও সৌরভ গাঙ্গুলি। ছবি: এএফপি
>বিরাট কোহলিকে নিজের চেয়েও ভালো অধিনায়ক বলে মনে করেন সৌরভ গাঙ্গুলী

বিরাট কোহলির অধিনায়কত্ব ‘শিক্ষানবিশি’ পর্যায়ের! এই বোমা ফাটিয়েছিলেন গৌতম গম্ভীর। কিন্তু ভারতের ইতিহাসে অন্যতম সেরা অধিনায়ক মনে করেন, কোহলি তাঁর চেয়েও ভালো অধিনায়ক। সেই ব্যক্তি সৌরভ গাঙ্গুলী।

আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর টানা ব্যর্থতায় কোহলির নেতৃত্ব নিয়ে প্রশ্ন উঠেছিল । সামনে ২০১৯ বিশ্বকাপের মতো টুর্নামেন্ট থাকায় বিষয়টি আরও ডালপালা মেলেছে। আইপিএল থেকে এর মধ্যেই বিদায় নিয়েছে বেঙ্গালুরু। এ জন্য অনেকেই মনে করেন, মাঠে কোহলির কিছু সিদ্ধান্ত বুমেরাং হয়েছে। ভারতের ক্রিকেটপ্রেমী থেকে বিশ্লেষকদের শঙ্কা, বিশ্বকাপে দেশের নেতৃত্বটা যদি বেঙ্গালুরু স্টাইলে দেন, তাহলে তো সর্বনাশ!

সৌরভ কিন্তু কোহলির নেতৃত্বগুণ নিয়ে নিশ্চিন্ত। ভারতকে ১৪৬ ওয়ানডেতে নেতৃত্ব দিয়ে ৭৬ জয় এনে দেওয়া সৌরভ মনে করেন, টি-টোয়েন্টির নেতৃত্ব দিয়ে কোহলিকে বিচার করলে ভুল হবে। পরিসংখ্যান কিন্তু কোহলির পক্ষেই। ন্যূনতম ৫০ ম্যাচে ভারতের নেতৃত্ব দিয়েছেন এমন অধিনায়কদের মধ্যে কোহলির জয়ের হার (৭৩.৮৮ শতাংশ) সবচেয়ে বেশি। ৬৮ ম্যাচে নেতৃত্ব দিয়ে ৪৯ জয়ের মুখ দেখেছেন ভারতের বর্তমান এই অধিনায়ক।

ভারতীয় সংবাদমাধ্যমে সৌরভ তাই কোহলির প্রশংসাই করেছেন, ‘টি-টোয়েন্টির অধিনায়কত্ব দিয়ে বিরাটকে বিচার করো না। ভারতের অধিনায়ক হিসেবে তাঁর রেকর্ড কিন্তু খুব, খুব ভালো।’ এরপরই সৌরভকে প্রশ্ন করা হয়েছিল, কোহলি কি তাঁর চেয়েও ভালো অধিনায়ক? ভারতীয় ক্রিকেটে ‘দাদা’খ্যাত সৌরভের জবাব, ‘সে দাদার চেয়েও ভালো। কোহলি দাদার চেয়েও ভালো অধিনায়ক।’

ভারতের ওয়ানডে অধিনায়ক হিসেবে সৌরভ ৫৩.৯০ শতাংশ ম্যাচ জিতেছেন। ২০০ ম্যাচে ১১০ জয় নিয়ে মহেন্দ্র সিং ধোনি (৫৯.৫২ শতাংশ) সৌরভের ওপরে। অধিনায়ক হিসেবে কোহলিও তাঁদের পথেই এগোচ্ছেন। তবে এবার বিশ্বকাপটা তাঁর জন্য সত্যিই বড় চ্যালেঞ্জ।