খেলতে খেলতে কোচিং শিখছেন শাহরিয়ার-রাজ্জাকরা

ঘরোয়া ক্রিকেটে খেলার মধ্যে থাকতেই কোচিং শিখবেন নাফিস। ছবি: প্রথম আলো
ঘরোয়া ক্রিকেটে খেলার মধ্যে থাকতেই কোচিং শিখবেন নাফিস। ছবি: প্রথম আলো
>বিসিবির অধীনে লেভেল ওয়ান পর্যায়ের কোচিং কোর্স করবেন শাহরিয়ার নাফীস ও আবদুর রাজ্জাকের মতো জাতীয় দলে খেলা ক্রিকেটাররা। মোট ২৭ জন অংশ নিচ্ছেন এই কোচিং কোর্সে। এর মধ্যে ১৬ জনই এক সময় খেলেছেন জাতীয় দলে

ইংল্যান্ড-অস্ট্রেলিয়ায় প্রথম শ্রেণির ক্রিকেটারদের অনেকে খেলার মধ্যে থাকতেই কোচিং কোর্স সম্পন্ন করে থাকেন । খেলা ছাড়ার পর ক্রিকেটের সঙ্গে থাকতে বিশেষ করে কোচ হতে চাইলে এই বিদ্যা কাজে লাগে। বাংলাদেশ জাতীয় দলে একসময় খেলেছেন এমন ১৬ জন ক্রিকেটার এমন কোর্সেই অংশ নিচ্ছেন। এর মধ্যে কয়েকজন তো এখনো ঘরোয়া ক্রিকেটে চুটিয়ে খেলছেন। শাহরিয়ার নাফীস, আবদুর রাজ্জাক, ইলিয়াস সানি, নাঈম ইসলামরা খেলার মধ্যে থাকতেই কোচিংয়ের পাঠ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

লেভেল ওয়ান পর্যায়ের এই কোচিং কোর্সের আয়োজন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। মিরপুরে ক্রিকেট একাডেমিতে বিসিবির গেম ডেভেলপমেন্টের অধীনে কাল থেকে শুরু হচ্ছে এই কোচিং কোর্স। শেষ হবে সোমবার। কোচিংয়ের পাঠ নিতে অংশ নেওয়া মোট ২৭ জনের মধ্যে ১৬ জন একসময় খেলেছেন জাতীয় দলে। শহরিয়ার নফীস-রাজ্জাকরা তো অনেক দিন ধরেই জাতীয় দলের বাইরে। তবে ঢাকা প্রিমিয়ার লিগের এ মৌসুমেও খেলেছেন দুজন। তাঁরা ছাড়াও জাতীয় দলে দৃশ্যত সাবেক হয়ে পড়া জিয়াউর রহমান, ইলিয়াস সানি, নাঈম ইসলামরাও খেলে যাচ্ছেন ঘরোয়া ক্রিকেট। এই খেলতে খেলতেই কোচিংয়ের পাঠ নেওয়ার কাজটি সেরে রাখতে চান ক্রিকেটাররা। ডলার মাহমুদ, মোহাম্মদ শরিফ, নাজমুল হোসেন, সৈয়দ রাসেল, রবিউল ইসলামরাও বসবেন এই কোচিং ক্লাসের বেঞ্চে।

ঘরোয়া ক্রিকেটে রাজ্জাক এখনো অপরিহার্য নাম। ছবি: প্রথম আলো
ঘরোয়া ক্রিকেটে রাজ্জাক এখনো অপরিহার্য নাম। ছবি: প্রথম আলো

বিসিবির এই কোচিং কোর্সে অংশ নেওয়া নিয়ে নাফীস বললেন, ‘এটা একেবারেই বেসিক কোর্স । ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার প্রথম শ্রেণির ক্রিকেট খেলা খেলোয়াড়েরা খেলতে খেলতেই করে ফেলে। লেভেল ১ করছি, আমি এখন একেবারেই ফ্রি। খেলা, অনুশীলন কিছুই নেই। যেহেতু খেলার সঙ্গে থাকতে চাই, এটা আমার লাগবে। আর এ ধরনের বেসিক কোর্স করলে ক্রিকেটের খুঁটিনাটি সবকিছু নিয়ে জ্ঞান বাড়ে। ফলে এটা আমার কাজে দেবে’। বোঝাই যাচ্ছে, খেলা ছাড়ার পর শহরিয়ার নাফীসকে কোচিংয়েও দেখা যেতে পারে।