আফ্রিদির সেই সেঞ্চুরিতে অবদান আছে টেন্ডুলকারেরও!

লঙ্কান বোলারদের সে ম্যাচে বেধড়ক পেটান আফ্রিদি। ছবি: টুইটার
লঙ্কান বোলারদের সে ম্যাচে বেধড়ক পেটান আফ্রিদি। ছবি: টুইটার
>

১৯৯৬ সালে ওয়ানডেতে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েছিলেন শহীদ আফ্রিদি। পাকিস্তানের সাবেক এ অধিনায়ক রেকর্ডটি গড়েছিলেন শচীন টেন্ডুলকারের ব্যাট দিয়ে

একটা সময় মনে হতো, শহীদ আফ্রিদির ৩৭ বলে সেঞ্চুরির রেকর্ডটি ওয়ানডেতে অমর হয়ে থাকবে। ১৯৯৬ সালে কেনিয়ায় চার জাতি টুর্নামেন্টে শ্রীলঙ্কার বিপক্ষে আফ্রিদির সেই রেকর্ড গড়া সেঞ্চুরি এখনো অনেকের চোখে ভাসে। যদি জিজ্ঞেস করা হয়, সে ম্যাচে আফ্রিদি যে ব্যাট দিয়ে সেঞ্চুরি করেছিলেন, সেটির কথা মনে আছে? নব্বই দশকের ‘নস্টালজিক’ ক্রিকেটপ্রেমীরা বলবেন, তখন পাকিস্তান দলের প্রায় সবাই তো ব্যাটের ওপর উইলস কিংস লোগো মেরে খেলতেন। আফ্রিদির হাতেও অমন একটা ব্যাট ছিল। এই জবাব ভুল আবার ঠিকও।

নাইরোবিতে অনুষ্ঠিত সেই ম্যাচে আফ্রিদির ব্যাটেও উইলস কিংসের লোগো ছিল। কিন্তু ব্যাটটি তাঁর ছিল না। নিজের আত্মজীবনী ‘গেম চেঞ্জার’-এ সেই ব্যাট নিয়ে দারুণ এক তথ্য জানিয়েছেন পাকিস্তানের সাবেক এ অলরাউন্ডার। আফ্রিদি রেকর্ড গড়া সেই ইনিংসটি খেলেছিলেন শচীন টেন্ডুলকারের ব্যাট দিয়ে!

ভাবতে পারেন, এ আর এমন কী! আন্তর্জাতিক ক্রিকেটে খেলোয়াড়দের মধ্যে ব্যাট আদান-প্রদানের নজির বহু পুরোনো। নিকট অতীত ঘাঁটলে মোহাম্মদ আমিরকে বিরাট কোহলির ব্যাট দেওয়ার দৃশ্য মনে পড়বে। কিন্তু টেন্ডুলকারের ব্যাট দিয়ে আফ্রিদির খেলার সে ঘটনা একটু আলাদা। ওই ব্যাট ছিল ভারতীয় কিংবদন্তির ভীষণ পছন্দের। পাকিস্তানের কিংবদন্তি পেসার ওয়াকার ইউনুসকে ব্যাটটি দিয়েছিলেন টেন্ডুলকারই। পাকিস্তানের শিয়ালকোট ক্রিকেট সরঞ্জামাদি তৈরির জন্য তখন বিখ্যাত জায়গা। সেখানে ব্যাটটি নিয়ে গিয়ে দেখতে ঠিক একই রকম হাতে তৈরি আরেকটি ব্যাট বানিয়ে দেওয়ার জন্য ওয়াকারকে বলেছিলেন টেন্ডুলকার। এরপরের ঘটনা আফ্রিদি বলেছেন তাঁর আত্মজীবনীতে।

‘শিয়ালকোটে ব্যাটটি নেওয়ার আগে সে কী করেছিল জানেন? ব্যাটিংয়ে নামার আগে সে ব্যাটটি আমাকে দিয়েছিল। আর তাই বলা যায়, নাইরোবিতে শহীদ আফ্রিদির প্রথম সেঞ্চুরিটি এসেছে শচীন টেন্ডুলকারের সেরা ব্যাট দিয়ে’—আত্মজীবনী ‘গেম চেঞ্জার’-এ এমন চমকপ্রদ তথ্যই জানিয়েছেন সেই সময় মাত্র ১৬ বছর বয়সে সেঞ্চুরি করে হইচই ফেলে দেওয়া আফ্রিদি। ভুল হলো। তখন তাঁর বয়স ছিল ২১ বছর। এই আত্মজীবনীতেই আফ্রিদি জানিয়েছেন তাঁর আসল বয়স, যা তাঁর প্রচলিত বয়সের চেয়ে পাঁচ বছর বেশি।

জীবনের দ্বিতীয় আন্তর্জাতিক ম্যাচ ও প্রথমবারের মতো ব্যাটিংয়ে নেমেই ৪০ বলে ১০২ রানের ইনিংসটি খেলেছিলেন আফ্রিদি। যেখানে ছিল ১১টি ছক্কার মার। তাঁর গড়া ওয়ানডেতে দ্রুততম সেঞ্চুরির এই রেকর্ড ১৮ বছর পর ভাঙেন নিউজিল্যান্ডের কোরি অ্যান্ডারসন। পরে অবশ্যই অ্যান্ডারসনের রেকর্ডও টেকেনি।