কাঁপছে বাংলাদেশ, ঠান্ডায়!

আয়ারল্যান্ড ‘এ’ দল উলভসের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে মাঠে নেমেছে বাংলাদেশ। ছবি: লেখক
আয়ারল্যান্ড ‘এ’ দল উলভসের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে মাঠে নেমেছে বাংলাদেশ। ছবি: লেখক
আয়ারল্যান্ডে প্রস্তুতি ম্যাচ খেলতে নেমেছে বাংলাদেশ। টসে হেরে ফিল্ডিংয়ে নেমে ঠান্ডায় রীতিমতো কাঁপছে বাংলাদেশ।

প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের শুরুটা ভালো হয়নি। টসে হেরে বোলিংয়ে নামা বাংলাদেশকে ব্যাটসম্যানরা ভোগাচ্ছে নাকি মারাত্মক ঠান্ডা আবহাওয়া—বলা কঠিন । আয়ারল্যান্ডের ‘এ’ দল উলভস ৩০ ওভার শেষে ২ উইকেটে ১৫৫ রান তুলেছে। বাংলাদেশের পক্ষে উইকেট দুটি নিয়েছেন রুবেল হোসেন ও সাকিব আল হাসান। ওপেনার জেমস ম্যাককালাম ৭৪ রানে অপরাজিত। মাশরাফি বিন মুর্তজা এই ম্যাচে এখন পর্যন্ত খেলছেন না।

মাশরাফি এখন পর্যন্ত লিখতে হচ্ছে এ কারণে, প্রস্তুতি ম্যাচ বলে দুই দলই যত খুশি খেলোয়াড় নামাতে পারবে। ইনিংস প্রতি সংখ্যাটা এগারোই থাকবে, তবে অদল-বদল করা যাবে যে কাউকেই। মাশরাফি শেষ পর্যন্ত নামবেন না বলেই মনে হচ্ছে। বোলিংয়েই যদি না নামেন, ব্যাট হাতে নামার আর কী প্রয়োজন। না নামার কারণ বিশ্রাম বলেই মনে হচ্ছে।

বাংলাদেশকে সবচেয়ে বেশি ভোগাচ্ছে আসলে কনকনে ঠান্ডা আবহাওয়া। ব্যাটসম্যানরা যে গ্লাভস পরে খেলতে পারে, তা ভেবে বোলাররা আরও একবার ক্রিকেট খেলাটা ব্যাটসম্যানদের দিকে পক্ষপাতদুষ্ট কি না, সেই প্রশ্ন তুলতে পারে। ঠান্ডা বাতাস হাতের চামড়ার স্নায়ুতেই গিয়ে তিরের মতো বিঁধছে। এতটাই, অনুশীলনে ছুটে আসা বল লুফে নিতে গিয়ে সাকিবের হাতে গিয়ে লাগল। সাকিব ব্যথায় কঁকিয়েই উঠলেন। তবে ব্যথানাশক নয়; খুঁজলেন পেট্রোলিয়াম জেলি।
সাকিবই বল হাতে সবচেয়ে সফল। প্রতিবার তাঁকে নিয়ে সমালোচনা শুরু হলে একটা ভালো দিক পাওয়া যায়। সাকিব মাঠে এমন কিছু করেন, বাকি সব থিতিয়ে আসে। ৭ ওভার বল করে ১৭ রান দিয়ে ১ উইকেট।

আয়ারল্যান্ড উলভের স্কোরটা বড় হলে এক দিক দিয়ে বাংলাদেশের জন্য ভালোই। ব্যাটসম্যানদের অনুশীলনটা ভালো হবে। ডাবলিন শহর থেকে অনেক দূরে, গ্রামের মাঝখানে বানানো হিলস ক্রিকেট ক্লাবের মাঠটা এমনিতেই ছোট। বল হাওয়ায় ভাসিয়ে দিলে ছক্কা হয়ে যাচ্ছে। এর মধ্যে এক দুবার বল পাশের বাড়ির সীমানাতেও গিয়ে পড়েছে। ভাগ্যিস এখানে বদমেজাজি বাড়িওয়ালা নেই!

এখন পর্যন্ত ৬ বোলার ব্যবহার করেছে বাংলাদেশ। প্রথম আঘাত হানা রুবেল ৫ ওভারে ২৬ রান দিয়ে ১ উইকেট পেয়েছেন। তাসকিন ৫ ওভারে দিয়েছেন ২৮ রান। ফরহাদ রেজা ৪ ওভারে ২২। মিরাজ ৩ ওভারে ২৪। আর সাব্বির ২ ওভারে দিয়েছেন ১৪ রান।