বিশ্বকাপের সেমিতে বাংলাদেশের শিশুরা

আজ বিকেলে বিশ্বকাপের সেমিফাইনালে খেলবে বাংলাদেশ দল। সৌজন্য ছবি
আজ বিকেলে বিশ্বকাপের সেমিফাইনালে খেলবে বাংলাদেশ দল। সৌজন্য ছবি

ইংল্যান্ড বিশ্বকাপে সেমিফাইনালের স্বপ্ন দেখছেন মাশরাফি বিন মুর্তজা ও তাঁর দলবল। অগ্রজদের আগেই অবশ্য বিশ্বকাপের সেমিফাইনাল খেলার স্বাদ পাচ্ছে বাংলাদেশের শিশুরা। বিশ্বকাপের ফাইনালের ভেন্যুতেই! প্রথমবারের মতো আয়োজিত স্ট্রিট চিলড্রেন ক্রিকেট ওয়ার্ল্ড কাপের সেমিফাইনাল আজ। স্থানীয় সময় দুপুর ১২টা ১৫ মিনিটে দক্ষিণ ভারতের বিপক্ষে ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ।

এ বছর প্রথমবারের মতো আয়োজিত হচ্ছে স্ট্রিট চিলড্রেন ক্রিকেট ওয়ার্ল্ড কাপ। ৩০ এপ্রিল থেকে ৮ মে পর্যন্ত লন্ডনে পথশিশুদের জন্য এ ক্রিকেট বিশ্বকাপ অনুষ্ঠিত হচ্ছে। বিশ্বকাপের নামের আড়ালে সচেতনতা সৃষ্টিই মূল উদ্দেশ্য। এমন উৎসবে অংশ নেওয়াটাই বড় ব্যাপার। সেখানে সিক্স-এ-সাইড এ টুর্নামেন্টে সেমিফাইনালেই চলে এসেছে বাংলাদেশ দল। যে দল গঠন করা হয়েছে সানিয়া মির্জা, জেসমিন আক্তার, স্বপ্না আক্তার, আরজু রহমান, রাসেল ইসলাম রুমেল, আবুল কাশেম, রুবেল ও নিজাম হোসেনদের নিয়ে।

বাংলাদেশ সময় বিকেল ৫টা ১৫ মিনিটে ভারতের বিপক্ষে ম্যাচটি চাইলেই বাংলাদেশের দর্শক দেখতে পাবেন। প্রতিযোগিতার আয়োজক কমিটির অফিশিয়াল পেজ স্ট্রিট চাইল্ড ইউনাইটেডে (Street Child United) খেলাটি সরাসরি দেখানো হবে।

গ্রুপ পর্বের প্রথম দিনে মরিশাস ও ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে শুভ সূচনা করেছিল বাংলাদেশ। দিনের শেষ ম্যাচে দক্ষিণ ভারতের কাছে হেরে একটু পিছিয়ে পড়েছিল রুবেল-সানিয়ারা। দ্বিতীয় দিনে ইংল্যান্ড ও তানজানিয়ার কাছে হেরে গেলেও উত্তর ভারত ও নেপালের বিপক্ষের দুটি জয় সেমিফাইনালে তুলে আনার জন্য যথেষ্ট ছিল।

লন্ডনের স্ট্রিট চাইল্ড ইউনাইটেড এই বিশ্বকাপে খেলার জন্য আমন্ত্রণ জানায়। আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপের পাশাপাশি পথশিশুদের নিয়ে এ আয়োজনের মধ্য দিয়ে পথশিশুদের প্রতি যে অবজ্ঞা-অবহেলা, তা দূর করা এবং সচেতনতা তৈরির চেষ্টাতেই এই আয়োজন। এতে বাংলাদেশ, ইংল্যান্ডসহ ১০টি দেশের ৮০ পথশিশু (যারা একসময় পথে ছিল) অংশ নিচ্ছে। সব দেশ থেকে চারজন মেয়ে এবং চারজন ছেলে শিশুকে নির্বাচিত করা হয়েছে।