রামাদান মোবারক জানালেন ফুটবলাররা

এভাবেই রমজান মাসের আগমনের কথা জানিয়েছেন মুস্তাফি। ছবি: টুইটার
এভাবেই রমজান মাসের আগমনের কথা জানিয়েছেন মুস্তাফি। ছবি: টুইটার

বাংলাদেশে পবিত্র রমজান মাস শুরু হয়েছে আজ। তবে মধ্যপ্রাচ্যের আকাশে রোববার পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যাওয়ায় সোমবার থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে রোজা রাখা শুরু করেছেন মুসলিমরা। আর পবিত্র রমজান মাসের আগমন উপলক্ষে ফুটবল তারকারা সব মুসলিম ভাই-বোনকে রামাদান মোবারক জানিয়েছেন সামাজিক যোগাযোগমাধ্যমে।

গতকাল সোমবার সন্ধ্যায় রমজানের চাঁদ দেখা গেছে বাংলাদেশে। সোমবার দিবাগত শেষরাতে বাংলাদেশের ধর্মপ্রাণ মুসল্লিরা সাহরি করে রোজা রেখেছেন। তবে ফুটবল বিশ্বের তারকারা সৌদি আরবের সঙ্গে মিল রেখে রমজান মাস পালন করে থাকেন। তাই রমজানের দাওয়াত তাঁরা গতকালই দিয়ে ফেলেছেন।

ফুটবলের অনেক বড় তারকাই মুসলিম সম্প্রদায়ের অন্তর্ভুক্ত। লিভারপুলের মোহাম্মদ সালাহ, সাদিও মানে, জারদান শাকিরি ও নাবি কেইটা—সবাই মুসলমান। এদের মাঝে গতবার চ্যাম্পিয়নস লিগ ফাইনালে সালাহ রোজা রেখে মাঠে নামবেন কি না, এ নিয়ে অনেক আলোচনাও হয়েছিল। আজ লিভারপুলের ম্যাচে অবশ্য থাকবেন না সালাহ। অন্য তিনজন আজ বার্সেলোনার সঙ্গে আজকের ম্যাচে থাকবেন। তবে সেমিফাইনালটি সন্ধ্যায় হওয়ায় এবার এ নিয়ে খুব একটা আলোচনা হচ্ছে না। আর ফুটবলারদের সবাই প্র্যাকটিসিং মুসলিমও (যাঁরা ধর্মীয় দায়িত্ব নিয়মিত পালন করেন) নন। পল পগবাও যেমন মুসলমান, ওমরাহ পালন করেছেন কয়েক বছর আগে।

সালাহর মতো নিয়মিত ধর্মীয় দায়িত্বে না দেখা গেলেও মেসুত ওজিল বা আশরাফ হাকিমিরাও নিজেদের ধর্মীয় পরিচয়ে গর্বিত। রিয়াল মাদ্রিদের মরক্কান ডিফেন্ডার হাকিমি আপাতত খেলছেন বরুসিয়া ডর্টমুন্ডের হয়ে। টুইটারে সে ক্লাবের রঙে সবাইকে বলেছেন ‘রামাদান মোবারক’। আর্সেনালের জার্মান মিডফিল্ডার মেসুত ওজিল ম্যাচের আগে নিজের পরিচিত সেই দোয়া করার দৃশ্যের ভিডিও দিয়ে লিখেছেন, ‘আমার সব মুসলিম ভাই ও বোনের উদ্দেশে বলছি রামাদান মোবারক।’

ওজিলের ক্লাব ও জাতীয় দল সতীর্থ শকোদ্রান মুস্তাফিও সবাইকে রমজানের কথা জানিয়েছেন টুইটারে, ‘রামাদান মোবারক। পবিত্র রমজান মাসে আমার সব মুসলিম ভাইবোনের মাঝে শান্তি ও সম্প্রীতি কামনা করছি।’