সন্ধ্যায় আবাহনী-বসুন্ধরা 'ফাইনাল'

আজ আবার মুখোমুখি আবাহনী ও বসুন্ধরা। ফাইল ছবি
আজ আবার মুখোমুখি আবাহনী ও বসুন্ধরা। ফাইল ছবি
>প্রিমিয়ার লিগে আজ মুখোমুখি হবে আবাহনী লিমিটেড ও বসুন্ধরা কিংস। আজকের ম্যাচটি হতে যাচ্ছে অলিখিত শিরোপার লড়াই।

আজকের ম্যাচ দিয়ে লিগে এখনো ১১ ম্যাচ বাকি আবাহনী ও বসুন্ধরা কিংসের। অথচ আজকের ম্যাচটিই হতে যাচ্ছে অলিখিত শিরোপার লড়াই। যে লড়াইয়ে জিতলে শিরোপায় এক হাত দিয়ে রাখবেন নবাগত বসুন্ধরার ফুটবলাররা। আর আবাহনী জিতলে শেষ পর্যন্ত টিকে থাকবে শিরোপা লড়াইয়ের আমেজ। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে সন্ধ্যা সাতটায়।

মৌসুমের শুরু থেকে শিরোপার লড়াই আটকে গেছে আবাহনী ও বসুন্ধরার মধ্যে। ফেডারেশন কাপ ও স্বাধীনতা কাপের শিরোপা ভাগ করে নিয়েছে দুই দল। ফেডারেশন কাপ জিতেছে আবাহনী আর স্বাধীনতা কাপের শিরোপা গিয়েছে বসুন্ধরায়। লিগ শিরোপার লড়াইয়েও এগিয়ে দুই দল। এখন পর্যন্ত পুরো লিগে ১৩ ম্যাচে অপরাজিত বসুন্ধরা। ১২ জয় ও এক ড্র নিয়ে ৩৭ পয়েন্ট নিয়ে শীর্ষে দলটি। তাদের সমান ম্যাচে ৩৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় আবাহনী। ১১ জয়ের বিপরীতে আকাশি-নীলদের হার ২টি।

চলতি মৌসুমে এ পর্যন্ত দুটি দল মুখোমুখি হয়েছে তিনবার। পরিসংখ্যানে এগিয়ে বসুন্ধরা। ফেডারেশন কাপের ফাইনালে বসুন্ধরাকে ৩-১ গোলে হারিয়েছিল আবাহনী। স্বাধীনতা কাপের সেমিতে আবাহনীকে টাইব্রেকারে ৭-৬ গোলে হারিয়ে পাল্টা জবাব দিয়েছিল বসুন্ধরা। দুই দলের মুখোমুখিতে ১-১ সমতায় থাকা লড়াইয়ে বসুন্ধরা এগিয়ে যায় প্রিমিয়ার লিগে—নীলফামারীতে প্রথম পর্বে আবাহনীকে ৩-১ গোলে উড়িয়ে দিয়েছিল দলটি।

আবাহনীর বিপক্ষে আজ ফিরতি পর্বে জিতলে বসুন্ধরার মুঠোয় চলে আসবে শিরোপা। কিন্তু এমন গুরুত্বপূর্ণ ম্যাচে খেলার ছাড়পত্র না পৌঁছানোয় মাঠে নামতে পারবেন না ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর স্ট্রাইকার উইলিস প্লাজা। এ কারণে নতুন তারকা ছাড়াই খেলতে হবে অস্কার ব্রুজুনের দলকে। প্লাজাকে না পেলে অবশ্য সমস্যায় পড়ার কথা নয় বসুন্ধরার। আছেন ব্রাজিলিয়ান স্ট্রাইকার মার্কোস ভিনিসিয়ুস। লিগে এ পর্যন্ত ৮ গোল করেছেন। আর মতিন মিয়া করেছেন ৭ গোল। অনেক দিন বাদে এ যুগলের পেছনে মাঠে দেখা যেতে পারে হেমন্ত ভিনসেন্ট বিশ্বাসকে।

আবাহনীও নেই গোলখরায়। ৯ গোল করে নাইজেরিয়ান সানডে চিজোবা ও দেশের নাবিব নেওয়াজ এখন গোলদাতার তালিকায় শীর্ষে। এ ছাড়া এএফসি কাপে চেন্নাইয়িন এফসির বিপক্ষে ৩-২ গোলের নাটকীয় জয় নিয়ে টগবগে অবস্থায় আছে আবাহনী। চেন্নাইয়িনের বিপক্ষে খেলানো একাদশ আজকের ম্যাচে খেলানোরই ইঙ্গিত দিয়েছেন আবাহনীর কোচ মারিও লেমোস।