শ্রীলঙ্কা, ভারত আর অস্ট্রেলিয়া ছাড়া কেউ পারেনি

২০১১ বিশ্বকাপ হাতে ভারতীয় দল। ২০১৫ বিশ্বকাপ হাতে অস্ট্রেলিয়া দল। ১৯৯৬ সালে অন্যতম আয়োজক হিসেবে বিশ্বকাপ জিতেছিল শ্রীলঙ্কাও। ফাইল ছবি
২০১১ বিশ্বকাপ হাতে ভারতীয় দল। ২০১৫ বিশ্বকাপ হাতে অস্ট্রেলিয়া দল। ১৯৯৬ সালে অন্যতম আয়োজক হিসেবে বিশ্বকাপ জিতেছিল শ্রীলঙ্কাও। ফাইল ছবি
একটা সময় বিশ্বকাপ জিততে পারত না কোনো আয়োজক দেশই। ১৯৭৫ থেকে ১৯৯২ সাল পর্যন্ত আয়োজকদের কেউই শিরোপা জেতেনি। ১৯৯৬ সালে অন্যতম আয়োজক শ্রীলঙ্কা জিতেছিল। এরপর ২০১১ আর ২০১৫ সালে শিরোপা জেতা ভারত আর অস্ট্রেলিয়াও ছিল অন্যতম আয়োজক। একক আয়োজক হিসেবে এখন পর্যন্ত কেউই শিরোপা জেতেনি।


আয়োজক দেশ হিসেবে বিশ্বকাপ জিতেছে মাত্র দুটি দেশ। এবার কি পারবে ইংল্যান্ড?


যৌথ আয়োজক হিসেবে নিলে ক্রিকেট বিশ্বকাপে আয়োজন করেছে মোট ১২ দেশ। উপমহাদেশ থেকে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও বাংলাদেশ—এ চারটি দেশই আয়োজক হয়েছে বিশ্বকাপের। এর বাইরে রয়েছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, কেনিয়া, জিম্বাবুয়ে, ইংল্যান্ড, ওয়েলস এবং ওয়েস্ট ইন্ডিজ। এসব দেশের মধ্যে বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছে মাত্র পাঁচটি দেশ। যদি প্রশ্ন করা হয়, আয়োজক হিসেবে বিশ্বকাপ জিতেছে কোন কোন দল?


এই প্রশ্নের উত্তরটা খুব সহজেই দেওয়া যায়। কিন্তু উত্তর দিতে গিয়ে একটু থমকে দাঁড়াতে হবে ক্রিকেটপ্রেমীদের। ১৯৯৬ সালে ‘অন্যতম’ আয়োজক হিসেবে বিশ্বকাপ জিতেছিল শ্রীলঙ্কা। সেবার ভারত আর পাকিস্তানের সঙ্গে বিশ্বকাপ যৌথভাবে আয়োজনের ভার ছিল শ্রীলঙ্কারও। কিন্তু সেমিফাইনাল তারা খেলেছিল ভারতের কলকাতায় আর ফাইনাল পাকিস্তানের লাহোরে। আশি আর নব্বইয়ের দশকে তামিল সমস্যা গৃহযুদ্ধে রূপ নিয়েছিল ভারত মহাসাগরের ছোট্ট দ্বীপদেশটিতে। তামিলদের সন্ত্রাসী সংগঠন এলটিটিই ত্রাসের রাজত্ব সৃষ্টি করেছিল শ্রীলঙ্কাজুড়েই।

বিশ্বকাপের আগে এলটিটিইর সন্ত্রাসীরা কলম্বোতে এক ভয়াবহ বোমা হামলা চালায়। অনেক মানুষ হতাহত হয়। সে কারণে শ্রীলঙ্কায় আয়োজিত চার ম্যাচের দুটিই অনুষ্ঠিত হতে পারেনি। অস্ট্রেলিয়া আর ওয়েস্ট ইন্ডিজ নিরাপত্তার কারণ দেখিয়ে সেবার খেলতে যায়নি। এই দুটি ম্যাচে অর্জুনা রানাতুঙ্গার দল ওয়াকওভার পায়। শ্রীলঙ্কা নিজেদের মাটিতে খেলেছিল কেবল জিম্বাবুয়ে আর কেনিয়ার বিপক্ষে। সে কারণে ছিয়ানব্বইয়ের বিশ্বকাপে শ্রীলঙ্কার শিরোপা জয়টিকে অনেকেই স্বাগতিকদের শিরোপা জয় হিসেবে ধরে নিতে ভুলে যান। ২০১১ আর ২০১৫ সালে অন্যতম আয়োজক দেশ ভারত আর অস্ট্রেলিয়া শিরোপা জিতেছিল। এই দুবার আয়োজক দেশের শিরোপা জয়কে অন্য রকম মাহাত্ম্য দিয়েছিল ফাইনালের ভেন্যু। ভারত জিতেছিল মুম্বাই আর অস্ট্রেলিয়া মেলবোর্নে। একেবারে নিজেদের দর্শকদের সামনেই।

স্বাগতিক হিসেবে শিরোপা জয়ের হার কম হওয়াতেই এবার দুর্দান্ত দল হওয়া সত্ত্বেও ইংল্যান্ডকে নিয়ে অনেকেরই সংশয় আছে। এর আগে চারবার বিশ্বকাপের আয়োজক ছিল ইংল্যান্ড। এর মধ্যে তিনবার ফাইনালে খেলেছে তারা । ১৯৭৯ সালে ওয়েস্ট ইন্ডিজ, ১৯৮৭ সালে অস্ট্রেলিয়া আর ১৯৯২ সালে পাকিস্তানের বিপক্ষে হেরে বিশ্বকাপ ক্রিকেট জেতা হয়নি দলটির।  এবার কী ঘটবে কে জানে!

এখন পর্যন্ত বিশ্বকাপের এ পর্যন্ত ১২টি সংস্করণে আয়োজক দেশ হিসেবে শিরোপা জয়ের নজির রয়েছে মাত্র তিনটি। এর মধ্যে সর্বশেষ দুই সংস্করণেই স্বাগতিকেরা জিতেছে! প্রথম নজির শ্রীলঙ্কা অবশ্যই। দ্বিতীয়টি ২০১১ বিশ্বকাপে। আয়োজক দেশ হিসেবে শিরোপা জিতেছিল ভারত। সেবার ভারতের সঙ্গে যৌথ আয়োজক ছিল শ্রীলঙ্কা ও বাংলাদেশ। ঠিক তার পরের সংস্করণেই আয়োজক দেশ হিসেবে শিরোপা জিতে নেয় অস্ট্রেলিয়া। সেবারও অস্ট্রেলিয়া ছিল নিউজিল্যান্ডের সঙ্গে যৌথ আয়োজক।

একক আয়োজক হিসেবে বিশ্বকাপ জিততে পারেনি কোনো দলই। বিশ্বকাপের একক আয়োজক হওয়ার নজির রয়েছে চারটি—১৯৭৫, ১৯৭৯, ১৯৮৩ আর ২০০৭। এর মধ্যে প্রথম তিনটি সংস্করণের আয়োজক ছিল ইংল্যান্ড। ১৯৯৯ সালে ইংল্যান্ডের সঙ্গে আয়োজকের দায়িত্ব ছিল আয়ারল্যান্ড আর স্কটল্যান্ডের। ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকার সঙ্গে জিম্বাবুয়ে আর কেনিয়া। ২০০৭ সালে বিশ্বকাপ আয়োজন করেছিল ওয়েস্ট ইন্ডিজ।