বিশ্বকাপের প্রথম ওভারেই ইতিহাস!

বিশ্বকাপের দ্বিতীয় বলেই উইকেট! ছবি: এএফপি
বিশ্বকাপের দ্বিতীয় বলেই উইকেট! ছবি: এএফপি
>বিশ্বকাপের প্রথম বল এর আগে কখনোই কোনো স্পিনারকে দিয়ে করাননি কোনো অধিনায়ক। দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডু প্লেসি লেগ স্পিনার ইমরান তাহিরকে দিয়ে বোলিং শুরু করিয়ে জন্ম দিলেন এই ইতিহাসের।

প্রথম বলেই ইতিহাস গড়ল বিশ্বকাপ। স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে দক্ষিণ আফ্রিকার হয়ে বোলিং শুরু করেন লেগ স্পিনার ইমরান তাহির। এর আগের এগারো বিশ্বকাপে কোনো স্পিনারকে দিয়ে বোলিং শুরু করানো হয়নি কখনো। দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসি দলের অভিজ্ঞ স্পিনার ইমরান তাহিরকে দিয়ে বোলিং শুরু করিয়ে জন্ম দিলেন এই অভিনব ইতিহাসের।

ইতিহাস জন্ম দিয়ে থামলেও চলত তাহিরের। কিন্তু শুধু বল করে ইতিহাস গড়লে সে ইতিহাস কদিন পরেই ভুলে যাওয়ার সম্ভাবনা ছিল ইমরান সে সুযোগ রাখেননি। অধিনায়কের আস্থার প্রতিদান দিয়ে ওভারের দ্বিতীয় বলেই উইকেট কিপার কুইন্টন ডি ককের ক্যাচ বানিয়ে ফেরত পাঠিয়েছেন জনি বেয়ারস্টোকে।

এবারের ২০১৯ ক্রিকেট বিশ্বকাপে অনেক রেকর্ড ভাঙবে-গড়বে এমন ধারণা ছিল ক্রিকেট বোদ্ধাদের। একদিনের ক্রিকেটে প্রথমবারের মতো ৫০০ রান এবারের বিশ্বকাপে হবে কি না অথবা ব্যক্তিগত মাইলফলকগুলো এদিক সেদিক হবে কি না তা নিয়ে বেশ জল্পনা-কল্পনা ছিল বিশ্বকাপ শুরুর আগে থেকেই। কিন্তু পেস বোলারদের উপযোগী ইংলিশ কন্ডিশনে স্পিন বোলার দিয়ে শুরু হবে ক্রিকেট বিশ্বকাপ, এমনটা ভাবেননি কেউ। তবে এর মাধ্যমে একটি বিষয় নিশ্চিত হলো, এবারের বিশ্বকাপে আলো কাড়বেন স্পিনাররাও। আর স্পিনারদের মাঝেও বিশেষ করে লেগ স্পিনাররা ছড়ি ঘোরাবেন এই বিশ্ব আসরে। ইমরান তাহির, রশিদ খান, শাদাব খান, যুজবেন্দ্র চাহালদের ওপর তাই নজর থাকবে বিশ্বকাপ জুড়েই।

ইমরান তাহির বেয়ারস্টোকে ফেরানোর পর জেসন রয় এবং জো রুট দ্বিতীয় উইকেটে গড়েছিলেন ১০৬ রানের জুটি। সেই জুটি ভেঙেছেন আন্দিলে ফিকোয়াও, ৫৩ বল থেকে ৫৪ রান করা রয়কে ফিরিয়েছেন এই অলরাউন্ডার। সঙ্গীকে হারিয়ে রুটও বেশিক্ষণ টেকেননি, ৫১ রানে ফিরেছেন রাবাদার বলে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ২৩ ওভার শেষে ইংল্যান্ডের স্কোর ৩ উইকেটে ১২৬।