মেসির পথেই যাত্রা উত্তরসূরিদের

হতাশায় মাথায় হাত আর্জেন্টিনা স্ট্রাইকার আদোলফো গাইসের। ছবি: ফিফাডটকম
হতাশায় মাথায় হাত আর্জেন্টিনা স্ট্রাইকার আদোলফো গাইসের। ছবি: ফিফাডটকম
>

শেষ মুহূর্তের নাটকে কপাল পুড়েছে আর্জেন্টিনা অনূর্ধ্ব-২০ দলের। মালির কাছে অতিরিক্ত সময়ের শেষ মিনিটে গোল হজম করে টাইব্রেকারে হেরে বিদায় নিয়েছে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের শেষ ষোলো থেকে।

হতাশ লিওনেল মেসির কোমরে হাত, মাথা নিচু করে তিনি মাটির দিকে তাকিয়ে। হয়তো ভাবছিলেন, কীভাবে কী হয়ে গেল!
রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলোতে ফ্রান্সের কাছে হেরে আর্জেন্টিনার বিদায়ের পরের এই ছবিটার বয়স এখনো বছরও ঘোরেনি। যেন এই সেদিনের ছবি! মেসির সম্ভাব্য শেষ বিশ্বকাপ হয়ে থাকতে পারে সেটি, আর্জেন্টিনার দুঃখ তাই যেন আরও বেড়েছে।

ঠিক ততটা গভীর না হোক, কাল একই রকম দুঃখ আবার পেয়েছে আর্জেন্টিনা। আরেকটি বিশ্বকাপ, আরেকবার শেষ ষোলোতে আর্জেন্টিনার বিদায়। এবার যুব বিশ্বকাপে— যেখানে ছয়বার শিরোপাটা উঁচিয়ে ধরে সফলতম দলও তারাই। বিদায়টা যেভাবে হয়েছে, আর্জেন্টিনার দীর্ঘশ্বাস তাতে আরও বেড়েছে নিশ্চিত। একে তো বিদায়টা মালির বিপক্ষে হেরে, তার ওপর শেষ আটের সেকেন্ড দূরত্ব থেকে বাড়ির পথ ধরেছে মেসির উত্তরসূরিরা। অতিরিক্ত সময়েরও যোগ করা সময়ে গোল করে ম্যাচে ২-২ সমতা ফিরিয়েছে মালি, এরপর টাইব্রেকারে জিতেছে ৫-৪ গোলে। একই দিনে অঘটনের শিকার হয়ে বাদ পড়েছে ফ্রান্সও। যুক্তরাষ্ট্রের কাছে হেরে গেছে ৩-২ গোলে।

ম্যাচে বলের দখল আর্জেন্টিনারই বেশি ছিল (৬৬-৩৪), কিছুটা এগিয়ে ছিল শটেও (২১-১৯), দুই দল একবার করে গোলবঞ্চিত হয়েছে গোলপোস্টের কারণে। কিন্তু দুবার এগিয়ে গিয়েও শেষে হেরেছেন আর্জেন্টিনার যুবারা। মনোযোগ হারানোর মূল্য দিয়েই! অতিরিক্ত সময়ের গোলটা কিন্তু ‘গুরুত্বপূর্ণ মুহূর্তে মনোযোগ হারানো’র বিজ্ঞাপন হয়েই থাকল।

নির্ধারিত ৯০ মিনিটে ম্যাচে ১-১ সমতা। ৪৯ মিনিটে আর্জেন্টিনাকে এগিয়ে দিয়েছিলেন স্ট্রাইকার আদোলফো গাইস, ৬৭ মিনিটে গোলটা ফিরিয়ে দেন মালির ডিফেন্ডার আবদুলায়ে দিয়াবি। অতিরিক্ত সময়ের প্রথম মিনিটেই আবার এগিয়ে আর্জেন্টিনা, এবার গোলটা ওই দিয়াবিরই আত্মঘাতী। অতিরিক্ত সময়ের ৩০ মিনিট সেটি ধরেই রেখেছিল আর্জেন্টিনা। এই শেষ আটে উঠল বলে!

কিন্তু অতিরিক্ত সময়েরও যোগ করা সময়ে ফ্রি-কিক পায় মালি। রক্ষণ সাজাতে ব্যস্ত ছিল আর্জেন্টিনা, ওদিকে মালি যে দ্রুত ছোট পাসে ফ্রি-কিক নিয়ে নিয়েছে, সেদিকে খেয়ালই নেই! সুযোগটা নিতে ভুল হলো না বদলি নামা আবু বকর দিত বুবু কন্তের। আর্জেন্টিনা ২-২ মালি! অতিরিক্ত সময়ও শেষ! টাইব্রেকারের ভাগ্য পরীক্ষায় অন্য সবাই শট জালে জড়ালেও ব্যর্থ আর্জেন্টিনার দ্বিতীয় শটটি নিতে আসা টমাস শানচালায়। আর্জেন্টিনা ৪-৫ মালি! বিদায় আর্জেন্টিনার।

দিনের আগের ম্যাচে অঘটনের শিকার ফ্রান্সও। ৭৪ থেকে ৮৩—এই দশ মিনিটে দুই গোল খেয়ে যুক্তরাষ্ট্রের কাছে হেরে গেছে ৩-২ গোলে। শেষ আটে ফুটবলে প্রতিষ্ঠিত শক্তিগুলোর মধ্যে শুধু ইতালিই রইল। অন্য সাত দল - কলম্বিয়া, মালি, যুক্তরাষ্ট্র, ইউক্রেন, সেনেগাল, দক্ষিণ কোরিয়া ও ইকুয়েডর।