রক্ষণের ভুলে সেমি থেকে বিদায় নিল ইংল্যান্ড

আবার খালি হাতে ফিরল ইংল্যান্ড। ছবি: টুইটার
আবার খালি হাতে ফিরল ইংল্যান্ড। ছবি: টুইটার
>দুটি জঘন্য ভুলের মাশুল দিল ইংল্যান্ড। রক্ষণভাগের শিশুতোষ ভুলে গত রাতে উয়েফা ন্যাশনস লিগের সেমিতে হল্যান্ডের কাছে হার মেনেছে তারা।

গত বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছিল ইংল্যান্ড। গ্যারেথ সাউথগেটের শিষ্যদের হাত ধরেই শিরোপাখরা ঘুচবে ইংলিশদের, আশায় বুক বেঁধেছিলেন সমর্থকেরা। কাজ হয়নি। এবারও উয়েফা ন্যাশনস লিগের সেমিফাইনাল থেকেই বিদায় নিল তারা। আর যেভাবে বিদায় নিল তাতে প্রশ্ন উঠেছে, ইংল্যান্ড আসলেই কোনো শিরোপা জেতার যোগ্য কি না।

গত রাতে উয়েফা ন্যাশনস লিগের সেমিতে নেদারল্যান্ডসের মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড। প্রথমে এগিয়ে গেলেও পরে ৩-১ গোলে হেরেছে তারা। তিন গোল হজম করেছে ইংল্যান্ড, তা হজম করতেই পারে। কিন্তু তিন গোলের শেষ দুটি গোল যেভাবে খেয়েছে, তাতে বড় টুর্নামেন্টে ইংল্যান্ডের সম্ভাবনা নিয়ে প্রশ্ন উঠে গেছে। রক্ষণভাগের জঘন্য দুটি ভুলে নেদারল্যান্ডসকে একরকম ইংল্যান্ডই যেন ফাইনালে তুলে দিল।

ম্যাচের শুরুটা নেদারল্যান্ডসের জন্য ভালো হয়নি। যে ম্যাথিস ডি লিটকে নিয়ে কাড়াকাড়ি করছে বার্সেলোনা, লিভারপুল ও ম্যানচেস্টার ইউনাইটেডের মতো ক্লাবগুলো, পেনাল্টি বক্সের মধ্যে সে ডি লিটের একটি বাজে ট্যাকলে পেনাল্টি পেয়ে বসে ইংল্যান্ড। গোল করতে ভুল করেননি ম্যানচেস্টার ইউনাইটেডের স্ট্রাইকার মার্কাস রাশফোর্ড। দ্বিতীয়ার্ধে নিজের ভুলের প্রায়শ্চিত্ত করেন ডি লিট। কর্নার থেকে দুর্দান্ত এক হেডে গোল করে বুঝিয়ে দেন, তাঁকে নিয়ে খামোকাই মাতামাতি হচ্ছে না। মূল ৯০ মিনিটে ১-১ সমতা নিয়ে মাঠ ছাড়ে দুই দল। অতিরিক্ত সময়ে ম্যানচেস্টার সিটির ডিফেন্ডার জন স্টোনসের ভুলের সুবাদে এগিয়ে যায় নেদারল্যান্ডস। আরেক ডিফেন্ডার হ্যারি ম্যাগুয়ারের কাছ থেকে আসা ফিরতি পাস ঠিকমতো ধরতে পারেননি স্টোনস, ফলে মাঠে পড়ে যান তিনি। সেখান থেকে বল কুড়িয়ে গোলমুখে শট করেন মেমফিস ডিপাই। সে শট ইংলিশ গোলরক্ষক জর্ডান পিকফোর্ড আটকে দিলে বল যায় আরেক ডাচ উইঙ্গার কুইন্সি প্রমেসের কাছে। প্রমেস যাতে শট না মারতে পারেন এ জন্য হাজার চেষ্টা করেন আরেক ইংলিশ ডিফেন্ডার কাইল ওয়াকার। কিন্তু শট আটকাতে গিয়ে নিজেই ভুলে বলটা নিজেদের গোলের মধ্যে ঢুকিয়ে দেন। ম্যাচের এই মুহূর্তে অমন গোল খেয়ে হতাশ হয়ে পড়ে ইংল্যান্ড।

এর কিছুক্ষণ পর আবার আরেক ভুল! খলনায়ক সেই স্টোনস। এ গোলে স্টোনসের সঙ্গে দোষী চেলসির মিডফিল্ডার রস বার্কলিও, স্টোনসের বাড়ানো পাস আবার তাঁর দিকেই পাঠাতে গিয়ে ব্যর্থ হন বার্কলি। বল চলে যায় ডিপাইয়ের কাছে। ডিপাইয়ের কাছ থেকে বল নিয়ে গোল করে ইংল্যান্ডের কফিনে শেষ পেরেকটা ঠুকে দেন প্রমেস।

উয়েফা ন্যাশনস লিগের ফাইনালে পর্তুগালের মুখোমুখি হবে হল্যান্ড।