কটরেলকে নকল করে আলোচনার জন্ম দিলেন শামি

কটরেলের উদ্‌যাপন অনুকরণ করেছেন শামি। সংগৃহীত ছবি
কটরেলের উদ্‌যাপন অনুকরণ করেছেন শামি। সংগৃহীত ছবি
>

কটরেলের ‘স্যালুট’ উদ্‌যাপন তাঁকেই ফিরিয়ে দিয়েছিলেন মোহাম্মাদ শামি। তবে বিষয়টিকে কোনো ধরনের উসকানি মনে না করে বরং হালকাভাবেই নিচ্ছেন ওয়েস্ট ইন্ডিজের পেসার শেলডন কটরেল।

ফুটবলের মতো ক্রিকেটে উদ্‌যাপনের তেমন বাহার নেই। তবু উইকেট পেলে বা ক্যাচ নিলে দক্ষিণ আফ্রিকার ইমরান তাহিরের ভোঁ দৌড় বা বাংলাদেশের সাইফউদ্দিনের বিশেষ অঙ্গভঙ্গির মাধ্যমে করা উদ্‌যাপনগুলো ক্রিকেটপ্রেমীদের আনন্দ দেয়।

এ ক্ষেত্রে আরেকটি বিচিত্র উদ্‌যাপন নিশ্চয়ই দর্শকের নজর এড়ায়নি। সেটি হচ্ছে ওয়েস্ট ইন্ডিজের পেসার শেলডন কটরেলের ‘স্যালুট’ উদ্‌যাপন। উইকেট পেলেই পুরো সেনাদের কায়দায় ‘স্যালুট’ দেওয়ার মাধ্যমে উদ্‌যাপন করে সাম্প্রতিক সময়ে বেশ খ্যাতি পেয়েছেন।

ভারতের বিপক্ষে ১২৫ রানের বিশাল ব্যবধানে হেরে ২০১৯ বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। সেই ম্যাচের ডেথ ওভারে হার্দিক পান্ডিয়া এবং মোহাম্মাদ শামির উইকেট তুলে নেন কটরেল। ৪৯তম ওভারে শামির উইকেট পাওয়ার পর সেই চিরাচরিত ‘স্যালুট’ দিয়ে উদ্‌যাপন করেন কটরেল। কিন্তু তাঁর এই উদ্‌যাপনটি বোধ হয় খুব একটা ভালো ঠেকেনি ভারতীয় পেসারের কাছে।

উইন্ডিজ ইনিংসের পড়ন্ত বেলায় এক চার, এক ছয়ে ৮ বলে ১০ রান করা কটরেল যখন ম্যাচ শেষ হওয়ার আগে একটু ঝড় তুলতে চেয়েছিলেন, ঠিক সেই মুহূর্তে ইনিংসের ৩০তম ওভারে যুজবেন্দ্র চাহালের বলকে তুলে মারতে গিয়ে আউট হন। কিন্তু এবারে সেই বিখ্যাত ‘স্যালুট’ উদ্‌যাপন তাঁকেই উপহার দিয়ে মাঠ থেকে বিদায় জানান মোহাম্মাদ শামি।

কটরেল আগেই তাঁর উদ্‌যাপন নিয়ে ব্যাখ্যা দিয়েছেন, তিনি সামরিক বাহিনীতে কাজ করেন। জ্যামাইকার সেনাদের প্রতি শ্রদ্ধা জানিয়েই তিনি এই বিচিত্র উদ্‌যাপন করেন। তাই অনেক ছিদ্রান্বেষী লোক কটরেল আউট হওয়ার পর শামির ‘স্যালুট’ উদ্‌যাপনকে সেনাদের প্রতি কটাক্ষ হিসেবে দেখেছে। কিন্তু বিষয়টি নিয়ে খোদ কটরেল মোটেও উচ্চবাচ্য করতে চাইলেন না, বরং এক টুইটে হিন্দিতে শামির উদ্দেশে লিখলেন, ‘অনুকরণই শ্রেষ্ঠ প্রশংসা’।