আজ ইন্ডিয়া ৬০%, নিউজিল্যান্ড ৪০%

নির্মলেন্দু গ‌ুণ
নির্মলেন্দু গ‌ুণ

গত বিশ্বকাপে (২০১৫)-এর সেমিফাইনালে খেলেছিল যে চারটি দল, এবারের বিশ্বকাপে তার তিনটি দলই রয়েছে, বদল হয়েছে একটি—দক্ষিণ আফ্রিকার পরিবর্তে এবার যুক্ত হয়েছে স্বাগতিক ইংল্যান্ড। নিজের দেশের মাটিতে গতবার সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকাকে চোখের জলে ভাসিয়ে নিউজিল্যান্ড ফাইনালে উঠেছিল। ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে খুব বাজেভাবে হেরেছিল নিউজিল্যান্ড।

কিন্তু দ্বাদশ বিশ্বকাপ ক্রিকেটের সেমিফাইনালেও শেষতক নিউজিল্যান্ড কোনোমতে স্থান করে নিয়েছে। পঞ্চম স্থান পাওয়া পাকিস্তান শেষ দিকে জ্বলে উঠলেও, বিশ্বকাপের শুরুর দিকে, ওয়েস্ট ইন্ডিজের কাছে বিশাল ব্যবধানে হেরে যাওয়ার মাশুল দিতে হয়েছে তাদের। তাই লিগ পর্যায়ের খেলায় উভয় দলের পয়েন্ট সমান হলেও (১১ পয়েন্ট) নেট রান রেটের ব্যবধানে পাকিস্তানকে পেছনে ফেলে চতুর্থ স্থানে উঠে এসেছে নিউজিল্যান্ড।

লিগ পর্যায়ে ইন্ডিয়ার সঙ্গে নির্ধারিত নিউজিল্যান্ডের খেলাটি বৃষ্টির জন্য পরিত্যক্ত হয়েছিল এবং পয়েন্ট ভাগাভাগি হয়েছিল দুই দলের মধ্যে।

খেলাটিকে পরিত্যক্ত ঘোষণা না করে স্থগিত ঘোষণা করার কথা আমি তখন লিখেছিলাম।

বলেছিলাম, স্থগিত খেলাগুলো লিগ শেষ অনুষ্ঠানের ব্যবস্থা করলে ভালো হয়। পয়েন্ট ভাগাভাগির ব্যবস্থাটা গ্রহণযোগ্য নয় এ জন্য যে এর ফলে ওই খেলায় যে জিততে পারত, সেও যেমন এক পয়েন্ট পায়; তেমনি যে হারতে পারত, সে-ও এক পয়েন্ট পেয়ে যায়। যার ফলে পয়েন্ট তালিকায় একটা ভিন্ন সমীকরণ তৈরি হয়। এবারের বিশ্বকাপে এরূপ ঘটনা তিনবার ঘটেছে। পয়েন্ট ভাগাভাগি না করে রিজার্ভ ডে সিস্টেম চালু করে, অফিস কক্ষে পয়েন্ট বণ্টন না করে মাঠে, খেলার মাধ্যমে বিষয়টির নিষ্পত্তি নিশ্চিত করা হলে সেমিফাইনাল শুধু নয়, পুরো পয়েন্ট টেবিলেরই একটি ভিন্ন আদল পাওয়া যেত। বৃষ্টি আইন পরিবর্তন করা হলে আমাদের এই উপমহাদেশের আরও একটি দল প্রথম চারে উঠে আসত বলে আমার ধারণা।

যাহোক, যা হয়ে গেছে, তা তো গেছেই।

আগামী বিশ্বকাপে আমার প্রস্তাবটি বিবেচনায় নেওয়া হবে বলে আশা করি। বিসিবি এ প্রস্তাবটি আইসিসির সভায় উত্থাপন করতে পারে।

এবার প্রথম সেমিফাইনাল প্রসঙ্গে আসি। প্রথম সেমিতে ভারতের জয়ী হওয়ার সম্ভাবনা ৬০ ভাগ। নিউজিল্যান্ডের সম্ভাবনা ৪০ ভাগ।

ভারতকে আমি এগিয়ে রাখব এ জন্য যে সবচেয়ে বেশি রানের তালিকার প্রথম দশে আছেন ভারতের দুজন—রোহিত শর্মা ও বিরাট কোহলি।

নিউজিল্যান্ডের আছেন শুধু কেন উইলিয়ামসন। রোহিত শর্মা ও বিরাট কোহলির স্ট্রাইক রেট যেখানে প্রায় এক শর কাছাকাছি, সেখানে উইলিয়ামসনের স্ট্রাইক রেট হলো ৭৭।

এখানেই আমি ইন্ডিয়াকে এগিয়ে রাখছি।

বোলিংয়েও দুই দলই প্রায় ব্যালেন্সড।

সেরা দশ বোলারের মধ্য ইন্ডিয়ার আছেন দুজন—যশপ্রীত বুমরা ও মোহাম্মদ শামি।

নিউজিল্যান্ডেরও আছেন দুজন—বোল্ট ও ফার্গুসন।

আজকের খেলাটাকে আমি প্রথম সেমিও বলব, আবার আমার প্রস্তাবমতো বৃষ্টির জন্য না হওয়া খেলাটি হওয়াও বলব।

গত বিশ্বকাপের ফাইনালে অজিদের কাছে নাকানিচুবানি খাওয়ার দুঃসহ স্মৃতি তাড়া করবে না বলে নিউজিল্যান্ডও স্বস্তির সঙ্গেই ইন্ডিয়াকে মোকাবিলা করবে আজ। তাই আজ একটা ভালো খেলাই আমরা দেখতে পাব।

ক্লোজ ম্যাচ হবে।