মাত্র চার হাজার দর্শকের সামনে খেলবে রিয়াল

অনুশীলনে ব্যস্ত রিয়াল। এবারের কোপা দেল রে তাদের ভিন্ন এক স্বাদ উপহার দিতে যাচ্ছে। ছবি: রিয়াল
অনুশীলনে ব্যস্ত রিয়াল। এবারের কোপা দেল রে তাদের ভিন্ন এক স্বাদ উপহার দিতে যাচ্ছে। ছবি: রিয়াল

এ মৌসুমে রিয়াল মাদ্রিদের কোপা দেল রে শুরু হচ্ছে আগামী বুধবার। ২২ জানুয়ারি স্পেনের তৃতীয় বিভাগের দল ইউনিয়নিস্তাস দে স্যালাম্যানসার সঙ্গে শেষ ৩২-এর ম্যাচ খেলতে নামবে জিনেদিন জিদানের দল। রিয়ালকে প্রতিপক্ষ হিসেবে পেয়ে উৎসব করতে দেখা গেছে ইউনিয়নিস্তাসের খেলোয়াড়দের। সে ম্যাচ অবশ্য খুব বেশি লোকের দেখার সুযোগ হবে না। মাত্র চার হাজার লোকের ধারণ ক্ষমতার স্টেডিয়ামে হবে এ ম্যাচ।

এ ম্যাচের ভেন্যু নিয়ে এক দফা বিতর্ক হয়ে গেছে। কারণ, ইউনিয়নিস্তাসের স্টেডিয়াম লাস পিস্তাস হেলমান্তিকো বেশ ছোট। সব মিলিয়ে চার হাজার দর্শক আঁটানো যায় এ মাঠে। আর খেলাটা টিভিতে দেখানোর জন্য পর্যাপ্ত আলোর ব্যবস্থাও ছিল না না। ফলে এ ম্যাচটি পাশের এস্তাদিও হেলমান্তিকো স্টেডিয়ামে সরানোর প্রস্তাব দেওয়া হয়েছিল। এতে ১৭ হাজারের বেশি দর্শক খেলা দেখতে পারতেন। কিন্তু সে স্টেডিয়াম তাদের প্রতিপক্ষ ক্লাব স্যালামানসা ইউডিএসের। ফলে ইউনিয়নিস্তাস ও স্যালামানসা-দুই দলই এ প্রস্তাবে খুব একটা আগ্রহ দেখায়নি।

এ নিয়ে আজ শুক্রবার স্থানীয় সরকার একটি বৈঠকের আয়োজন করেছিল। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে স্তাদিও লাস পিস্তাস হেলমান্তিকোতেই ম্যাচটি সফলভাবে আয়োজন করা সম্ভব। এ বারের কোপা দেল রে বাড়তি আগ্রহ জন্মাচ্ছে। এত দিন কোপা দেল রেতে দুই লেগের খেলা থাকায় বড় দলগুলো প্রথম ম্যাচটি নিজেদের যুব দলের খেলোয়াড়দের পরখ করে নিতে। দরকার হলে দ্বিতীয় লেগে হয়তো মূল দল খেলাত। কিন্তু এবার মাত্র এক লেগের খেলা হওয়াতে শুধু যুব দল খেলিয়ে ঝুঁকি নিতে চাইবে না লা লিগার বড় দলগুলো। ফলে ইউনিয়নিস্তার দর্শকদের রিয়ালের মূল খেলোয়াড়দের খেলা দেখার সুযোগ হবে।

রিয়াল মাদ্রিদ অবশ্য এখনো এ ম্যাচ নিয়ে ভাবার সুযোগ পাচ্ছে না। আগামীকাল সেভিয়ার বিপক্ষে লা লিগার ম্যাচ আছে রিয়ালের। সার্জিও রামোস চোটে পড়ায় আপাতত সে পরীক্ষা ভালোভাবে পার করা নিয়েই ভাবছেন জিদান।