দামি নাপিতের কাছে চুল কাটানো যখন 'নৈতিক অবক্ষয়'

>জার্মান বুন্দেসলিগায় গত শনিবার আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের মাঠে ২-০ গোলে হেরেছে লিগ শীর্ষে থাকা আর বি লাইপজিগ। ম্যাচের আগের দিন লন্ডন থেকে বিখ্যাত নাপিতকে ডেকে নিয়ে চুল কাটিয়েছিলেন লাইপজিগের ৯ খেলোয়াড়। এ নিয়ে খেপেছেন ক্লাবের প্রধান রালফ রাঙনিক।

বেতন তো আর একেকজন কম পান না! স্ট্রাইকার ইউসুফ পৌলসেন সপ্তাহে পান ৪০ হাজার ইউরো। ডিফেন্ডার দাওত উপামেকানোর বেতন সপ্তাহে ৪৮ হাজার ইউরো। বাংলাদেশি মুদ্রায়? প্রায় ৪৫ লাখ টাকা!

তা এত যাঁদের বেতন, শখ করে বিখ্যাত কোনো হেয়ারড্রেসারের কাছে চুল কাটানো তাঁদের কাছে আর এমন কী ব্যাপার! আর বি লাইপজিগের খেলোয়াড়েরা তো শুধু সেই শখটাই পূরণ করেছিলেন। লন্ডন থেকে বিখ্যাত হেয়ারড্রেসার শেলডন এডওয়ার্ডসকে উড়িয়ে নিয়ে গিয়েছিলেন ক্লাবে, নয়জন খেলোয়াড় মিলে শখ মিটিয়ে চুলের ছাঁটও দিলেন। কিন্তু সে কারণে যে এত ঝামেলায় পড়তে হবে, তা যদি আগে থেকে ঘুণাক্ষরে জানতেন উপামেকানো-পৌলসেনরা! এভাবে বিখ্যাত নাপিত ডাকিয়ে চুল কাটানো একদমই পছন্দ হয়নি লাইপজিগের প্রধান রালফ রাঙনিকের। সংবাদমাধ্যমে ধুয়ে দিয়েছেন খেলোয়াড়দের। কদিন আগে আরেক জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডের ফরোয়ার্ড জেডন সাঞ্চো দুবাইয়ের রেস্তোরাঁয় গিয়ে প্রায় ২৪০ ডলার মূল্যের ‘সোনা খচিত স্টেক’ অর্ডার করেছিলেন, সেটির সঙ্গে তুলনা টেনে নিজের খেলোয়াড়দের এমন আচরণকে ‘নৈতিক অবক্ষয়’ বলছেন রাঙনিক।

এত কথা হয়তো হতো না, যদি না এত আয়োজন করে চুল কাটানোর পরদিন ম্যাচটা হেরে যেত লাইপজিগ! গত শুক্রবার লন্ডনী হেয়ারড্রেসারের কাছে চুল কাটিয়েছিলেন, পরের দিন লিগে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের কাছে ২-০ গোলে হেরে যায় এবারের জার্মান বুন্দেসলিগার শিরোপার দিকে ছুটতে থাকা লাইপজিগ। ওই হারের পরও লিগের শীর্ষেই আছে লাইপজিগ। কিন্তু তাদের হারের সুযোগ নিয়ে ব্যবধান কমিয়েছে বায়ার্ন মিউনিখ, বরুসিয়া ম’গ্লাডবাখ ও বরুসিয়া ডর্টমুন্ড। লিগে ১৯ ম্যাচ শেষে লাইপজিগের পয়েন্ট ৪০, দুইয়ে থাকা বায়ার্নের পয়েন্ট ৩৯, মনশেনগ্লাডবাখের ৩৮ আর চারে থাকা ডর্টমুন্ডের ৩৬।

২০০৯ সালে অস্ট্রিয়ার শক্তিবর্ধক পানীয় প্রস্তুতকারী কোম্পানি রেড বুল ক্লাবটির মালিকানা কিনে নেওয়ার পর থেকে দ্রুত পায়ে একের পর এক সিঁড়ি ভেঙে ওপরে উঠেছে লাইপজিগ। সে সময়ে জার্মান ফুটবলের পঞ্চম স্তরে থাকা লাইপজিগ চার মৌসুম ধরে জার্মানির শীর্ষ স্তরে খেলছে। প্রতিভাবান জার্মান কোচ ইউলিয়ান নাগলসমান এই মৌসুমে দায়িত্ব নেওয়ার পর দারুণ খেলতে থাকা ক্লাবটা এবার প্রথম জার্মান লিগ জয়ের স্বপ্নও দেখছে।

শনিবারের হারটি সেই স্বপ্নের পথে একটা ধাক্কা হয়ে এসেছে। এমনিতেই হয়তো তাই কিছুটা রুষ্ট ছিলেন ক্লাবটির প্রধান ও রেড বুলের ক্রীড়া ও উন্নয়ন প্রধান রাঙনিক। তার ওপর যখন জানতে পারলেন, ম্যাচের আগের দিন বিলেতি নাপিতের কাছে চুল কাটিয়ে সময় নষ্ট করেছেন খেলোয়াড়েরা, রাগটা আর চেপে রাখতে পারেননি। সংবাদমাধ্যমে কোনো রাখঢাক না রেখেই বললেন, ‘আমাকে যদি কেউ বলত, আমাদের খেলোয়াড়েরা লন্ডন থেকে নাপিতকে দলের হোটেলে উড়িয়ে এনে চুল কাটাচ্ছে, আমি ১ লাখ ইউরো বাজি ধরে বলতাম এমন কিছু হয়নি। এখন দেখছি, তেমন বাজি ধরলে ১ লাখ ইউরো হারাতাম। ২-০ হারটাই যথেষ্ট বিরক্তিকর ছিল। এখন এই নাপিতের খবরটা আমাকে বাকরুদ্ধ করে দিয়েছে। এটা নৈতিক অবক্ষয়।’

কোচ নাগলসমান তো দলের খেলোয়াড়দের শিরোপা জয়ের তাড়না নিয়েই সংশয় তুলে দিয়েছেন, ‘আমাদের ঠিক করতে হবে আমরা শিরোপার জন্য সব নিয়ে ঝাঁপাতে চাই, নাকি যেখানে আছি সেখানেই পড়ে থাকতে চাই। খেলোয়াড়দের মানের বিবেচনায় বায়ার্ন বা ডর্টমুন্ডের মতো নই আমরা। এর অর্থ হচ্ছে, অনুশীলনে প্রতিটি মিনিটকে ওদের চেয়ে ভালোভাবে কাজে লাগাতে হবে আমাদের।’