করোনাভাইরাস থামিয়ে দিল ফুটবলকে

এখনই মাঠে নামবেন না ফেলাইনিরা। ছবি : এএফপি
এখনই মাঠে নামবেন না ফেলাইনিরা। ছবি : এএফপি
>

এবার করোনাভাইরাসে ‘আক্রান্ত’ হলো ফুটবল। চীনে ছড়িয়ে পড়া ভয়াবহ করোনাভাইরাসের কারণে নিজেদের ঘরোয়া ফুটবল লিগের শীর্ষ স্তর চাইনিজ সুপার লিগের সময়সূচি অনির্দিষ্টকালের জন্য পিছিয়েছে দেশটি। ফলে এবারের লিগ খেলতে আরও অপেক্ষা করতে হবে ফেলাইনি, পাওলিনহো, ইয়ায়া তুরেদের।

চীনে মহামারি আকারে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এখন পর্যন্ত প্রায় দু’শ মানুষ প্রাণ হারিয়েছে এই ভাইরাসের প্রকোপে, চীন ছাড়াও আরও ষোলোটি দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে বলে জানা গেছে। ভাইরাসের প্রকোপ ঠেকাতে দেশটার ফু্টবলের শীর্ষ লিগ ‘চাইনিজ সুপার লিগ’ এর সময়সূচি অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে দিয়েছে দেশটির ফুটবল অ্যাসোসিয়েশন।

এখনো পর্যন্ত নতুন দিন-তারিখ কিছুই ঘোষণা করেনি ফেডারেশন। আগের সূচি অনুযায়ী আগামী ২২ ফেব্রুয়ারি থেকে চাইনিজ সুপার লিগ শুরু হওয়ার কথা ছিল। এখন কবে শুরু হবে, কেউ জানে না। শুধু লিগই নয়, চীনে অনুষ্ঠিত হতে যাওয়া আন্তর্জাতিক ম্যাচগুলোর ভবিষ্যৎও অনিশ্চিত হয়ে পড়েছে এই ভাইরাসের কারণে। তবে এখনো আন্তর্জাতিক ম্যাচের সূচির পরিবর্তন করা হয়নি। চীনের ফুটবল অ্যাসোসিয়েশন জানিয়েছে, আন্তর্জাতিক সূচির কোনো পরিবর্তন হলে তা দ্রুতই জানিয়ে দেওয়া হবে। আগামী ২৬ মার্চ বিশ্বকাপ বাছাইপর্বে মালদ্বীপের বিপক্ষে নিজেদের মাঠে খেলার কথা দেশটির, ৩১ মার্চ গুয়াম সফরে তাদের যাওয়ার কথা রয়েছে।

ফুটবল লিগ পেছানোর কারণ হিসেবে চীনা কর্তৃপক্ষ বলছে, করোনাভাইরাস প্রতিরোধে যে ব্যবস্থা নেওয়া হয়েছে সেই প্রক্রিয়ার অংশ হিসেবে লিগের সময় পিছিয়ে দিয়েছেন তারা। চীনের নারী ফুটবল দল অবশ্য আরও বড় যন্ত্রণায় পড়েছে। এই মুহূর্তে অস্ট্রেলিয়ায় থাকা দলটা এখন এক রকম হোটেলবন্দী অবস্থায় আছে। কারণ? ৪৪ বছর বয়সী এক চীনা নাগরিক সেখানে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, এর পর থেকে তাঁদের হোটেল থেকেই বের হতে দেওয়া হয়নি। ফলে থাইল্যান্ডের সঙ্গে অলিম্পিক ফুটবলের বাছাইপর্বের প্রথম ম্যাচে তারা আদৌ খেলতে পারবে কি না, দেখা গেছে সংশয়। ওই ম্যাচের টিকিট বিক্রিও বাতিল করেছে টুর্নামেন্ট কর্তৃপক্ষ।

অবশ্য শুধু ফুটবল নয়। অন্যান্য খেলার আরও বেশ কয়েকটি টুর্নামেন্টের সময় পিছিয়ে দিয়েছে চীন। ফেব্রুয়ারির মাঝামাঝিতে পুরুষদের আল্পলাইন স্কিংয়ের ওয়ার্ল্ডকাপ রেস হওয়ার ছিল। সে টুর্নামেন্ট বাতিল করা হয়েছে। এক বছর পিছিয়ে দেওয়া হয়েছে বিশ্ব ইনডোর অ্যাথলেটিকস প্রতিযোগিতা, সেটাও ফেব্রুয়ারিতেই হওয়ার কথা ছিল। বিশ্ব অ্যাথলেটিকস জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শে এক বছর পেছানো হয়েছে ইনডোর অ্যাথলেটিকসের সবচেয়ে বড় এই আয়োজন। একই অবস্থা ফর্মুলা ওয়ানেরও। চীনের অবস্থা ‘গভীরভাবে পর্যবেক্ষণ’ করছেন তারা। এপ্রিলে সাংহাইয়ে গ্রাঁ প্রিঁ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এখন হবে কি না, দেখা দিয়েছে অনিশ্চয়তা।

এ ছাড়াও এই জানুয়ারিতে ফেড কাপের এশিয়া/ওশেনিয়া অঞ্চলের ইভেন্টটা চীনের ডংগুয়ান থেকে সরিয়ে কাজাখস্তানে নিয়ে গেছে আন্তর্জাতিক টেনিস ফেডারেশন। নতুন সময়সূচি দেওয়া হয়েছে ৪-৮ ফেব্রুয়ারি।

দিদিয়ের দ্রগবা, নিকোলাস আনেলকা, হাল্ক, কার্লোস তেভেজ, অস্কারদের মতো একাধিক বৈশ্বিক তারকাদের কারণে জনপ্রিয় হয়ে ওঠা চাইনিজ সুপার লিগে এখন খেলেন মারুয়ান ফেলাইনি, ইয়াইয়া তোরে, সলোমন রনডন, পাওলিনহো, মুসা ডেমবেলে, স্টেফান এল শারাউয়ি, ওদিওন ইঘালো, মার্কো আরনাউতোভিচের মতো খেলোয়াড়েরা। লিগ পেছানোর ফলে তারা এখন আরও কিছুদিন বিশ্রাম পেলেন আর কি!