ছেলেদের সময় দিতেই ভারতের কোচ হননি দ্রাবিড়

ভারতের কোচ হতে পারতেন রাহুল। ছবি-এএফপি
ভারতের কোচ হতে পারতেন রাহুল। ছবি-এএফপি

ভারতীয় ক্রিকেট দলের কোচ হওয়ার সুযোগ এসেছিল রাহুল দ্রাবিড়ের সামনে। কিন্তু সেই সুযোগ তিনি গ্রহণ করেননি। লোভনীয় এ চাকরিটা ভারতের সাবেক এই অধিনায়ক নেননি, তাঁর দুই ছেলের কারণে। ভারতের কোচের চেয়ে দুই ছেলেকে সময় দেওয়াটাই তাঁর কাছে অনেক গুরুত্বপূর্ণ মনে হয়েছিল।

ভারতীয় একটি সংবাদমাধ্যমের সঙ্গে সাক্ষাৎকারে এ কথা বলেছেন ওই সময় বিসিসিআইয়ের দায়িত্বে থাকা অন্তর্বর্তীকালীন কমিটির সাবেক চেয়ারম্যান বিনোদ রাই। ২০১৭ সালে ভারতীয় দলের কোচ হিসেবে রাহুল দ্রাবিড়ই ছিলেন বিসিসিআইয়ের প্রথম পছন্দ, এ কথা জানিয়ে রাই বলেছেন, ‘রাহুলের সঙ্গে আমাদের আলোচনা হয়েছিল। সে আমাদের বলেছিল, “দেখুন আমি ভারতীয় দলের সঙ্গে এক সময় সারা দুনিয়া ঘুরেছি। আমার ছেলে দুটিকে একেবারেই সময় দেওয়া হয়নি। আমি এখন তাদের সঙ্গে থাকতে চাই। ওরা বড় হচ্ছে। ওদের দিকে মনোযোগ দিতে চাই। পরিবারকে সময় দিতে চাই।”’

দ্রাবিড় ২০১৫ সালে ভারতের অনূর্ধ্ব-১৯ ও ‘এ’ দলের কোচের দায়িত্ব নিয়েছিলেন দুই বছরের জন্য। তাঁর ভারতীয় জাতীয় দলের কোচ না হওয়ার আরও একটি কারণ ছিল এটি। তিনি উঠতি খেলোয়াড়দের নিয়েই কাজ করতে চেয়েছিলেন। সে সময় দ্রাবিড় ও জহির খানকে ভারতীয় দলের পরামর্শক করার কথাও উঠেছিল। কিন্তু পরে বিসিসিআই আর তাদের সঙ্গে কোনো চুক্তিতে যায়নি। জহির পরে আইপিএল থেকে অবসর নিয়ে টেলিভিশন ধারাভাষ্যে মন দেন, দ্রাবিড়ও যুবদলের সঙ্গে কাজ চালিয়ে যান।

সে সময় রবি শাস্ত্রীকে কোচ হতে যথেষ্ট প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হতে হয়েছিল। কোচ হওয়ার দৌড়ে ছিলেন বীরেন্দর শেবাগ ও অস্ট্রেলীয় টম মুডি। দ্রাবিড় এখন বেঙ্গালুরুতে ভারতের জাতীয় ক্রিকেট একাডেমির পরিচালক হিসেবে কাজ করছেন।