দুই বছরের মধ্যেই প্রিমিয়ার লিগ থেকে চতুর্থ বিভাগে

এখন চতুর্থ বিভাগে খেলবেন তোরে? ছবি: টুইটার
এখন চতুর্থ বিভাগে খেলবেন তোরে? ছবি: টুইটার
>দুই বছর আগেও ম্যানচেস্টার সিটির মূল দলের খেলোয়াড় ছিলেন আইভোরি কোস্টের মিডফিল্ডার ইয়াইয়া তোরে। এখন তাঁকেই ক্লাব খুঁজতে নামতে হচ্ছে চতুর্থ বিভাগে

স্বর্গ থেকে পতন বুঝি এভাবেই হয়।

কোনো খেলোয়াড়ই সব সময় ফর্মের চূড়ায় থাকতে পারেন না। কখনো না কখনো বয়সের ভারে ন্যুব্জ হয়ে, বা ফর্ম হারিয়ে তাঁকে পাদপ্রদীপের আলো থেকে সরে যেতেই হয়। অধিকাংশের ক্ষেত্রেই এই সরে যাওয়ার গতিটা হয় ধীর, স্বাভাবিক মাত্রায়। আবার কোনো খেলোয়াড় এমনভাবে হুট করে হারিয়ে যান, তাঁর পতন দেখলে অবাক-বিস্ময়ে মুখ হাঁ না হয়ে যায় না।

ইয়াইয়া তোরে দ্বিতীয় দলেই পড়েন হয়তো। বিশ্ব ফুটবলে ম্যানচেস্টার সিটি আজ যে অন্যতম এক পরাশক্তি, এর পেছনে ডেভিড সিলভা, সার্জিও আগুয়েরো, ভিনসেন্ট কম্পানির পাশাপাশি তোরের নামটাও উচ্চারিত হয় একই কম্পাঙ্কে। সময়ের স্রোতে এক আগুয়েরো ছাড়া বাকি তিনজনই আস্তে আস্তে সিটি থেকে ব্রাত্য হয়েছেন। ক্লাব ছেড়েছেন ইয়াইয়া ও কম্পানি, এ মৌসুমের পর ক্লাব ছাড়বেন সিলভাও। কম্পানি নিজ দেশের সবচেয়ে সফল দল আন্ডারলেখটে নাম লিখিয়েছেন।

বিস্ময় জেগেছে ইয়াইয়া তোরেকে নিয়ে। যে ইয়াইয়া কয়েক বছর আগেও বিশ্বের অন্যতম সেরা মিডফিল্ডার ছিলেন, গ্রিস ও চীন ঘুরে সে খেলোয়াড়ই এখন কোনো ক্লাব খুঁজে পাচ্ছেন না খেলার জন্য। শেষমেশ তাঁর এজেন্ট নিজ থেকেই ধরনা দিয়েছেন ইংল্যান্ডের চতুর্থ বিভাগের ক্লাব লেটন অরিয়েন্টের কাছে।

দুই সপ্তাহ আগে ইয়াইয়ার এজেন্ট নিজ থেকে যখন লেটন অরিয়েন্টের কাছে প্রস্তাব রাখেন, চতুর্থ বিভাগের দলটার কোচের নিজেরই বিশ্বাস হয়নি। ‘আমি ভেবেছিলাম ও (ইয়াইয়ার এজেন্ট) আমার সঙ্গে ঠাট্টা করছে, পরে বুঝলাম যে না, ব্যাপারটা আসলেই গুরুত্বপূর্ণ। আশা করব আমার দল ইয়াইয়ার কাছ থেকে অনেক কিছু শিখতে পারবে,’ বলেছেন লেটন অরিয়েন্টের কোচ রস এম্বেলটন। ক্লাবটা নিজেদের টুইটার অ্যাকাউন্টের ইয়াইয়ার ছবি পোস্ট করে উচ্ছ্বাস প্রকাশ করেছে, ‘আমাদের সঙ্গে কে আছে এখন? অমন কেউ না, তিনবারের প্রিমিয়ার লিগ জয়ী, চ্যাম্পিয়নস লিগ, লা লিগা আর আফকন জয়ী তারকা ইয়াইয়া তোরে। লেটন অরিয়েন্টের হয়ে এই সকালে অনুশীলন করছে সে।

বার্সেলোনা ও ম্যানচেস্টার সিটির হয়ে নিজেকে বিশ্বের অন্যতম সেরা মিডফিল্ডার হিসেবে প্রতিষ্ঠিত করা ইয়াইয়া পরবর্তীতে কোথাও থিতু হতে পারেননি। গ্রিসের অলিম্পিয়াকোসে ছিলেন কিছুদিন, পরে দুই পক্ষের সমঝোতায় সে চুক্তি বাতিল করা হয়। একই কথা প্রযোজ্য চীনের ক্লাব কিংদাও হুয়াংহাইয়ের ক্ষেত্রেও। কিছুদিন আগে শোনা যাচ্ছিল ব্রাজিলের ক্লাব বোটাফোগোতেও যেতে পারেন। ক্লাব সভাপতি নির্বাচনে জেতার শর্ত হিসেবে তাঁকে নেওয়ার কথা বলেছিলেন, তোরেও কথা দিয়েছিলেন। কিন্তু আলোর মুখ দেখেনি সে প্রস্তাব।

শেষ পর্যন্ত শীর্ষ পর্যায়ের কোনো ক্লাব নয়, ইয়াইয়ার ঠাঁই হলো চতুর্থ বিভাগের দল লেটন অরিয়েন্টে। দেখা যাক, এখানে তিনি পাকাপাকিভাবে থাকেন কি না!