ছাত্রাবস্থায় যোগাযোগ বাড়াতে হবে

সফল ক্যারিয়ার গড়তে হলে ছাত্রাবস্থায় নিজ ক্ষেত্রের নেটওয়ার্ক বা যোগাযোগ তৈরি করতে হবে। পড়ালেখা শেষে চাকরিবাজারে ঢুকলে কিংবা উদ্যোক্তা হতে গেলে ওই যোগাযোগ কাজে দেবে। তবে শুধু ক্যারিয়ার গড়া নয়, নিজেকে একজন ভালো মানুষ হিসেবেও তৈরি করতে হবে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) মিলনায়তনে গতকাল সোমবার বিকেলে এক অনুষ্ঠানে এসব পরামর্শের কথা বলেন নানা ক্ষেত্রের সফল তরুণেরা। দেশের সৃজনশীল ও উদ্যমী তরুণদের জন্য ‘ক্রাউন সিমেন্ট-প্রথম আলো তারুণ্যের জয়োৎসব’-এর অংশ হিসেবে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিকেল পাঁচটায় অনুষ্ঠান শুরু হয়। এরপর প্যানেল আলোচনায় স্থপতি ইকবাল হাবিব বলেন, পড়াশোনা করা অবস্থায় নিজ ক্ষেত্রে যোগাযোগ বাড়াতে হবে। নেটওয়ার্ক তৈরি করতে হবে। এটা করা গেলে কাজ খোঁজা লাগবে না, দেখা যাবে আপনি নিজেই কাউকে কাজ দিতে পারছেন। ক্যারিয়ার গড়ার পাশাপাশি নিজেকে সংবেদনশীল ও দায়িত্বশীল মানুষ হিসেবে তৈরি করতে হবে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে তারুণ্যের জয়োৎসব। ছবি : প্রথম আলো
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে তারুণ্যের জয়োৎসব। ছবি : প্রথম আলো

ক্রাউন সিমেন্ট গ্রুপের উপদেষ্টা এ মজিদ চৌধুরী বলেন, জীবনে কিছু করতে গেলে কাজ করতে হবে। আর সে কাজের মান (কোয়ালিটি) ও দক্ষ ব্যবস্থাপনা ঠিক রাখতে হবে। কাজ না করলে অস্তিত্ব বিলীন হয়ে যাবে। তবে খেয়াল রাখতে হবে, যতটা নিজেকে দুর্নীতি থেকে দূরে রাখা যায়। তিনি আরও বলেন, ‘যখন তরুণ ছিলাম তখন ভাবতাম পৃথিবীকে পাল্টে দেব, এখন ভাবি নিজেকে কীভাবে বদলাব। জীবনের সবকিছুকেই সহজভাবে নিতে হবে। এটাই জীবনের কৌশল।’

গ্রামীণফোনের চিফ করপোরেট অ্যাফেয়ার্স কর্মকর্তা মাহমুদ হোসেন বলেন, ‘নতুন কোনো কিছু করতে হলে আমাদের বুঝতে হবে সমস্যাটা কী এবং আমি কী সমস্যার সমাধান করছি। এটা বের করতে পারলেই উদ্যোক্তা হিসেবে তুমি সফল হবে।’

প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসুল হক বলেন, ‘জীবনের পাঠশালা থেকে যা শিখেছি, তা হচ্ছে নেটওয়ার্ক বাড়ানো।’

উদ্যোক্তা হিসেবে কিছু করতে গেলে আগে সফল হওয়ার গল্প পড়ার ওপরে জোর দেন শিওর ক্যাশের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহাদতউল্লাহ খান।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে তারুণ্যের জয়োৎসব। ছবি : প্রথম আলো
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে তারুণ্যের জয়োৎসব। ছবি : প্রথম আলো

স্বাগত বক্তব্যে প্রথম আলোর যুব উন্নয়ন কর্মসূচির সমন্বয়কারী মুনির হাসান ক্রাউন সিমেন্ট ও প্রথম আলোর যৌথ উদ্যোগে তারুণ্যের জয়োৎসবের প্রচারণা সম্পর্কে তুলে ধরেন। প্যানেল আলোচকেরা তাঁদের জীবনের ও ক্যারিয়ারের অভিজ্ঞতা বিনিময় করেন। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের চার শতাধিক তরুণ শিক্ষার্থী গতকালের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের দ্বিতীয় ভাগের প্যানেল আলোচনায় ৩৬তম বিসিএসের প্রশাসন ক্যাডারের প্রথম হওয়া ইসমাইল হোসেন শিক্ষার্থীদের বলেন, নিজের স্বপ্নে স্থির থাকুন।

তরুণদের সঙ্গে এই ভাগে অভিজ্ঞতা বিনিময় করেন রবি আজিয়াটা লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট জাভেদ পারভেজ, জিনস কালচার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক অরূপ রতন চৌধুরী ও অন্যরকম গ্রুপের চেয়ারম্যান মাহমুদুল হাসান।

বুয়েট থেকে স্নাতক পাস করে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব সাউথ ক্যারোলাইনায় পিএইচডি করছেন চমক হাসান। তিনি অনুষ্ঠানে একটি ভিডিও বার্তা পাঠান। তিনি বলেন, লেখাপড়ায় সিরিয়াস হওয়া দরকার, তবে সিজিপিএই সব নয়।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বুয়েট ক্যারিয়ার ক্লাবের সাধারণ সম্পাদক সাবরিনা রশিদ। সমাপনীতে বুয়েট ক্যারিয়ার ক্লাবের মডারেটর তানভীর আহমেদ বলেন, কাজের প্রতি নিষ্ঠা আর প্রযুক্তির জ্ঞান সমন্বয় রাখতে হবে। পরিশ্রমের বিকল্প নেই। তাহলেই সাফল্য আসবে।