শনিবার ৫০০ দলের ধারণাপত্র উপস্থাপনা

তরুণদের জন্য স্মার্টফোন অ্যাপলিকেশন (অ্যাপ) তৈরির আয়োজন ইএটিএল-প্রথম আলো অ্যাপস প্রতিযোগিতা ২০১৬-এর প্রথম উপস্থাপনা পর্ব অনুষ্ঠিত হবে আগামী শনিবার। এই পর্বে প্রতিযোগীরা নিজেদের ধারণাপত্র তুলে ধরবেন বিচারকদের সামনে। দিনব্যাপী এ পর্ব চলবে রাজধানীর ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে।

ইএটিএল-প্রথম আলো অ্যাপস প্রতিযোগিতার বিচারকমণ্ডলীর সমন্বয়ক রাজেশ পালিত বলেন, এ পর্বের জন্য ১২টি জুরিবোর্ড গঠন করা হয়েছে। জুরিবোর্ডে রয়েছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, দেশীয় সফটওয়্যার শিল্পে অভিজ্ঞ ব্যক্তি ও অ্যাপ ডেভেলপার। প্রতিটি দল জুরিবোর্ডের কাছে নিজেদের ধারণা উপস্থাপন করবে। প্রতি দল ১০ মিনিট করে সুযোগ পাবে। এরপর রয়েছে প্রশ্ন পর্ব। নিজেদের ধারণা, অ্যাপ-সম্পর্কিত বিষয়ে প্রতিযোগী দলের কাছে প্রশ্ন করার জন্য ৫ মিনিট সময় বরাদ্দ রয়েছে বিচারকের জন্য।

এথিকস অ্যাডভান্স টেকনোলজিস লিমিটেডের (ইএটিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খান প্রথম আলোকে বলেন, ‘এই উপস্থাপনা পর্বে প্রতিযোগীরা তাঁদের ধারণাগুলোর সব কারিগরি দিক ও আর্থসামাজিক উন্নয়নের টেকসই অবদান তুলে ধরবেন। এ পর্ব থেকে প্রায় ২০০ দল নির্বাচিত করা হবে পরবর্তী ধাপের জন্য।

ইএটিএল-প্রথম আলো আয়োজিত এই প্রতিযোগিতা চতুর্থবারের মতো শুরু হয়েছে গত ২৪ মে। সারা দেশ থেকে প্রাথমিকভাবে জমা পড়া ধারণাপত্রগুলো থেকে ৫০০টি ধারণাপত্র নির্বাচন করা হয় গত ২৪ সেপ্টেম্বর। শিক্ষার্থীরা দলগতভাবে এসব ধারণাপত্র জমা দেন। ১২ নভেম্বর রাজধানীতে বসে প্রতিযোগিতার বুটক্যাম্প।