এল ভার্চ্যুয়াল সহকারী অ্যাপ উদয়

ভার্চুয়াল সহকারী অ্যাপ
ভার্চুয়াল সহকারী অ্যাপ

ভার্চ্যুয়াল দুনিয়ায় দরকারি তথ্য জানাতে ‘উদয়’ নামের কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন অ্যাপ তৈরি করেছে বাংলাদেশি উদ্যোক্তা প্রতিষ্ঠান উদয় অ্যাপস লিমিটেড। সম্প্রতি রাজধানীতে আয়োজিত এক অনুষ্ঠানে ব্যক্তিগত সহকারী অ্যাপ্লিকেশনটির সঙ্গে সাংবাদিকদের পরিচয় করিয়ে দেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা। তাঁরা বলেন, ভ্রমণ, কেনাকাটা, বিভিন্ন বুকিং, হোম সার্ভিসসহ বিভিন্ন সেবা দিতে সক্ষম এই চ্যাটিং সহকারী। অর্থাৎ উদয়ের মাধ্যমেই কাস্টমার কেয়ারের মতো সব সেবা পাওয়া যাবে।
উদয় অ্যাপস লিমিটেডের প্রধান কারিগরি কর্মকর্তা সাফকাত আলম বলেন, উদয়ে ৩০ শতাংশ কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করা হয়েছে। বাকি ৭০ শতাংশ সেবা কর্মীরা দেবেন। অ্যাপটি স্মার্টফোনে ডাউনলোড করে নির্দিষ্ট সেবা পেতে আগে সেই সেবাটি কোন ক্যাটাগরিতে পড়েছে, সেটি নির্ধারণ করে দিতে হবে। এরপর দরকারি তথ্য জানার জন্য অনুরোধ পাঠাতে হবে। উদয়ের কৃত্রিম বুদ্ধিমত্তা দরকারি উত্তর হাজির করবে। একপর্যায়ে হাজির হবে কর্মীরা। এই অ্যাপটি বিনা মূল্যে ডাউনলোড করা যাবে। 

সাফকাত আলম বলেন, প্রাথমিক পর্যায়ে অ্যাপটি তাৎক্ষণিকভাবে তিনটি প্রশ্নের উত্তর দেবে। এরপর সংশ্লিষ্ট সেবাদানকারীর সঙ্গে সংযোগ ঘটিয়ে দেবে। এতে ভিন্ন ভিন্ন সেবা পেতে আলাদা করে ট্যাব ওপেন করা কিংবা ফোন করার ঝামেলা পোহাতে হবে না। কারিগরি বৈশিষ্ট্যের কারণে উদয়ের ব্যবহার বাড়লে এটি আরও উন্নত হবে।
উদয়ের ফিচার সম্পর্কে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী আরিফ আকরাম বলেন, একটি অ্যাপ থেকে সুবিধাজনক সব সেবা হাজির করতে কৃত্রিম বুদ্ধিমত্তার সঙ্গে সেবাদানকারীকেও যুক্ত করা হচ্ছে। এটি ২৪ ঘণ্টা সেবা দেবে। এটি এখন অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন হিসেবে গুগল প্লেস্টোরে পাওয়া যাবে। শিগগিরই আইওএস সংস্করণেও এটি চলে আসবে।
অ্যাপটির ডাউনলোড লিংক https://goo.gl/48fkPr