এস৮ নিয়ে যত অভিযোগ

গ্যালাক্সি এস৮
গ্যালাক্সি এস৮

গ্যালাক্সি এস৮ ও ৮ প্লাস নিয়ে কোনো সমস্যা হোক, স্যামসাং কর্তৃপক্ষ তা চায় না। কিন্তু এই দুটি ফ্ল্যাগশিপ স্মার্টফোন ঘিরে বেশ কিছু অভিযোগ উঠছে। এর মধ্যে আছে রেড টিন্ট স্ক্রিন (স্ক্রিনে লাল আভা), তারহীন চার্জিংয়ে সমস্যা ও স্ক্রিনে চিড় ধরার প্রবণতার ঝুঁকি।


সম্প্রতি দক্ষিণ কোরিয়ার কিছু গ্রাহক গ্যালাক্সি এস৮ স্মার্টফোনের স্ক্রিনে (রেড টিন্ট) লাল আভা দেখার অভিযোগ করেন। স্যামসাং কর্তৃপক্ষ সফটওয়্যার হালনাগাদের মাধ্যমে ওই সমস্যা ঠিক করার কথা বলেছে। এ ছাড়া এটি সেটিংস থেকে ঠিক করা যায় বলে জানান স্যামসাংয়ের কর্মকর্তারা।

রেড টিন্ট ছাড়াও স্যামসাং ও এক্সডিএ ফোরামে কয়েকজন ব্যবহারকারী এস৮ ও ৮ প্লাসে ওয়্যারলেস চার্জিং সমস্যার বিষয়টিকে সামনে এনেছেন। কিউআই সনদপ্রাপ্ত ওয়্যারলেস চার্জারের সঙ্গে এস৮ ঠিকভাবে কাজ করছে না বলে অভিযোগ করেন অনেকেই। চার্জ দেওয়ার সময় ‘ইরেগুলার চার্জিং ডিটেকটেড’ নোটিফিকেশন দেখতে পাওয়ার কথা বলেন অনেকে। যাঁরা নতুন ফোনে পুরোনো কিউআই সনদপ্রাপ্ত চার্জার ব্যবহার করছেন, তাঁদের ক্ষেত্রে সমস্যা হচ্ছে বলে জানান অনেকে। কেউ অভিযোগ করছেন দ্রুত চার্জিং মোডে সমস্যা হচ্ছে। আবার কেউ বলছেন, হ্যান্ডসেট রিবুট হলে এটি ঠিক হয়ে যায়। তবে ওয়্যারলেস চার্জিং বিষয়টি নিয়ে সঠিক কারণ জানা যায়নি। স্যামসাং কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

যুক্তরাষ্ট্রের স্কয়ারট্রেড নামের একটি প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান অভিযোগ করেছে, এস৮ স্মার্টফোনের কাচ দ্রুত ভেঙে যাওয়ার ঝুঁকিতে আছে। কাচ ব্যবহারের কারণে এটি সুদৃশ্য হলেও এটি পড়ে গেলে চিড় ধরার চরম ঝুঁকি থেকে গেছে। গত সোমবার স্কয়ারট্রেড এস৮ ও এস৮ প্লাস দুটি মডেলের স্ক্রিন নিয়ে এ অভিযোগ তোলে। স্কয়ারট্রেড বলছে, ড্রপ টেস্টে আশানুরূপ না করলেও পানিতে ভেজানোর পরীক্ষায় দুর্দান্ত ফল দেখিয়েছে ফোন দুটি।

গ্যালাক্সি এস৮
গ্যালাক্সি এস৮

স্যামসাংয়ের নতুন স্মার্টফোন দুটি অবশ্য পর্যালোচনাকারীদের কাছে ইতিবাচক প্রতিক্রিয়া পেয়েছে। এস৮-এর আগের সংস্করণ এস৭-এর চেয়ে এটি কিনতে ৩০ শতাংশ বেশি আগাম ফরমাশ পেয়েছে স্যামসাং। এস৮ বিক্রি হচ্ছে ৭৫০ মার্কিন ডলারে, যা এস৭-এর চেয়ে ১০০ মার্কিন ডলার বেশি।

স্যামসাং মোবাইল বাংলাদেশের মুখপাত্র বলেন, ‘স্যামসাংয়ের সব ফোন আমাদের উচ্চমানসম্পন্ন পরীক্ষার মধ্য দিয়ে এসেছে। গ্রাহকদের আরও পরিষ্কার এবং অধিক প্রাণবন্ত দেখার অভিজ্ঞতা দিতে গ্যালাক্সি এস৮ এবং এস৮ প্লাসের ইনফিনিটি ডিসপ্লেতে সুপার অ্যামোলেড ব্যবহার করা হয়েছে। এ ছাড়া সমৃদ্ধ ও স্পষ্ট রং দেওয়া হয়েছে। গ্যালাক্সি এস৮-এ অ্যাডাপ্টিভ ডিসপ্লে রয়েছে, যেটি পরিবেশের ওপর নির্ভর করে কালার রেঞ্জ, স্যাচুরেশন এবং শার্পনেস বৃদ্ধি করতে পারে। প্রয়োজন অনুযায়ী গ্রাহকেরা হোয়াইট টোনের অ্যাপিয়ারেন্স পরিবর্তন করে ‘সেটিং-> ডিসপ্লে-> স্ক্রিন মোড-> কালার ব্যালেন্স’ অপশনে গিয়ে ম্যানুয়ালি কালার রেঞ্জ সমন্বয় করতে পারবেন।’

তথ্যসূত্র: এনডিটিভি, দ্য ইনডিপেনডেন্ট, নিউইয়র্ক টাইমস, টাইমস অব ইন্ডিয়া।