বিদায় পেইন্ট

মাইক্রোসফটের পেইন্ট প্রোগ্রাম
মাইক্রোসফটের পেইন্ট প্রোগ্রাম

ডিজিটাল যুগে পুরোনো প্রোগ্রামগুলো জনপ্রিয়তা হারাচ্ছে। তবে কিছু আইকনিক প্রোগ্রাম আছে, যা মানুষের খুব চেনা। মাইক্রোসফটের উইন্ডোজ ব্যবহারকারী মাত্রই পেইন্ট প্রোগ্রামটির কথা জানেন। সেই চেনা পেইন্ট প্রোগ্রামকে বিদায় জানানোর সময় চলে এসেছে।

উইন্ডোজের ভবিষ্যৎ সংস্করণগুলোতে পেইন্ট প্রোগ্রামটিকে আর রাখবে না মাইক্রোসফট। এর পরিবর্তে আসবে উন্নত প্রোগ্রাম।

গ্রাফিকস সম্পাদনার প্রোগ্রামটি চালুর ৩২ বছর পরে এসে তাকে বিদায় দিচ্ছে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি। ১৯৮৫ সালে প্রোগ্রামটি চালু করেছিল মাইক্রোসফট।

মাইক্রোসফটের পরবর্তী উইন্ডোজ ১০ আপডেটের নাম হবে অটাম ক্রিয়েটরস আপডেট। এতে বেশ কিছু নতুন ফিচার থাকবে। তবে দীর্ঘদিনের পুরোনো পেইন্ট প্রোগ্রামটিকে সরিয়ে ফেলার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। ১৯৮৫ সালে উইন্ডোজের প্রথম সংস্করণ ১.০-এর সঙ্গে এসেছিল এমএস পেইন্ট।

উইন্ডোজের মূল প্রোগ্রামের অন্যতম অংশ হিসেবে প্রথম গ্রাফিকস সম্পাদনার প্রোগ্রামটি অনেকেই ব্যবহার করেছেন। ১ বিটের মনোক্রোম লাইসেন্স সংস্করণ থেকে এর যাত্রা শুরু। তবে উইন্ডোজ ৯৮-এর আগ পর্যন্ত পেইন্ট ব্যবহার করে জেপিইজি ফরম্যাটে ছবি সংস্করণ করা যেত না।

মাইক্রোসফটের পেইন্ট প্রোগ্রাম
মাইক্রোসফটের পেইন্ট প্রোগ্রাম

যাঁরা উইন্ডোজ ৭ বা তার পরের সংস্করণগুলোতে পেইন্ট ব্যবহার করেন, তাঁরা এর উন্নত সংস্করণ দেখতে পেলেও থার্ড পার্টির অন্যান্য প্রোগ্রামের তুলনায় এর ফিচারগুলোর তুলনা চলে না। অবশ্য কবে থেকে প্রোগ্রামটি আনুষ্ঠানিকভাবে সরিয়ে ফেলা হবে, তা এখনো জানায়নি মাইক্রোসফট।

এ বছরের এপ্রিলে উন্মুক্ত করা উইন্ডোজ ১০ ক্রিয়েটরস আপডেটের সঙ্গে মাইক্রোসফট পেইন্ট থ্রিডি নামের একটি প্রোগ্রামের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছে। তবে পেইন্ট থ্রিডির সঙ্গে পেইন্ট সফটওয়্যারের ব্যাপক পার্থক্য রয়েছে।

মাইক্রোসফট ঘোষণা দিয়েছে, নতুন সংস্করণের উইন্ডোজ সফটওয়্যারে আউটলুক এক্সপ্রেস, রিডার অ্যাপ, রিডিং লিস্টের সঙ্গে পেইন্টকেও বাতিল করা হবে।

যাঁরা পুরোনো দিনের উইন্ডোজের ভক্ত, তাঁরা নিশ্চয় স্মরণ করবেন প্রিয় প্রোগ্রামটিকে!